ধর্ষণ থেকে রক্ষা করবে চপ্পল!

  • নিউজ ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: মে ২৩, ২০১৭, ০৯:২৭ পিএম
ধর্ষণ থেকে রক্ষা করবে চপ্পল!

ঢাকা: ধর্ষণ থেকে রক্ষা বা ধর্ষণকারীদের হাতেনাতে ধরতে নারীদের জন্য ‘ইলেকট্রোশু’ নামে অভিনব চপ্পল তৈরি করেছে এক কিশোর। ওই কিশোরের নাম সিদ্ধার্থ মণ্ডলা। খবর-টাইমস অব ইন্ডিয়া

প্রতিবেদনে জানানো হয়, ২০১২ সালে দিল্লিতে নির্ভয়া ধর্ষণের পর নারীদের আত্মরক্ষার জন্য কিছু একটা তৈরির চিন্তা প্রথম মাথায় আসে সিদ্ধার্থ মণ্ডলার। হায়দরাবাদের সিদ্ধার্থ স্কুলে পদার্থবিজ্ঞান পড়ার সময়ের জ্ঞান আর নিজের কিছু কোডিং দক্ষতা দিয়ে চপ্পলটি তৈরি করেছে।

ইলেকট্রোশুর ব্যবহার নিয়ে সিদ্ধার্থর জানায়, কোনো নারীকে ধর্ষণের চেষ্টা করলেই এই চপ্পলের মাধ্যমে তাকে আটক করা যাবে। চপ্পলটিতে বিশেষ ধরনের একটি সার্কিট ও রিচার্জেবল ব্যাটারি বসানো আছে। হাঁটলেই এটা চার্জ নেবে। যে যত বেশি হাঁটবেন, চপ্পলটি তত বেশি চার্জ ধরে রাখবে।

তিনি জানান, এটাকে ‘পিয়েজোইলেকট্রিক ইফেক্ট’ বলে। কেউ ধর্ষণের চেষ্টা করলে পায়ের এই চপ্পলটি দিয়ে ওই ব্যক্তিকে স্পর্শ করলেই তার শরীরে ০.১ অ্যাম্পিয়ার বিদ্যুৎ প্রবাহিত হবে। এ ছাড়া নিমেষে এ-সংক্রান্ত একটি জরুরি বার্তা স্থানীয় থানা ও ওই নারীর পরিবারের সদস্যদের মোবাইলে চলে যাবে। এতে ধর্ষণের চেষ্টাকারী ওই ব্যক্তিকে সহজে ধরে ফেলা যাবে।

সোনালীনিউজ/ঢাকা/জেএ

Link copied!