ভারতে ‘নতুন শচীন’ পৃথ্বী!

  • ক্রীড়া ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: সেপ্টেম্বর ২৬, ২০১৭, ০৯:১৭ পিএম
ভারতে ‘নতুন শচীন’ পৃথ্বী!

ঢাকা: কনিষ্ঠ ক্রিকেটার হিসেবে দলীপ ট্রফির ফাইনালে সেঞ্চুরি করলেন পৃথ্বী শ। লখনউ দলীপ ফাইনালে ভারত লাল দলের হয়ে ভারত নীল দলের বিরুদ্ধে ১৫৪ রানের ঝকঝকে সেঞ্চুরি করেন তিনি। সেই সঙ্গে দ্বিতীয় কম বয়সী ক্রিকেটার হিসেবে দলীপ ফাইনালে সেঞ্চুরির নজির গড়লেন ১৭ বছরের মুম্বাইয়ের এই ব্যাটসম্যান।

যদিও দলীপ ফাইনালে সবচেয়ে কম বয়সি ক্রিকেটার হিসেবে সেঞ্চুরির রেকর্ড অক্ষত রয়েছে শচীন টেন্ডুলকারের। ১৭ বছর ২৬২ দিনে দলীপ ট্রফি ফাইনালে সেঞ্চুরি করে রেকর্ড করেছিলেন মাস্টার ব্লাস্টার। পৃথ্বী ১৭ বছর ৩২০ দিন বয়সে শচীনের মাইলফলক ছুঁলেন। দলীপের পাশাপাশি রঞ্জি অভিষেকেই সেঞ্চুরি করে নজর কাড়েন পৃথ্বী।

পৃথ্বী ও দীনেশ কার্তিকের জোড়া সেঞ্চুরিতে গোলাপি বলের দলীপ ফাইনালে প্রথম দিন শেষে ৫ উইকেটে ৩১৭ রান তোলে ভারত লাল দল। কার্তিক ১৫৫ বলে ১১১ রানের ইনিংস খেলেন। তৃতীয় উইকেটে পৃথ্বী-কার্তিক জুটি ২১১ রান যোগ করে।

এর আগে মুম্বাইয়ের স্কুল ক্রিকেট টুর্নামেন্ট হ্যারিস শিল্ডে অবিশ্বাস্য কাণ্ড ঘটিয়েছিল ১৫ বছরের পৃথ্বী। দেশের প্রথম ক্রিকেটার হিসেবে কোনো ম্যাচে ৫৪৬ রান করে নজির সৃষ্টি করেছিলেন। সেন্ট ফ্রান্সিস ডি’অ্যাসিসির বিরুদ্ধে ৩৩০ বল খেলে এই রান করেন পৃথ্বী।  ৮৫টি বাউন্ডারি এবং পাঁচটি ছক্কা মেরেছিলেন।

এর আগে ভারতীয় ক্রিকেটার হিসেবে ব্যক্তিগত সর্বোচ্চ রানের রেকর্ড ছিল ওয়াসিম জাফরের ভাইপো আর্মান জাফরের দখলে। ৪৯৮ রান করেছিল আর্মান৷ স্কুল ক্রিকেটে বিনোদ কাম্বলির সঙ্গে শচীনের ৬৬৪ রানের জুটির অমর কীর্তি কারোরই অজানা নয়। পৃথ্বীর এই কীর্তি যেন ‘নতুন শচীন’-এর অবির্ভাবের ইঙ্গিত দিল। শচীনের মতো রঞ্জি এবং দলীপ অভিষেকে সেঞ্চুরি করেন একের পর এক নজির গড়ছেন পৃথ্বী।

সোনালীনিউজ/ঢাকা/আরআইবি/জেডআই

Link copied!