রাজ্জাক-তাইজুলদের দিনে হতাশ করলেন ব্যাটম্যানরা

  • ক্রীড়া প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: ফেব্রুয়ারি ৮, ২০১৮, ০৫:৪৪ পিএম
রাজ্জাক-তাইজুলদের দিনে হতাশ করলেন ব্যাটম্যানরা

ঢাকা: মিরপুরে বাংলাদেশ কি তাহলে নিজেদের পাতা ফাঁদে আটকা পড়তে যাচ্ছে? শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টের প্রথম দিন শেষে এমন প্রশ্ন আসতেই পারে। স্পিনার আব্দুর রাজ্জাকের রাজকীয় প্রত্যাবর্তন আর তাইজুল ইসলামের বিষাক্ত ছোবলে প্রথম ইনিংসে ২২২ রানের বেশি তুলতে পারেনি শ্রীলঙ্কা। কিন্তু জবাব দিতে নেমে দিন শেষে ৫৬ রান সংগ্রহ করতেই মুল্যবান ৪ চার উইকেট হারিয়েছে বাংলাদেশ দল। ফলে ১৬৬ রানে পিছিয়ে স্বাগতিকরা।

স্পিনার আব্দুর রাজ্জাকের রাজকীয় প্রত্যাবর্তনের দিনে ঢাকা টেস্টের প্রথম ইনিংসে ২২২ রানে গুটিয়ে গেছে শ্রীলঙ্কা। তবে ব্যাট করতে নেমে মোটও সুবিধা করতে পারেনি বাংলাদেশ। ইনিংসের তৃতীয় বলেই ফিরে গেছেন তামিম ইকবাল। সুরাঙ্গা লাকমলের বলে তার হাতেই ফিরতি ক্যাচ দিয়ে বিদায় নিয়েছেন ওপেনার তামিম। দ্বিতীয় ওভারের তৃতীয় বলে সাজঘরে ফেরেন মুমিনুল হক। দুর্ভাগ্যজনক রানআউটের শিকার হন তিনি। চট্টগ্রামে অনুষ্ঠিত সিরিজের প্রথম টেস্টের দুই ইনিংসে সেঞ্চুরি করেছেন মুমিনুল।

মাত্র ৯ বল মোকাবেলা করে দুই উইকেট হারিয়ে বিপর্যস্ত বাংলাদেশ দলকে আরও বিপদে ফেলেন মুশফিকুর রহীম। মাত্র ১ রান করে সুরাঙ্গা লাকমলের বলে বোল্ড হয়ে সাঝঘরে ফেরেন অভিজ্ঞ এই ব্যাটসম্যান। বিপর্যয় কাটাতে লড়ছিলেন ওপেনার ইমরুল কায়েস আর লিটন দাস। কিন্তু দলীয় ৪৫ রানে দিলুয়ানা পেরেরার বলে ইমরুল এলবিডব্লিউর ফাঁদে পড়লে কঠিন চাপে পড়ে বাংলাদেশ দল। প্রথম দিন শেষে ১৬৬ রানে পিছিয়ে স্বাগতিকরা।

নাইটওয়াচম্যান হিসেবে নামা মিরাজকে নিয়ে দিনের খেলা শেষ করেন লিটন। ৩টি চারে ৪৩ বলে ২৪ রান নিয়ে অপরাজিত আছেন লিটন। ৫ রানে অপরাজিত মিরাজ। শ্রীলঙ্কার লাকমল ২টি ও পেরেরা ১টি উইকেট নিয়েছেন।   

বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) মিরপুর শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাটিং নেন শ্রীলঙ্কা অধিনায়ক দিনেশ চান্দিমাল। ব্যাট করতে নেমে স্বাগতিক স্পিনার আব্দুর রাজ্জাক ও তাইজুল ইসলামের স্পিন ম্যাজিকে ২২২ রানে গুটিয়ে যায় সফরকারী শ্রীলঙ্কা। দলের পক্ষে সর্বোচ্চ ৬৮ রান করেন কুসল মেন্ডিজ। এছাড়া ৫৬ রান করেন রোশেন সিলভা।

বাংলাদেশের পক্ষে দুই বাঁহাতি স্পিনার আব্দুর রাজ্জাক ও তাইজুল ইসলাম ৪টি করে উইকেট নেন। আর কাটার মাস্টার মোস্তাফিজুর রহমানের শিকার ২টি উইকেট।

রাজ্জাক সবশেষ টেস্ট খেলেন ২০১৪ সালের ৮ ফেব্রুয়ারি শ্রীলঙ্কার বিপক্ষে। ৪ বছর পর জাতীয় দলের জার্সি গায়ে সেই লংকানদের বিপক্ষে খেলতে নেমে প্রত্যাবর্তনটা রাঙালেন রাজ্জাক।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Link copied!