গিল-জয়সওয়ালের রেকর্ড জুটিতে ভারতের বড় জয়

  • ক্রীড়া ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: আগস্ট ১৩, ২০২৩, ০৯:৫৮ এএম
গিল-জয়সওয়ালের রেকর্ড জুটিতে ভারতের বড় জয়

ঢাকা: ৫ ম্যাচ সিরিজের প্রথম দুটি জিতেও সিরিজ নিশ্চিত করতে পারল না ওয়েস্ট ইন্ডিজ। কারণ পরের দুটি জিতে সিরিজে সমতা ফিরিয়েছে ভারত। 

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার লডারহিলে চতুর্থ টি-টোয়েন্টিতে ভারতের জয় ৯ উইকেটে। ১৭৯ রানের লক্ষ্য পেরিয়ে যায় তারা ১৮ বল হাতে রেখেই। 

এই মাঠে প্রথমবার একশর বেশি রান তাড়ায় জিতল কোনো দল। এর আগে সর্বোচ্চ ৯৬ রানের লক্ষ্য তাড়ায় ২০১৯ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেই জিতেছিল ভারত। 

১৬৫ রানের রেকর্ড গড়া জুটিতে ম‍্যাচ ভারতের মুঠোয় নিয়ে আসেন জয়সওয়াল ও গিল। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এটাই উদ্বোধনী জুটিতে সর্বোচ্চ। আগের সেরা ছিল ২০২১ সালে পাকিস্তানের বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ানের ১৫৮। 

ক‍্যারিবিয়ানদের বিপক্ষে যে কোনো জুটিতে এটাই ভারতের সর্বোচ্চ। আগের সেরা ছিল ১৩৫ রান, ২০১৯ সালে মুম্বাইয়ে করেছিলেন লোকেশ রাহুল ও রোহিত শর্মা। সেটাও ছিল উদ্বোধনী জুটি। 

যৌথভাবে ভারতের সেরা উদ্বোধনী জুটিও এটি। ২০১৭ সালে ইন্দোরে শ্রীলঙ্কার বিপক্ষে ১৬৫ রানের উদ্বোধনী জুটি গড়েছিলেন রোহিত ও রাহুল।

স্রেফ দ্বিতীয় টি-টোয়েন্টি খেলতে নেমে ৫১ বলে তিন ছক্কা ও ১১ চারে ৮৪ রানের ইনিংসে দলের জয়কে সঙ্গে নিয়ে মাঠ ছাড়েন জয়সওয়াল। তার মতো একই তালে খেলে ৫ ছক্কা ও তিন চারে ৪৭ বলে ৭৭ রান করেন আরেক ওপেনার গিল। 

ব্যাটিং সহায়ক উইকেটে শনিবার টস জিতে ব্যাটিংয়ে নামে ওয়েস্ট ইন্ডিজ। ষষ্ঠ ওভারে ওয়েস্ট ইন্ডিজের স্কোর ছিল ১ উইকেটে ৫৪। এরপরই ৮ বল আর ৩ রানের মধ্যে দ্রুত ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে যায় তারা। সেখান থেকে দলকে এগিয়ে নেন শেই হোপ ও শিমরন হেটমায়ার। পঞ্চম উইকেটে ৩৬ বলে ৪৯ রানের জুটি গড়েন দুজন। 

২৯ বলে ৩ চার ও ২ ছক্কায় গড়া হোপের ৪৫ রানের ইনিংস থামান ইউজবেন্দ্র চেহেল। রোমারিও শেফার্ড ও জেসন হোল্ডার বিদায় নেন দ্রুতই। 

অষ্টম উইকেটে ওডিন স্মিথের সঙ্গে ২৪ বলে ৪৪ রানের ঝড়ো জুটিতে দলের স্কোর দেড়শ পার করেন হেটমায়ার। শেষ ওভারে ক্যাচ দিয়ে শেষ হয় তার ৪ ছক্কা ও ৩ চারে গড়া ৩৯ বলে ৬১ রানের ইনিংস।

রান তাড়ায় প্রথম বলে চার মেরে শুরু করেন জয়সওয়াল। দুই ওপেনারই এরপর দারুণ সব শটের পসরা মেলে ধরেন। পাওয়ার প্লেতে উঠে আসে ৬৬ রান।

গিল ফিফটি পূর্ণ করেন ৩০ বলে। পঞ্চাশ ছুঁতে জয়সওয়ালের লাগে ৩৩ বল।   

৩০ বলে পঞ্চাশ স্পর্শ করে তাদের জুটির রান। একশ হয় ৬০ বলে। রানের গতি আরও বাড়িয়ে ৮৫ বলে স্পর্শ করেন দেড়শ। মনে হচ্ছিল তারাই ম‍্যাচ শেষ করে আসবেন। ছক্কার চেষ্টায় রোমারিও শেফার্ডের বলে গিল সীমানায় ধরা পড়লে ভাঙে জুটি। ততক্ষণে ম‍্যাচ পুরোপুরি ভারতের মুঠোয়। 

তিলাক ভার্মাকে নিয়ে বাকিটা শেষ করেন জয়সওয়াল। 

এআর

Link copied!