কেপটাউন টেস্টে বল টেম্পারিং বিতর্ক

  • ক্রীড়া ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: মার্চ ২৫, ২০১৮, ০৮:০৩ এএম
কেপটাউন টেস্টে বল টেম্পারিং বিতর্ক

ঢাকা: দক্ষিণ আফ্রিকা-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজে বিতর্ক যেন হাত ধরাধরি করে চলছে। কখনো কাগিসো রাবাদা আবার কখনো ডেভিড ওয়ার্নারকে নিয়ে চলেছে বিতর্ক। কেপটাউন টেস্টের দ্বিতীয় দিনেও বিতর্ক উঠল। ক্যামেরন ব্যানক্রফট পকেট থেকে কাগজ বের করেছেন। এতেই তার বিরুদ্ধে বল টেম্পারিংয়ের অভিযোগ উঠেছে। তৃতীয় দিন শেষে ৫ উইকেটে ২৩৮ রান করে ২৯৪ রানে এগিয়ে আছে দক্ষিণ আফ্রিকা। কিন্তু বড় হয়ে উঠেছে বল টেম্পারিংয়ের অভিযোগ। প্রথম দিনেই অভিযোগের তির গিয়েছিল প্যাট কামিন্সের দিকে। 

প্রোটিয়াদের দাবি, পা দিয়ে বল মাড়িয়ে আকৃতি বদলাতে চেষ্টা করেছিলেন এই ফাস্ট বোলার। তৃতীয় দিনেও একই বিতর্ক, এবার অপরাধী ব্যানক্রফট। টিভি ক্যামেরায় দেখা গেছে, অস্ট্রেলিয়ান ফিল্ডার পকেট থেকে একটি কাগজ বের করে ট্রাউজারের ভেতরে লুকাচ্ছেন। মাঠের দুই আম্পায়ার তার সঙ্গে কথাও বলেছেন। কিন্তু আম্পায়াররা বল বদলাননি বা অস্ট্রেলিয়াকে ৫ রান জরিমানাও করেননি। কোনো ফিল্ডার বলের আকৃতি পরিবর্তন করলে যেটা সাধারণত করা হয়।

এই ঘটনা নিয়ে টুইটারে ঝড় তুলেছে দক্ষিণ আফ্রিকানরা। চোটের কারণে দলের বাইরে থাকা ফাস্ট বোলার ডেল স্টেইন টুইট করেছেন, ‘আমরা কি এটা নিয়ে কথা বলতে পারি?’ দক্ষিণ আফ্রিকান ক্রীড়া সাংবাদিক ব্যাডেন গিলিওন ব্যানক্রফটের হাত দিয়ে বল ঘষার একটি ভিডিও দিয়েছেন টুইটারে।

অস্ট্রেলিয়াকে ২৫৫ রানে অলআউট করে প্রথম ইনিংসে ৫৬ রানের লিড পেয়েছিল দক্ষিণ আফ্রিকা। আস্তে আস্তে সেটি অস্ট্রেলিয়ার ধরাছোঁয়ার বাইরে চলে যাচ্ছে। জীবন পেয়ে ৮৪ রান করেছেন এইডেন মার্করাম। ক্রিজে এখনও অপরাজিত আছেন এবি ডি ভিলিয়ার্স(৫১) ও কুইন্টন ডি কক (২৯)। 

সোনালীনিউজ/আরআইবি/এআই

Link copied!