আন্তর্জাতিক রেটিং দাবা প্রতিযোগিতা শুরু

  • ক্রীড়া প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: মে ২৬, ২০১৮, ০৬:০৭ পিএম
আন্তর্জাতিক রেটিং দাবা প্রতিযোগিতা শুরু

ঢাকা: অল্প একটু স্থানে রাজা-মন্ত্রী, ঘোড়া-হাতি ও সৈন্য নিয়ে জীবনের এক রণক্ষেত্র তৈরী করে ফেলেন দুজন প্রতিযোগী। এক সময় ঘরোয়া ভাবে হলেও আধুনিক বিশ্বে এটি একটি বহুল প্রচলিত জনপ্রিয় আন্তর্জাতিক খেলা। দাবার প্রসারে কাজ করে যাচ্ছে বাংলাদেশ দাবা ফেডারেশন। তারই ধারাবাহিকতায় শনিবার থেকে শুরু হয়েছে ‘ওয়ালটন আন্তর্জাতিক রেটিং দাবা প্রতিযোগিতা-২০১৮।

এদিন সকালে প্রতিযোগিতার উদ্বোধন করেন বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টামন্ডলীর সদস্য, যুব ও ক্রীড়া উপ-কমিটির চেয়ারম্যান মুক্তিযোদ্ধা মোজাফ্ফর হোসেন পল্টু। এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ওয়ালটন গ্রুপের সিনিয়র অপারেটিভ ডিরেক্টর এফ.এম. ইকবাল বিন আনোয়ার (ডন), অ্যাক্টিনো রিসার্চ ইনকরপোরেশন কানাডা ও অ্যাক্টিনো রিসার্চ বাংলাদেশের প্রতিষ্ঠাতা সভাপতি প্রফেসর ড. ইসমেত আরা ও বাংলাদেশ দাবা ফেডারেশনের সহ-সভাপতি কে এম শহিদউল্যা, গাজী সাইফুল তারেকসহ অন্যান্যরা।

বাংলাদেশ দাবা ফেডারেশনের ব্যবস্থাপনায় এবং ওয়ালটন গ্রুপের পৃষ্ঠপোষকতায় প্রতিযোগিতা অনুষ্ঠিত হচ্ছে ৯ রাউন্ড-সুইস-লিগ পদ্ধতিতে। যেখানে গ্র্যান্ড মাস্টার, ফিদে মাস্টার, ইন্টারন্যাশনাল মাস্টাররা খেলছেন। আগামী ৩ জুন পর্যন্ত চলবে এই প্রতিযোগিতা।

আন্তর্জাতিক রেটিং দাবা প্রতিযোগিতা একটি ব্যক্তিগত ইভেন্ট। এবারের এই আসরে বাংলাদেশ ও ভারতের দেড় শতাধিক দাবাড়ু অংশ নিয়েছেন। তাদের মধ্যে সেরা ২০ জনকে ২ লাখ টাকা প্রাইজমানি দেওয়া হবে। এ ছাড়া পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান ওয়ালটন গ্রুপের পক্ষ থেকে আকর্ষণীয় হোম অ্যাপ্লায়েন্স দিয়ে বিজয়ীদের উৎসাহিত করা হবে।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Link copied!