ভারতকে ভয় ধরিয়ে দিয়েছিল হংকং

  • ক্রীড়া ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: সেপ্টেম্বর ১৯, ২০১৮, ০১:৩৭ পিএম
ভারতকে ভয় ধরিয়ে দিয়েছিল হংকং

ঢাকা: হংকংয়ের বিরুদ্ধে এমন পারফরম্যান্স আশা করেননি ভারতীয়রা। আরও অনেক খারাপ বিশেষণে ব্যাখ্যা করা যায় ভারত ও হংকং ম্যাচকে। তবে তা শুধুই ভারতের দৃষ্টিভঙ্গি থেকে। চলতি এশিয়া কাপে নিজেদের প্রথম ম্যাচে এমন বিরক্তিকর ক্রিকেট উপহার দেবে টিম ইন্ডিয়া তা মাঠের দর্শকরা তো ননই, টিভির পর্দায় চোখ রাখা ভারতীয়রাও হয়তো বিশ্বাস করতে পারেননি।

ম্যাচ হয়তো জেতা হয়েছে। কিন্তু ভারতীয় বোলারদের এমন হতাশাজনক পারফরম্যান্স বুধবারের পাকিস্তান ম্যাচের আগে চিন্তায় রাখবে কোচ-কর্তাদের। দূর্বল হংকংয়ের বিরুদ্ধে ভারত জিতল ২৬ রানে। পুরো ৫০ ওভার ব্যাট করল হংকং। যা ভারতের বিরুদ্ধে প্রায় নজির। প্রথমবার এত বড় মাপের টুর্নামেন্টে খেলতে আসা হংকং রীতিমতো অস্বস্তি দিল টিম ইন্ডিয়াকে।

আগে ব্যাট করতে নেমে অধিনায়ক রোহিত ২৩ রান করে বিদায় নেওয়ার পর ইনিংস টানছিলেন আরেক অপেনার শিখর ধাওয়ান ও আম্বাতি রাইডু। ঝকঝকে ৬০ রানের ইনিংস খেলে আউট হন রাইডু। তখনও ক্রিজে ধাওয়ান। পরে কার্তিকের সঙ্গে মারকাটারি ব্যাট করে ক্যারিয়ারে ১৪তম সেঞ্চুরি তুলে নেন ভারতীয় দলের ‘গব্বর’।

ব্যক্তিগত ১২৭ রানে ধাওয়ান আউট হতেই ম্যাচ ঘুরতে শুরু করে হংকংয়ের দিকে। দ্রুত উইকেট পড়তে শুরু ভারতের। বহু যুদ্ধের নায়ক ধোনি মাত্র তিন বল খেলে শূন্য করে আউট হন। লোয়ার মিডল অর্ডারের ব্যর্থতায় ৭ উইকেটে ২৮৫ রানই স্কোরবোর্ডে তুলতে সক্ষম হয় ভারত।

ক্রিকেট বিশ্বে  এখনও শিশু দেশ হংকং হয়তো টিকতেই পারবে না ভারতীয় বোলারদের সামনে। এদিন ভারতের হয়ে অভিষেক হয় ফাস্ট বোলার খলিল আহমেদের। সঙ্গে ভুবনেশ্বর কুমার, শার্দূল ঠাকুররা তো রয়েছেনই। ভারতীয় বোলারদের ব্যর্থতার জেরে হংকংয়ের প্রথম উইকেট পড়ল ৩৫ ওভারের মাথায়। প্রথম উইকেটের জুটিতে উঠল ১৭৪ রান। ভারতের বিরুদ্ধে যা অপ্রত্যাশিত।

অল্পের জন্য সেঞ্চুরি হাতছাড়া করেন হংকংয়ের নিজাকত খান। ৯২ রানে আউট হয়ে তিনি যখন ড্রেসিংরুমে ফিরছেন, গোটা মাঠ তখন দাঁড়িয়ে তাঁকে হাততালি দিয়ে অভিবাদন জানাচ্ছে। সত্যি, অসাধারণ একটি ইনিংস খেলেছেন তিনি। এ কুর্নিশ তাঁর প্রাপ্য। অন্যদিকে, হংকংয়ের অধিনায়ক অংশুমান আউট হলেন ৭৩ রান করে। এই দুজনেই ভারতীয় বোলারদের ভয়ের কারণ হয়ে উঠেছিলেন। হংকংয়ের কাছেই আর একটু হলে বিরাট লজ্জা অপেক্ষা করছিল ভারতের। অভিষেক ম্যাচে খেলতে নেমে খলিল ৩ উইকেট নেন।


সোনালীনিউজ/আরআইবি/আকন

Link copied!