• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

বেতন-বোনাস না দিলে সংবাদমাধ্যমকে কালো তালিকাভুক্তির দাবি


নিজস্ব প্রতিবেদক জুলাই ৩, ২০২২, ০৯:১৬ পিএম
বেতন-বোনাস না দিলে সংবাদমাধ্যমকে কালো তালিকাভুক্তির দাবি

ঢাকা: সাংবাদিকদের বেতন বোনাস না দিলে সংবাদমাধ্যমকে কালো তালিকাভুক্ত করতে সরকারের কাছে দাবি জানিয়েছে ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে)। একই সঙ্গে তথ্য ও সম্প্রচার মন্ত্রীকে স্মারকলিপি দিয়েছেন সাংবাদিকরা।

রোববার (৩ জুলাই) জাতীয় প্রেসক্লাবে ঈদের আগে সংবাদমাধ্যমে বেতন-ভাতা পরিশোধ ও পূর্ণ বোনাস প্রদানের দাবিতে আয়োজিত সমাবেশ থেকে এমন দাবি জানানো হয়। 

সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে বিএফইউজে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি ওমর ফারুক বলেন, ‘আমাদের সংবাদ মাধ্যমে কী করুণ অবস্থা বিরাজ করছে। অধিকাংশ প্রতিষ্ঠানে করোনার অজুহাতে বেতন দিচ্ছে না। উপরন্তু ছাঁটাই করছে। আমরা বারবার মালিক ও সরকারকে বলছি, কিন্তু কেউ কর্ণপাত করছে না।’ 

মালিকদের উদ্দেশে তিনি বলেন, ‘করোনায় যদি অভাবে পড়ে থাকেন তাহলে কি গাড়ি বিক্রি করে দিয়েছেন? এখন তো হেলিকপ্টারে করে ঈদ করতে গ্রামের বাড়িতে যান। অথচ আমার সাংবাদিক বন্ধুরা আপনাদের কাছে কোটি কোটি টাকা পাওনা রয়েছি। ডিএফপি উঠিয়ে দিতে হবে। এখানে ধর্মযাজকদের দিয়ে দোয়া পড়াতে হবে। তাতে যদি কিছুটা পাপ দূর হয় তাদের মিথ্যা কথার, অন্যায়ের।’

সমাবেশে সভাপতির বক্তব্যে ডিইউজের সভাপতি সোহেল হায়দার চৌধুরী বলেন, ‘প্রতিটি মাস আসে আর আমাদের সাংবাদিকরা ক্ষতবিক্ষত হন। কারণ আমাদের বেতন কবে হবে আমরা জানি না।’ ঈদের আগে যেসব প্রতিষ্ঠান সাংবাদিকদের বেতন ও পূর্ণ বোনাস প্রদান করবে না তাদেরকে কালো তালিকাভুক্ত করতে সরকারের প্রতি আহ্বান জানান তিনি।

ডিইউজের সাধারণ সম্পাদক আকতার হোসেন বলেন, ‘আপনারা ঈদের আগেই বেতন-ভাতা ও পূর্ণ বোনাস পরিশোধ করে দিন। আমরা ঈদুল ফিতরের সময় কারা কারা বেতন বোনাস পরিশোধ করেননি তাদের তালিকা করেছি। এবারও করবো। এই তালিকা কোথায় পাঠাবো সেটা প্রকাশ্যে বলতে চাই না। আপনারা সতর্ক হয়ে যান।’ 

ডিইউজের সাবেক সভাপতি কুদ্দুস আফ্রাদ বলেন, ‘আমাদের ন্যায্য দাবির জন্যও আন্দোলন করতে হয়। সংবাদমাধ্যম করে সরকারের সুযোগ সুবিধা নেন অথচ সাংবাদিকদের পাওনা পরিশোধ করেন না। ঢাকা সাংবাদিক ইউনিয়নকে কঠোর হতে বাধ্য করবেন না।’ 

ডিইউজের যুগ্ম সম্পাদক খায়রুল আলম সমাবেশ সঞ্চালনায় সমাবেশে আরও বক্তব্য দেন জাতীয় প্রেসক্লাবের কোষাধ্যক্ষ শাহেদ চৌধুরী, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সহ-সভাপতি মানিক লাল ঘোষ, সাংগঠনিক সম্পাদক এ জিহাদুর রহমান জিহাদ, দফতর সম্পাদক আমানউল্লাহ আমান, কল্যাণ সম্পাদক জুবায়ের রহমান চৌধুরী, নির্বাহী পরিষদ সদস্য সলিম উল্লাহ সেলিম, রেহানা পারভীন, শফিক বাশার, সাবেক সাংগঠনিক সম্পাদক শাজাহান মিয়া, সাবেক প্রচার ও প্রকাশনা সম্পাদক আছাদুজ্জামান প্রমুখ। 

পরে ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি ও সাধারণ সম্পাদকের নেতৃত্বে একটি প্রতিনিধি দল তথ্যমন্ত্রী ও সম্প্রচার মন্ত্রীর কাছে একটি স্মারকলিপি দেয়। 

প্রতিনিধি দলে আরও উপস্থিত ছিলেন ঢাকা সাংবাদিক ইউনিয়নের সহ-সভাপতি মানিক লাল ঘোষ, যুগ্ম সম্পাদক খায়রুল আলম, সাংগঠনিক সম্পাদক এ জিহাদুর রহমান জিহাদ, দফতর সম্পাদক আমানউল্লাহ আমান।

সোনালীনিউজ/আইএ

Wordbridge School
Link copied!