নিজেদের পাতা ফাঁদে পড়ল ভারত

  • ক্রীড়া ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: ফেব্রুয়ারি ২৪, ২০১৭, ০৪:০৫ পিএম
নিজেদের পাতা ফাঁদে পড়ল ভারত

ঢাকা: উপমহাদেশের বাইরের দলগুলো ভারতে খেলতে এলে তাদের জন্য স্পিন ফাঁদ পেতে রাখে স্বাগতিকরা। অস্ট্রেলিয়ার জন্যও তাই করে রাখা হয়েছিল। কিন্তু সেই পাতানো ফাঁদে নিজেরাই পড়ে হাঁসফাঁস করছে ভারত। নিজেদের প্রথম ইনিংসে তারা অবিশ্বাস্যভাবে ১০৫ রানে অলআউট হয়ে গেছে। এ প্রতিবেদন লেখা পর্যন্ত অস্ট্রেলিয়া দ্বিতীয় ইনিংসে ৮৬ রান তুলতেই ৩ উইকেট হারিয়েছে।

সিরিজ শুরুর আগে কথার লড়াই কম হয়নি। অস্ট্রেলিয়া ভারতের সামনে দাঁড়াতে পারবে না, আরও কত কী! কিন্তু দ্বিতীয় দিনে পুণের মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে অন্য নাটকই মঞ্চস্থ হল। যে নাটকের চিত্রনাট্য লিখেছেন অস্ট্রেলিয়ার স্পিনার স্টিভ ও’কিফে। একাই ৬ উইকেট তুলে নিয়ে তিনিই ভারতের আসল সর্বনাশ করেছেন। দুর্দান্ত সব ক্যাচ নিয়ে ও’কিফেকে সমর্থন দিয়ে গেছেন পিটার হ্যান্ডসকম্ব।

২৪ ঘন্টা আগে এই টেস্টে অস্ট্রেলিয়া দেখেছিল উমেশ যাদব-রবিচন্দ্র অশ্বিনদের দাপট। আর শুক্রবার সকালে দেখল ও’কিফে-স্টার্কের যুগলবন্দি। সেটা এতটাই যে স্কোরবোর্ডে ১০০ রান ওঠার আগেই ভারত ৯ উইকেট হারিয়ে বসল। বিরাট কোহলি- চেতশ্বর পুজারাসহ আট জন ব্যাটসম্যান মিলে করতে পারলেন মাত্র ১৪ রান। ভারত অলআউট ১০৫ রানে।

অথচ সকালটা কিন্তু মন্দ শুরু হয়নি ভারতের। মারমুখি স্টার্ক আউট হতেই ২৬০ রানে শেষ অস্ট্রেলিয়ার প্রথম ইনিংস। জবাবে মধ্যাহ্নবিরতির আগেই ভারত মুরালি বিজয়, কোহলি আর পুজারাকে হারিয়ে স্কোরবোর্ডে জড়ো করে ৭০ রান। ততক্ষণ পর্যন্ত সব ঠিকই ছিল।

কিন্তু মধ্যাহ্নবিরতি থেকে এসে রুদ্রমূর্তি ধারণ করলেন  অস্ট্রেলিয়ার বোলাররা। বিশেষ করে ও’কিফের ঘূর্ণিতে গর্তে পড়ে গেলেন ভারতের ব্যাটসম্যানরা। এর শুরুটা হয়েছিল লোকেশ রাহুলকে দিয়ে। হঠাৎ কী মনে করে তিনি লং অফ দিয়ে ছক্কা হাঁকাতে গেলেন সেটা তিনিই বলতে পারেন। এটা করতে গিয়ে রাহুল মাঠের অর্ধেকটাও পার করতে পারেননি। এক বল পরই  ফিরেছেন রাহানে। ওভারের শেষ বলে আউট হয়েছেন ঋদ্ধিমান সাহাও। এক ওভারেই ও’কিফে নিলেন ৩ উইকেট। পরের ওভারেই হ্যান্ডসকম্বের হাতে ধরা পড়ে ফিরেছেন অশ্বিন। ভারতের রান ৩ উইকেটে ৯৪ থেকে চোখের পলকে ৯৭/৭ হয়ে  গেল। ও’কিফের সৌজন্যে ১০৫ রানে অলআউট হতে ভারতের সময় লাগল না। ৬৪ রান করেছেন রাহুল ৯৭ বলে। ১০ চারের সঙ্গে ছক্কা মেরেছেন  একটি। রাহানে ১৩ ও বিজয় করেছেন ১০ রান। বাকিদের স্কোরগুলো টেলিফোন ডিজিটের মত।
৩৫ রানে ৬ উইকেট নিয়েছেন অসি এই স্পিনার।

গত এক যুগে দেশের মাটিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে এত কম রানে অলআউট হয়নি ভারত। ২০০৪ সালে মুম্বাইয়ে ১০৪ রানে অলআউট হয়েছিল তারা। সেই টেস্টের দ্বিতীয় ইনিংসে ৯ রানে ৬ উইকেট পেয়েছিলেন মাইকেল ক্লার্ক।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই/আরআইবি

Link copied!