পাউরুটির দাম বাড়ায় বিক্ষোভ!

  • নিউজ ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: ডিসেম্বর ২৪, ২০১৮, ১০:২৫ এএম
পাউরুটির দাম বাড়ায় বিক্ষোভ!

ঢাকা : জ্বালানি তেল থেকে শুরু করে নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন পণ্যের মূল্যবৃদ্ধিতে আন্দোলনের কথা শুনছেন নিশ্চয়ই। কিন্তু পাউরুটির দাম বাড়ায় প্রবল বিক্ষোভ!

হ্যাঁ, এমনটাই ঘটেছে পূর্ব সুদানে। উপায়ইবা কিসে গত জানুয়ারি থেকেই যে জীবনযাত্রার ব্যয় লাগামহীনভাবে বাড়ছে। সেই ক্ষোভ এসে পড়ল পাউরুটির দাম বাড়ানোর ওপর। ব্যাপক বিক্ষোভ হয়েছে পূর্ব সুদানের খারটাউমে। এ সময় পুলিশের সঙ্গে আন্দোলনকারীদের সংঘর্ষে আটজনের মৃত্যু হয়েছে বলে জানা গেছে।

গত সপ্তাহে দেশটির সরকার পাউরুটির দাম বৃদ্ধির কথা ঘোষণা করে। দাম বাড়ানো হয় এক সুদানিজ পাউন্ড থেকে তিন সুদানিজ পাউন্ড। এই ‘অস্বাভাবিক’ মূল্যবৃদ্ধিতে চটেছে দেশটির জনগণ। ফলে দেশজুড়ে শুরু হয় আন্দোলন। এরই একপর্যায়ে গত বৃহস্পতিবার প্রেসিডেন্ট প্যালেসের সামনে বিক্ষোভ দেখাতে শুরু করে আন্দোলনকারীরা। সেখানেই পুলিশের সঙ্গে শুরু হয় ধস্তাধস্তি।

পুলিশ ছত্রভঙ্গ করতে প্রথমে কাঁদানে গ্যাস ছোড়ে। সেখানে ঘটনাস্থলেই ছয়জনের মৃত্যু হয়। আহত হয় বেশ কয়েকজন। পরে আরো দুজনের মারা যাওয়ার খবর মিলেছে। আল কাদারিফে অশান্তির সময় এক বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীও নিহত হয়েছেন। নিহতের নাম মোয়ায়েদ আহমেদ মাহমুদ। খারটাউম থেকে ৪০০ কিলোমিটার দূরে আটবারা শহরে আরো দুই প্রতিবাদীর মৃত্যু হয়েছে।

গত শনিবার দেশটির বিরোধীদলীয় নেতা সাদিক আল মাহদি বলেন, এই পাউরুটি আন্দোলনে নিহতের সংখ্যা অনেক বেশি। তাঁর দাবি, এই সংখ্যা ২২-এর কম নয়। পাশাপাশি আহতের সংখ্যাও উদ্বেগজনক।

সোনালীনিউজ/এমটিআই

Link copied!