বাংলাদেশ-ভারত টেস্ট শুরুর আগে জেনে নিন

  • ক্রীড়া প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: ফেব্রুয়ারি ৮, ২০১৭, ০৩:৩০ পিএম
বাংলাদেশ-ভারত টেস্ট শুরুর আগে জেনে নিন

ঢাকা: বহুল প্রত্যাশিত বাংলাদেশ-ভারত টেস্ট শুরু হচ্ছে বৃহস্পতিবার, হায়দরাবাদে। টেস্ট স্ট্যাটাস পাওয়ার পর এই প্রথম বাংলাদেশ ভারতের মাটিতে টেস্ট খেলছে। অথচ এই ভারতের সঙ্গে খেলেই বাংলাদেশের টেস্ট অভিষেক হয়েছিল ২০০০ সালের ১০ নভেম্বর। এরকম আরও তথ্য আছে যেগুলো আমাদের জানা। আবার কিছু আছে যেগুলো স্মৃতির অতলে হারিয়ে গেছে। আসুন ভারত-বাংলাদেশ টেস্ট শুরুর আগে আমরা সেগুলো মনে করার চেষ্টা করি।

১) বাংলাদেশের সঙ্গে  এ পর্যন্ত ভারত আটটি টেস্ট খেলেছে। এরমধ্যে তারা ছয়টিতে জিতেছে। বাকি দুটি ম্যাচ ড্র  হয়েছে। চারটি ম্যাচ ভারত ইনিংস ব্যবধানে জিতেছে। দুটি ১০ ও ৯ উইকেটের বড় ব্যবধানে।

২) ভারতের মাটিতে টেস্ট খেলতে যাওয়া নবম দেশ বাংলাদেশ। সর্বশেষ ১৯৯৬ সালে দক্ষিণ  আফ্রিকা ছিল ভারতের মাটিতে নিজেদের প্রথম টেস্ট খেলা কোন দল।

৩) রাজীব গান্ধী স্টেডিয়ামে দুই টেস্টে ১০.৫০ গড়ে ১৮ উইকেট নিয়েছেন রবিচন্দ্র অশ্বিন। চেতশ্বর পুজারা ১৮১.৫০ গড়ে এই মাঠে করেছেন ৩৬৩ রান।

৪) দেশের বাইরে ৪৪ টেস্ট খেলা বাংলাদেশ জিতেছে তিনটিতে। এই তিন জয়ের দুটি খর্বশক্তির ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২০০৯ সালে। অন্যটি জিম্বাবুয়ের বিরুদ্ধে ২০১৩ সালে।

৫) বাংলাদেশের বিপক্ষে ১৩৬.৬৬ গড়ে সর্বোচ্চ ৮২০ রান করেছেন শচীন টেন্ডুলকার। পাঁচটি সেঞ্চুরির পাশাপাশি তিনি ক্যারিয়ার সর্বোচ্চ রানও করেছেন বাংলাদেশের সঙ্গে। সেই ইনিংসটি ছিল ২৪৮ রানের।

৬) বোলারদের মধ্যে সবার ওপরে রয়েছেন জহির খান। তিনি সাত ম্যাচে নিয়েছেন ৩১ উইকেট। এর মধ্যে তার সেরা বোলিং ৭/৮৭।

৭) প্রায় ৪০ বছরের পুরোনো এক রেকর্ড ছোঁয়ার অপেক্ষায় আছে কোহলির দল। ১৯৭৭ থেকে ১৯৮০ সালের মধ্যে নিজেদের মাটিতে টানা ২০ টেস্টে অপরাজিত ছিল ভারত। আর দুটি ম্যাচ না হারলেই সেই রেকর্ড ছুঁয়ে ফেলবে কোহলির দল।

৮) সাকিব আল হাসান ইতিহাসের সেই তিন ক্রিকেটারের একজন একই টেস্টে যাদের সেঞ্চুরি ও ১০ উইকেট নেওয়ার কৃতিত্ব আছে। অন্য দুই জন হলেন ইমরান খান ও ইয়ান বোথাম।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই/আরআইবি

Link copied!