পাকিস্তানকে হারিয়ে অপরাজিত চ্যাম্পিয়ন বাংলাদেশ

  • ক্রীড়া প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: নভেম্বর ৩, ২০১৮, ০৫:২২ পিএম
পাকিস্তানকে হারিয়ে অপরাজিত চ্যাম্পিয়ন বাংলাদেশ

ছবি: সংগৃহীত

ঢাকা: আন্তর্জাতিক ফুটবলে মামুনুল, জামাল, সুফিল, জাফরদের জাতীয় দল উল্লেখ করার মতো ফলাফল অর্জন করতে না পারলেও ঠিকই সফলতা বয়ে আনছে বাংলাদেশের বয়সভিত্তিক দলগুলো। মাস খানেক আগে সাফ অনুর্ধ্ব-১৮ নারী ফুটবলের শিরোপা জিতেছে বাংলাদেশের মেয়েরা। এবার সাফ অনুর্ধ্ব-১৫ চ্যাম্পিয়নশিপে অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছে লাল সবুজের কিশোর ফুটবলাররা।

শনিবার (৩ নভেম্বর) নেপালের রাজধানী কাঠমান্ডুর আনফা কমপ্লেক্সে অনুষ্ঠিত ফাইনালে পাকিস্তানকে টাইব্রেকারে ৩-২ গোলে হারিয়ে শিরোপা জিতে নিয়েছে বাংলাদেশ। এদিন নির্ধারিত ৯০ মিনিটের খেলা ১-১ গোলে ড্র হওয়ায়, খেলা গড়ায় টাইব্রেকারে। সেমিফাইনালের মতো ফাইনালেও টাইব্রেকারে দারুণ দক্ষতা দেখান বাংলাদেশের গোলরক্ষক মেহেদী হাসান। পাকিস্তানের তিনটি শটই ঠেকিয়ে দিয়েছে এই তরুণ তুর্কি। ফলে সাফে আরও একটি শিরোপা নিশ্চিত হয় পারভেজ বাবুর শিষ্যদের।

তবে এদিনও শুরুতে একাদশে ছিল না গোলরক্ষক মেহেদী। নির্ধারিত সময় শেষ হওয়ার আগেও যখন ম্যাচটি ১-১ গোলে সমতা বিরাজ করছিল, তখনই গোলরক্ষক মিতুলকে তুরে নেয়া হয় মাঠ থেকে। বদলি হিসেবে নামানো হয় মেহেদীকে। পেনাল্টি স্পেশালিস্ট’ হিসেবে আগের ম্যাচেই সে নিজেকে প্রমাণ করেছে। তাই কোচ পারভেজ আবারও ভরসা রাখে তার উপর। হতাশ করেনি মেহেদী। পাকিস্তানের প্রথম, দ্বিতীয় ও পঞ্চম শট ঠেকিয়ে দিয়ে আবার জয়ের নায়ক বনে যায় এই তরুণ। টাইব্রেকারে বাংলাদেশের হয়ে গোল করে হ্রদয়, রাজা আনসারি ও রুস্তম। অবশ্য মিস করে রাজন আর রবিউল।

নির্ধারিত সময়ে আত্মঘাতী গোল ম্যাচের ২৫ মিনিটেই এগিয়ে যায় বাংলাদেশ। কর্নার থেকে উড়ে আসা বল ক্লিয়ার করতে গিয়ে হেড করে নিজেদের জালে পাঠিয়ে দেয় পাকিস্তানের হাসিব আহমেদ। এই গোলে এগিয়ে প্রথমার্ধ শেষ করেছিল বাংলাদেশ। কিন্তু ৫৪ মিনিটে পেনাল্টি থেকে গোল করে পাকিস্তানকে সমতায় ফেরান মাহব উল্লাহ। এরপর নির্ধারিত সময়ে আর কোন দলই গোল করতে পারেনি।

উল্লেখ্য, গ্রুপ পর্বে মালদ্বীপকে ৯-০ গোলে এবং স্বাগতিক নেপালকে ২-১ গোলে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে সেমিফাইনালে খেলার যোগ্যতা অর্জন করে বাংলাদেশের কিশোররা। সেমিফাইনালে গত আসরের চ্যাম্পিয়ন ভারতকে হারিয়ে ফাইনালে পৌঁছে পারভেজ বাবুর শিষ্যরা। টাইব্রেকারে ভারতকে ৪-২ গোলে পরাজিত করে বাংলাদেশের যুবারা।

এর আগে ২০১৫ সালে ঘরের মাঠে ভারতকে হারিয়ে সাফের অনূর্ধ্ব-১৬ পর্যায়ে চ্যাম্পিয়ন হয়েছিল বাংলাদেশ।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Link copied!