ফের বোলিংয়ে ফিরলেন স্যামুয়েলস

  • ক্রীড়া ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: ফেব্রুয়ারি ১৭, ২০১৭, ০৬:৩২ পিএম
ফের বোলিংয়ে ফিরলেন স্যামুয়েলস

ঢাকা: অবৈধ বোলিং অ্যাকশনের দায়ে এক বছরের জন্য নিষিদ্ধ হয়েছিলেন ওয়েস্ট ইন্ডিজের অলরাউন্ডার মারলন স্যামুয়েলস। দীর্ঘ ১৪ মাস পর এই ক্যারিবীয়কে আবারো বোলিং করার অনুমতি দিলো ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। ফলে শিগগিরই বল হাতে দেখা যাবে তাকে।

অবৈধ অ্যাকশনের কারণে ২০১৫ সালের ডিসেম্বরে আন্তর্জাতিক অঙ্গনে বোলিং করা থেকে নিষিদ্ধ হয়েছিলেন স্যামুয়েলস। ২৪ মাসের মধ্যে দ্বিতীয়বার অবৈধ বোলিং অ্যাকশন অব্যাহত রাখায় নিষেধাজ্ঞা পেয়েছিলেন তিনি। তাই ২০১৫ সাল থেকে ২২ গজে বল নিয়ে হাত ঘুড়াতে পারেননি স্যামুয়েলস। তবে অবৈধ অ্যাকশন শুধরাতে কাজ করে গেছেন তিনি।

অবশেষে অ্যাকশন শুধরে গেল ২৯ জানুয়ারি আইসিসির নিজস্ব পরীক্ষাগারে নিজের বোলিং-এ পরীক্ষা দেন স্যামুয়েলস। সেই পরীক্ষা উত্তীর্ণ হয়েছেন তিনি। এমন সুখবর জানিয়েছে আইসিসি, ‘নতুন অ্যাকশনে স্যামুয়েলসের কনুই ১৫ ডিগ্রির বেশি ভাঙ্গে না। তাই আবারো বোলিং করতে পারবেন তিনি।’

বোলিং করার অনুমতি পেলেও, বেশ পর্যবেক্ষণে থাকবেন স্যামুয়েলস। কারণ স্যামুয়েলসেন নতুন অ্যাকশনের বোলিং ফুটেজ ও ছবি ইতোমধ্যে পাঠানো হয়েছে আম্পায়ারদের প্যানেলে। খেলায় স্যামুয়েলসের বোলিং-এর অ্যাকশনের দিকে নজর রাখবেন আম্পায়ার। যদি স্যামুয়েলসের বোলিং নিয়ে সন্দেহ জাগে আম্পায়ারদের। তবে আবারো তার বিপক্ষে রিপোর্ট করতে পারবেন আম্পায়াররা।

আইসিসির নিয়নুযায়ী, অফ-স্পিনে কনুই ১৫ ডিগ্রির বেশি ভাঙ্গতে পারবেন না বোলাররা। সেক্ষেত্রে ২০১৫ সালের অক্টোবরে গল টেস্টে শ্রীলংকার বিপক্ষে বোলিং করার সময় আম্পায়ারদের সন্দেহের চোখে পড়েন স্যামুয়েলস। এরপর তার বোলিং অ্যাকশন ভালোভাবে পর্যবেক্ষণ করে রিপোর্ট করা হয়। ফলে ঐ বছরের ডিসেম্বরে নিষিদ্ধ হন স্যামুয়েলস। এর আগে দু’বার অবৈধ বোলিং অ্যাকশনের ফাঁদে পড়েন তিনি। ২০০৮ ও ২০১৩ সালে অবৈধ বোলিং অ্যাকশনের তালিকায় নাম উঠে ওয়েস্ট ইন্ডিজের হয়ে ৭১ টেস্ট, ১৮৭ ওয়ানডে ও ৫১টি টি-টোয়েন্টি ম্যাচ খেলা স্যামুয়েলসের।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Link copied!