• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

আক্রান্ত চার লাখ ছাড়াল


নিজস্ব প্রতিবেদক অক্টোবর ২৭, ২০২০, ১২:২৯ পিএম
আক্রান্ত চার লাখ ছাড়াল

ঢাকা : দেশে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা চার লাখ ছাড়াল। গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও এক হাজার ৪৩৬ জনের শরীরে করোনার সংক্রমণ শনাক্ত হয়। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা চার লাখ ২৫১ জনে পৌঁছাল। একই সঙ্গে গত ২৪ ঘণ্টায় প্রাণঘাতী এই ভাইরাসে আরও ১৫ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে পাঁচ হাজার ৮১৮ জনে। দেশে প্রথম করোনার সংক্রমণ শনাক্ত হয় গত ৮ মার্চ।

এ হিসাবে মঙ্গলবার (২৭ অক্টোবর) দুপুর ১২টা পর্যন্ত ২৩৪তম দিনে এসে আক্রান্তের সংখ্যা চার লাখ ছাড়িয়ে গেল। তিন লাখ ১৬ হাজার ৬০০ জন সুস্থ হয়ে উঠেছেন। করোনাভাইরাস সংক্রান্ত তথ্য-উপাত্ত পর্যালোচনা করা আন্তর্জাতিক ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারস.ইনফোর তথ্যানুযায়ী, বিশ্বে করোনাভাইরাস সংক্রমিত দেশগুলোর মধ্যে ১৮তম দেশ হিসেবে বাংলাদেশে সোমবার আক্রান্তের সংখ্যা চার লাখ অতিক্রম করেছে। যুক্তরাষ্ট্র, ভারত, ব্রাজিল, রাশিয়া, ফ্রান্স, স্পেন, আর্জেন্টিনা, কলোম্বিয়া, মেক্সিকো, পেরু, যুক্তরাজ্য, দক্ষিণ আফ্রিকা, ইরান, ইতালি, চিলি, ইরাক ও জার্মানির পর বাংলাদেশ এই তালিকায় প্রবেশ করল। সাড়ে তিন লাখ সংক্রমণের সময় বাংলাদেশ ১৫তম স্থানে ছিল।

দেশে করোনা সংক্রমণের প্রথম ধাপ এখনও চলছে বলে মনে করেন বিশেষজ্ঞরা। সংক্রমণের প্রথম ধাপের মধ্যেই দ্বিতীয় দফা সংক্রমণের বিষয়ে সরকারিভাবে সতর্ক থাকার আহ্বান জানানো হয়েছে। এর পরিপ্রেক্ষিতে দ্বিতীয় দফার সংক্রমণ মোকাবিলায় প্রস্তুতি গ্রহণ শুরু করেছে স্বাস্থ্য বিভাগ। শুরুর ভুলত্রুটি সংশোধন করে কভিড ডেডিকেটেড হাসপাতাল প্রস্তুত করার পাশাপাশি জনসচেতনতার ওপর জোর দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশিদ আলম। 

তিনি বলেন, শুরুতে হাসপাতালগুলোতে সেন্ট্রাল অক্সিজেন লাইন ছিল না। এখন অনেক হাসপাতালে তা সরবরাহ করা হয়েছে। আবার অনেক হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেন লাইন স্থাপনের কাজ চলছে। একই সঙ্গে ভেন্টিলেটরসহ আইসিইউ সুযোগ-সুবিধা বাড়ানো হয়েছে। আরটিপিসিআর ল্যাবের সংখ্যা বাড়িয়ে করোনার নমুনা পরীক্ষাও সম্প্রসারণ করা হয়েছে। সব মিলিয়ে জোরালো প্রস্তুতি নেওয়া হয়েছে। তবে জনসচেতনতাই সবচেয়ে গুরুত্বপূর্ণ। মানুষ সামাজিক দূরত্ব মেনে চলার পাশাপাশি মাস্ক ব্যবহার ও যথাযথ স্বাস্থ্যবিধি মানলে সংক্রমণ ঊর্ধ্বমুখী হওয়ার আশঙ্কা কম থাকবে। এজন্য সবাইকে নিজ নিজ অবস্থান থেকে সচেতন হতে হবে বলে মনে করেন তিনি।

সোনালীনিউজ/এএস

Wordbridge School
Link copied!