• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

সাংবাদিক আবীর হাসান আর নেই


নিজস্ব প্রতিবেদক জুলাই ৭, ২০২২, ০৩:০৪ পিএম
সাংবাদিক আবীর হাসান আর নেই

ঢাকা: দেশের বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি সাংবাদিকতার অন্যতম পথিকৃৎ এবং বীর মুক্তিযোদ্ধা আবীর হাসানের মৃত্যু হয়েছে (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

বৃহস্পতিবার (০৭ জুলাই) সকালে রাজধানীর হলি ফ্যামিলি হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৬ বছর।

১৯৫৬ সালে গাজীপুরে জন্ম নেওয়া আবীর হাসান মাত্র ১৬ বছর বয়সে মুক্তিযুদ্ধে অংশ নেন।

বাদ জোহর তার গ্রীন রোডের বাসায় নামাজে জানাজার পর আবীর হাসানকে গাজীপুরে গ্রামের বাড়িতে দাফন করার সিদ্ধান্ত রয়েছে পরিবারের।

দীর্ঘদিন ধরে হৃদরোগসহ নানা জটিলতায় ভুগছিলেন সাংবাদিক আবীর। তিনি গত ১৫ দিন ধরে হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। প্রথমে স্ট্রোক এবং পরে হার্ট অ্যাটাকে আক্রান্ত হওয়ার পর থেকে গুরুতর অসুস্থ হয়ে পড়েন আবীর হাসান। কয়েক বছর আগে তিনি দৃষ্টিশক্তিও হারিয়ে ফেলেছিলেন।

পেশাগত জীবনে বর্ণাঢ্য কর্মময় জীবন পার করেছেন আবীর হাসান। চ্যানেল আই ও জনকণ্ঠসহ বিভিন্ন প্রতিষ্ঠানে কাজ করেছেন। তিনি কাজ করেছেন ফ্রিল্যান্স ফটোগ্রাফার হিসেবেও।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী থাকা অবস্থায় রয়টার্সের চাকরি নেন এবং ইসরায়েল-লেবানন যুদ্ধ কাভার করতে দেশ ছাড়েন তিনি। লিবিয়া, ইতালি, ফিলিস্তনে প্রবাসী জীবনে নানান কাজে জড়ান। ফিলিস্তিনের স্বাধীনতাকামী গেরিলাদের হয়ে তিনি যুদ্ধে অংশ নেন।

লিবিয়ায় বসবাসকালে বঙ্গবন্ধুর খুনীদের সেখান থেকে বের করে দেওয়ার জন্য সোচ্চার হন আবীর হাসান। পরবর্তীতে ইতালিতে ফাইন আর্টসে উচ্চ শিক্ষা নিয়ে ‘৮০-এর দশকে দেশে ফেরেন।

আবীর হাসান জনকণ্ঠে দীর্ঘ সময় ফিচার এডিটরের দায়িত্ব পালন ছাড়াও আজকের কাগজসহ নানান পত্রিকায় কাজ করেছেন। পরে বার্তা সম্পাদক হিসেবে চ্যানেল আইতে এবং বার্তা প্রধান হিসেবে রেডিও আমার-এ কাজ করেন তিনি।

সাংবাদিকতার পাশাপাশি কম্পিউটার এবং সফটওয়্যার নিয়ে সরল বাংলায় লেখালেখির জন্য পরিচিত আবীর হাসান একাধিক মৌলিক উপ্যনাস লিখেছেন, অনুবাদ করেছেন অনেক বই।

অনেকটাই নিভৃতচারী, অভিমানী এই সাংবাদিক শেষ জীবনে রোগাক্রান্ত হয়ে বাসায় এক প্রকার গৃহবন্দী জীবন যাপন করেন। গত বছর আবীর হাসানের স্ত্রীর মৃত্যু হয়। তাদের একমাত্র কন্যা অমৃতা হাসান পেশায় ব্যাংকার।

সোনালীনিউজ/আইএ

Wordbridge School
Link copied!