মাশরাফিদের সামনে পাকিস্তানকে পেছনে ফেলার সুযোগ

  • ক্রীড়া ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: অক্টোবর ১৩, ২০১৭, ০৭:৫৫ পিএম
মাশরাফিদের সামনে পাকিস্তানকে পেছনে ফেলার সুযোগ

ফাইল ফটো

ঢাকা: দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজে মাশরাফি বিন মুর্তজাদের সামনে পাকিস্তানকে পেছনে ফেলার সুযোগ রয়েছে। সেজন্য একটি কঠিন কাজ করতে হবে বাংলাদেশ দলকে, দক্ষিণ আফ্রিকার মাঠে তাদেরই হোয়াইটওয়াশ করতে হবে। যদিও কাজটা মোটেও বাংলাদেশের জন্য সহজ নয়।

কারণ দুই টেস্টের সিরিজে স্বাগতিকদের কাছে পাত্তাই পায়নি সফরকারীরা। ওয়ানডে সিরিজ শুরুর আগে একমাত্র প্রস্তুতি ম্যাচটিও হেরে গেছে বাংলাদেশ।

তাই মাশরাফিদের জন্য সিরিজ জয়ের স্বপ্ন দেখাও অনেক কঠিন। তবে এ সিরিজে বাংলাদেশ একটি ম্যাচ জিততে পারলেও রেটিং পয়েন্টে এগিয়ে যাবে। বর্তমানে ৯৪ পয়েন্ট নিয়ে র‌্যাংকিংয়ে সাতে আছে বাংলাদেশ। সিরিজটি ৩-০ ব্যবধানে জিততে পারলেই সেটা ১০০ হতো। আর হোয়াইটওয়াশ হলে সেটা কমে হবে ৯২।

আর দক্ষিণ আফ্রিকার পয়েন্ট হবে ১২১। ভারতকে ছাড়িয়ে ওয়ানডে র‌্যাংকিংয়ে শীর্ষে চলে যাবে দলটি। আর যদি বাংলাদেশ এক ম্যাচও জিততে পারে (সিরিজ হারের ব্যবধান ২-১), সে ক্ষেত্রে বাংলাদেশের রেটিং বেড়ে দাঁড়াবে ৯৫।

এটাও বাংলাদেশকে র‌্যাংকিংয়ে ছয়ে তুলে দিতে পারে। যদি শ্রীলঙ্কা পাকিস্তানের বিপক্ষে চলতি ওয়ানডে সিরিজটি ৩-২ ব্যবধানে জিততে পারে। তখন পাকিস্তানের রেটিং পয়েন্ট হবে ৯৩। এতে পাকিস্তানকে টপকে যাবে বাংলাদেশ। আর শ্রীলঙ্কা ৪-১ ব্যবধানে সিরিজ জেতে, তবে দক্ষিণ আফ্রিকার কাছে হোয়াইটওয়াশ হওয়ার পরও পাকিস্তানের ওপর যাবে বাংলাদেশ।

সোনালীনিউজ/আরআইবি/এমএইচএম

Link copied!