• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর, ২০২২, ২৪ অগ্রহায়ণ ১৪২৯

‘সাংবাদিকদের প্রযুক্তিগত দক্ষতা উন্নয়নের বিকল্প নেই’


নিজস্ব প্রতিবেদক সেপ্টেম্বর ৫, ২০২২, ০১:৫৩ পিএম
‘সাংবাদিকদের প্রযুক্তিগত দক্ষতা উন্নয়নের বিকল্প নেই’

প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। ছবি: প্রতিবেদক

ঢাকা : প্রেস ইন্সটিটিউট বাংলাদেশের (পিআইবি) আয়োজনে এবং টেকনোলজি মিডিয়া গিল্ড বাংলাদেশ (টিএমজিবি) এর সহযোগিতায় টিএমজিবি সদস্যদের জন্য মোবাইল সাংবাদিকতা বিষয়ক তিন দিনব্যাপী (২-৪ সেপ্টেম্বর) প্রশিক্ষণ রোববার (৪ সেপ্টেম্বর) শেষ হয়েছে। প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, প্রযুক্তি বিবর্তনের কারণে সাংবাদিকদের প্রযুক্তিগত দক্ষতা উন্নয়নের বিকল্প নেই।

মোস্তাফা জব্বার বলেন, সাংবাদিকদের প্রযুক্তিগতভাবে দক্ষ করে তুলতে প্রশিক্ষণ গুরুত্বপূর্ণ। প্রযুক্তির সঙ্গে খাপ-খাইয়ে আধুনিক বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে মোবাইল সাংবাদিকতার ব্যাপ্তি বেড়েছে। এসময় তিনি মোবাইল ফোনের কল ড্রপের ফলে গ্রাহককে ক্ষতিপূরণ দেওয়ার বিষয়টি প্রক্রিয়াধীন বলে জানান।

অনুষ্ঠানে সভা প্রধানের বক্তব্যে পিআইবি’র মহাপরিচালক জাফর ওয়াজেদ বলেন, তথ্যপ্রযুক্তি বিকাশে মোবাইল সাংবাদিকতার গুরুত্ব বেড়েছে। গুজব প্রতিরোধে সাংবাদিকদের ভূমিকা সম্পর্কেও আলোচনা করেন তিনি। তিনি বলেন, সাংবাদিকতার ধরন পরিবর্তন হওয়ায় সাংবাদিকদের দক্ষ করে তুলতে প্রশিক্ষণ প্রয়োজন। সেজন্য পিআইবি সাংবাদিকদের জন্য নানা ধরনের প্রশিক্ষণ প্রদান করে আসছে।

সমাপনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন টিএমজিবি সভাপতি মোহাম্মদ কাওছার উদ্দীন ও বোর্ড অফ ট্রাস্ট্রের সদস্য আরাফাত সিদ্দিকী সোহাগ। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পিআইবি’র উপ-পরিচালক (প্রশাসন) মো. জাকির হোসেন, সহকারী প্রশিক্ষক ও এবারের কোর্সের সমন্বয়ক নাসিমুল আহসান। প্রশিক্ষণে টিএমজিবির ৩০ জন সাংবাদিক অংশগ্রহণ করেন।

সমাপনী অনুষ্ঠানে অংশগ্রহণকারী সাংবাদিকদের হাতে সনদপত্র তুলে দেন অতিথিরা।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School