• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

সাদাকে সাদা-কালোকে কালো বলতেন মিজানুর রহমান খান


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ২৬, ২০২১, ০৭:৪৩ পিএম
সাদাকে সাদা-কালোকে কালো বলতেন মিজানুর রহমান খান

ফাইল ছবি

ঢাকা: সততা, সত্যনিষ্ঠতা ও মানবিকতার কারণে সাংবাদিক মিজানুর রহমান খান মানুষের মাঝে চিরদিন বেঁচে থাকবেন। তার লিখনির মাধ্যমে মুক্তিযুদ্ধকালীন সময়ে দেশীয় ও আন্তর্জাতিক পর্যায়ের নানান অজানা তথ্য উঠে এসেছে। তিনি রাষ্ট্রের সম্পদ ছিলেন। তার নিখুঁত ও তথ্য ভিত্তিক লিখনির কারণে সকল স্তরের কাছে প্রিয় মানুষ হিসেবে জায়গা দখল করে নিয়েছিলেন।

মঙ্গলবার (২৬ জানুযারি) ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) নসরুল হামিদ মিলনায়তনে সাংবাদিক মিজানুর রহমান খানের স্মরণসভায় এসব কথা বলেন বক্তারা। ডিআরইউ’র স্থায়ী সদস্য ও দৈনিক প্রথম আলোর যুগ্ম সম্পাদক ছিলেন মিজানুর রহমান খান।

ডিআরইউ’র সভাপতি মুরসালিন নোমানীর সভাপত্বিতে এবং সাধারণ সম্পাদক মসিউর রহমান খানের সঞ্চালনায় অনুষ্ঠানে স্মৃতিচারণ করে বক্তব্য রাখেন জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ইলিয়াস খান, কোষাধ্যক্ষ শাহেদ চৌধুরী, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) একাংশের মহাসচিব নুরুল আমিন রোকন, ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) একাংশের সাধারণ সম্পাদক সাজ্জাদ আলম খান তপু, ডিআরইউ’র সাবেক সভাপতি এম শফিকুল করিম সাবু, সাইফুল ইসলাম, ইলিয়াস হোসেন ও রফিকুল ইসলাম আজাদ, সাবেক সাধারণ সম্পাদক রাজু আহমেদ, ডিআরইউ’র নারী বিষয়ক সম্পাদক রীতা নাহার, প্রচার ও প্রকাশনা সম্পাদক মাইদুর রহমান রুবেল, বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স এসোসিয়েশনের (ক্র্যাব) সভাপতি মিজান মালিক, ল’ রিপোর্টাস ফোরামের (এলআরএফ) সাধারণ সম্পাদক মোহাম্মদ ইয়াছিন প্রমুখ।

মিজানুর রহমান খানের সহকর্মীদের মধ্যে বক্তব্য রাখেন, প্রথম আলোর ব্যবস্থাপনা সম্পাদক সাজ্জাদ শরীফ, যুগ্ম সম্পাদক সোহরাব হাসান, উপ সম্পাদক লাজ্জাত এনাম মসীহ ও একেএম জাকারিয়া, সাবেক সহকর্মী শরীফুজ্জামান পিণ্টু।এছাড়া বক্তব্য রাখেন মরহুম মিজানুর রহমান খানের ছেলে শাদমান মিজানুর খান।

স্মরণসভায় বক্তারা বলেন, তিনি (মিজানুর রহমান খান) দলমত নির্বিশেষে সকলকে কাঁদিয়ে গেছেন।তিনি সুশাসনের জন্য নিজের কলম চালিয়ে গেছেন। আইন-আদালত, সংবিধান জ্ঞানসহ গণতন্ত্র নিয়ে নিজের ধারালো কলম চালিয়ে গেছেন। মিজানুর রহমান খান সংবিধান, আইন ও সংসদ বিষয়ে অনেক পারর্দশী ছিলেন। তিনি সাদাকে সাদা ও কালোকে কালো বলতেন।

বক্তারা আরও বলেন, একজন সাংবাদিককে এমন হওয়া উচিৎ। সহকর্মী সকলের সঙ্গে তার ছিলো ব্যাপক আন্তরিকতা। সত্য বলার জন্য মিজানুর রহমান খানকে একাধিকবার আদালতের সম্মুখীন হতে হয়েছে। আমরা এমন একটি পরিবেশে রয়েছি সেখানে সৎ ও সত্য বলা কঠিন। তিনি কখনও অন্যায়কে প্রশয় দেয়নি। তিনি যা দিয়ে গেছেন তা আমাদের জন্য অনেক বড় পাওয়া।

উল্লেখ্য, গত ১১ জানুয়ারি করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন মিজানুর রহমান খান।

সোনালীনিউজ/আইএ

Wordbridge School
Link copied!