শুভ জন্মদিন হাবিবুল বাশার সুমন

  • ক্রীড়া প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: আগস্ট ১৭, ২০১৭, ০৭:৪৬ পিএম
শুভ জন্মদিন হাবিবুল বাশার সুমন

ঢাকা: ২০০০ সালে টেস্ট পরিবারের দশম সদস্য হয় বাংলাদেশ। সে বছরই ভারতের বিপক্ষে সাদা পোশাকে আনুষ্ঠানিক যাত্রা শুরু করে টাইগাররা। লাল সবুজের দেশের অভিষেকের দিনেই টেস্ট ক্যাপ পড়েছিলেন। প্রথম ইনিংসেই খেলেছিলেন ৭১ রানের ঝলমলে ইনিংস। ক্রিকেটে আজকের ‘টিম বাংলাদেশ’ হওয়ার পিছনে তার অবদান অনেক। বলছি হাবিবুল বাশার সুমনের কথাই। হাঁ, ‍‘মিষ্টার ফিফটি’ খ্যাত এই সাবেক এই ক্রিকেটারের জন্মদিন আজ। এদিন ৪৫ পেরিয়ে ৪৬ বছরে পা দিয়েছেন টাইগারদের সাবেক এই অধিনায়ক।

Caption

১৯৭২ সালের ১৭ আগস্ট কুষ্টিয়া জেলার নাগাকান্দা গ্রামে জন্মগ্রহণ করেন হাবিবুল বাশার। অবসর নিলেও ক্রিকেট থেকে দুরে সারে থাকতে পারেন নি তিনি। বর্তমানে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের নির্বাচক কমিটির অন্যতম সদস্য সাবেক এই ব্যাটসম্যান। তার নেতৃত্বেই প্রথম টেস্ট জিতে বাংলাদেশ। ২০০৭ বিশ্বকাপে তার নেতৃত্বেই ভারত ও দক্ষিণ আফ্রিকার মতো দলকে হারানোর কৃতিত্ব অর্জন হয় বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে। হাবিবুল বাশার বাংলাদেশের ইতিহাসের অন্যতম সেরা অধিনায়ক এবং একই সাথে তিনি বাংলাদেশের সর্বকালের অন্যতম সেরা ব্যাটসম্যান।

বাশারের ব্যাট থেকেই বাংলাদেশের ইতিহাসের প্রথম টেস্ট হাফ সেঞ্চুরি আসে। ২০০০ সালে ভারতের বিপক্ষে দেশের প্রথম টেস্টেই অভিষেক হয় তার। প্রথমে ওই ম্যাচের একাদশে রাখা হয়নি তাকে। অথচ ঘরোয়া ক্রিকেটে দুর্দান্ত ক্রিকেট খেলে তখন তিনি তারকা এবং বাংলাদেশের ব্যাটিং লাইনের অন্যতম ভরসা। পরে মিডিয়ার চাপে তাকে দলভুক্ত করতে বাধ্য হয় তৎকালীন ক্রিকেট বোর্ড। অভিষেকেই ৭১ রানের ঝলমলে একটি ইনিংস খেলেন তিনি।

হাবিবুল বাশার মোট ৫০টি টেস্ট খেলেছে। তিনটি সেঞ্চুরির পাশাপাশি ২৪টি হাফ সেঞ্চুরিও করেছেন তিনি। তার সর্বোচ্চ রান ১১৩। সেঞ্চুরির তুলনায় অনেক বেশি হাফ সেঞ্চুরির কারণে এক সময় তার নামই হয়ে গিয়েছিলো মিস্টার ফিফটি। ৫০ টেস্টের ৯৯ ইনিংসে তিন হাজারের বেশি রান করেছেন তিনি। এতো দিন পর্যন্ত হাবিবুল বাশারই ছিলেন বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি টেস্ট রানের মালিক। সম্প্রতি তাকে ছাড়িয়ে গেছেন তামিম ইকবাল।

১৯৯৫ সালে রঙিন পোশাকে জাতীয় দলে অভিষেক হয় বাশারের। তারপর থেকে দীর্ঘ দিন বাংলাদেশের সেরা ব্যাটসম্যান হিসেবে ওয়ানডাউনে ব্যাটিং করেছেন তিনি। হাবিবুল বাশার হয়ে উঠেছিলেন বাংলাদেশের ব্যাটিংয়ের মেরুদণ্ড। মোট ১১১টি ওয়ানডে খেলে মোট ২১৬৮ রান করেছেন তিনি। কোনো সেঞ্চুরি করতে না পারলেও ১৪টি হাফ সেঞ্চুরি করেছেন বাশার। ওয়ানডেতে তার সর্বোচ্চ রান ৭৮।

তার প্রিয় শট ছিলো পুল। চোখ ধাঁধানো পুলে বহু রান করেছেন বাশার। বর্তমানে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের নির্বাচক কমিটিতে আছেন হাবিবুল বাশার। জন্মদিনে সোনালীনিউজ পরিবারের পক্ষ থেকে লাল গোলাপ শুভেচ্ছা জানাই হাবিবুল বাসারকে।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Link copied!