‘বাংলাদেশ অনেক দেশের চেয়ে বেশি রাজস্ব সৃষ্টি করে’

  • ক্রীড়া প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: এপ্রিল ২৯, ২০১৭, ০৪:৪২ পিএম
‘বাংলাদেশ অনেক দেশের চেয়ে বেশি রাজস্ব সৃষ্টি করে’

ঢাকা: সম্প্রতি দুবাইয়ে অনুষ্ঠিত আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) নির্বাহী কমিটির সভায় দু’টি গুরুত্বপুর্ণ সিদ্ধান্ত পাশ হয়েছে। স্থায়ী সদস্যদের ভোটে পাশ হওয়া সিদ্ধান্তে চরম নাখোস প্রভাবশালী দেশ ভারত। তবে লাভবান হয়েছে বাংলাদেশ। আগামী আট বছর আগের তুলনায় প্রায় দ্বিগুণ রাজস্ব পাবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। দেশে ফিরে গণমাধ্যমের সাথে আলাপকালে সেটিই জানালেন দেশের ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থার সভাপতি নাজমুল হাসান পাপন।

গুলশানের নিজ বাসভবনে বিসিবি সভাপতি বলেন, আগে আইসিসির ধারণা ছিল বাংলাদেশ কোনো রাজস্ব সৃষ্টি করতে পারে না। এদেশের বাজার দুর্বল। কিন্তু আমি মনে করি বাংলাদেশ অন্য অনেক দেশের চেয়ে বেশি রাজস্ব সৃষ্টি করে। এখন আমাদের অ্যাওয়ে ট্যুরে বিদেশে বাংলাদেশি কোম্পানি স্পন্সর করছে।

নাজমুল হাসান বলেন, আইসিসির কাছে থেকে আমরা আগে পেতাম ৭৬ মিলিয়ন ডলার। নতুন সিদ্ধান্ত কার্যকর হলে আমরা ১৩২ মিলিয়ন ডলার পাব। তার মানে হচ্ছে আগে যেখানে আমরা প্রতি বছরে ৯.৫ মিলিয়ন ডলার পেতাম সেখানে এখন পেতে যাচ্ছি ১৬.৫ মিলিয়ন ডলার। যা প্রায় দ্বিগুণ। এটা বাংলাদেশের জন্য আশীর্বাদ।

প্রসঙ্গত, গত সপ্তাহে দুবাইয়ে আইসিসির নির্বাহী সভায় নতুন অর্থ বন্টন নীতিমালা পাশ হয়েছে। যদিও এর কার্যকারীতা শুরু হবে আগামী জুনের শেষ সপ্তাহে আইসিসির বার্ষিক সম্মেলনে এটি আনুষ্ঠানিকভাবে অনুমোদন করা হবে। আইসিসি’র নতুন অর্থ বন্টন নীতিমালা অনুযায়ী আগামী আট বছরে (২০১৫-২৩ সাল) ১৩২ মিলিয়ন ডলার রাজস্ব পাবে বাংলাদেশ। আগে আইসিসির কাছ থেকে প্রতি বছর ৭৬ মিলিয়ন ডলার করে পেত বিসিবি।

বাংলাদেশের সমপরিমাণ রাজস্ব পাবে নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান, শ্রীলঙ্কা ও অস্ট্রেলিয়া। ইংল্যান্ড পাবে ১৪৩ মিলিয়ন ডলার। ভারত পাবে ২৯৩ মিলিয়ন ডলার। জিম্বাবুয়ে পাবে ৯৪ মিলিয়ন ডলার। সহযোগী দেশগুলো পাবে ২৮০ মিলিয়ন ডলার।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Link copied!