ত্রিদেশীয় হুইলচেয়ার ক্রিকেট

ভারতের মাটিতে ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন বাংলাদেশ

  • ক্রীড়া প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: এপ্রিল ২৮, ২০১৯, ০৮:০২ পিএম
ভারতের মাটিতে ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন বাংলাদেশ

ছবি সংগৃহীত

ঢাকা: দু'টি পা-ই অকেজো। তাই চলতে-ফিরতে হুইলচেয়ারই তাদের একমাত্র ভরসা। তবে শারীরিক প্রতিবন্ধী হওয়া সত্ত্বেও নিজেদের প্রতিবন্ধী মনে করেন না তারা। কঠিন মনোবল আর প্রচণ্ড ইচ্ছাশক্তির জোরে তারা পৌঁছে গিয়েছেন অভিষ্ঠ লক্ষ্যে। হাঁ, বলছি বাংলাদেশ হুইলচেয়ার ক্রিকেট দলের কথা। ভারতের মাটিতে ভারতকে হারিয়ে ত্রিদেশীয় হুইলচেয়ার টি-টুয়েন্টি ক্রিকেট সিরিজে চ্যাম্পিয়ন হয়েছে লাল সবুজ প্রতিবন্ধী ক্রিকেট দল।  

রোববার (২৮ এপ্রিল) কলকাতার এনডিকেএ স্টেডিয়ামে অনুষ্ঠিত ত্রিদেশীয় হুইলচেয়ার টি-টুয়েন্টি সিরিজের ফাইনালে ভারতকে ৪ রানে হারিয়ে শিরোপা জিতেছে বাংলাদেশ হুইলচেয়ার ক্রিকেট দল। এদিন ফাইনাল টস জেতে প্রথমে বাংলাদেশকে প্রথমে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানায় ভারতের হুইলচেয়ার ক্রিকেট দল।

দারুণ শুরুর পর শেষটা ভাল না হওয়ায় বড় সংগ্রহ গড়া হয়নি। ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে দল তুলে ১৩৮ রান। অথচ দুই ওপেনার আশরাফুল ও শফিক গড়েন ৫২ রানের জুটি। ২২ বলে ৩৪ রান করে ফেরেন শফিক। ৪৭ রান করেন আশরাফুল। কিন্তু দলের অন্য ব্যাটসম্যানরা ব্যর্থ। শেষ অব্দি দল তুলে ৮ উইকেটে ১৩৭। বোলারদের দাপট সেই সংগ্রহ নিয়েই চমক দেখিয়েছে বাংলাদেশ।

যদিও জয়ের পথেই ছিল ভারত। শেষ মূহুর্তে স্বাগতিকদের কোনঠাসা করে ফেলে সফরকারীরা। ১৯ বলে ২৫ রান করা আনামুলকে ফিরিয়ে জয়ের বন্দরে নোঙর করে দল। জয়ের নায়ক শফিক। দারুণ ব্যাটিংয়ের পর বল হাতে নেন ৫ উইকেট।

ভারত, বাংলাদেশ ও নেপালকে নিয়ে এই ক্রিকেট সিরিজের আয়োজন করে ভারতের প্যারা স্পোর্টস ফাউন্ডেশন। শারীরিক প্রতিবন্ধীদের নিয়ে ‘ড্রিম ফর ডিজঅ্যাবিলিটি ফাউন্ডেশন’ নামের একটি সংগঠনের উদ্যোগে গড়া হয় বাংলাদেশের হুইলচেয়ার ক্রিকেট দল।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Link copied!