• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
বিহারে বিধানসভা নির্বাচন 

বাংলাদেশসহ গোটা বিশ্ব চোখ রাখছে ভারতের দিকে 


নিজস্ব প্রতিবেদক অক্টোবর ২৮, ২০২০, ১১:০৮ এএম
বাংলাদেশসহ গোটা বিশ্ব চোখ রাখছে ভারতের দিকে 

ঢাকা : ভারতের বিহারে বিধানসভা নির্বাচনে প্রথম দফার ভোটগ্রহণ শুরু হয়েছে। বিধানসভার ২৪৩ আসনের মধ্যে আজ ৭১ আসনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। বিহার অর্থনৈতিকভাবে অতি পিছিয়ে থাকা একটা জনপদ হলেও দক্ষিণ এশিয়ার জন্য এই ভারতীয় রাজ্যের নির্বাচনের গুরুত্ব বহুমাত্রিক।

বুধবার (২৮ অক্টোবর) সকাল ৭টা থেকে ভোটগ্রহণ শুরু হওয়ার পর কেন্দ্রগুলোতে ভোটারদের দীর্ঘ লাইন চোখে পড়েছে। তবে করোনাভাইরাস মহামারির কারণে স্বাস্থ্যবিধি মেনেই ভোটগ্রহণ চলছে।

আজ যে ৭১টি আসনে নির্বাচন হচ্ছে এর মধ্যে ৩৫টি আসনে লড়ছে বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের দল জনতা দল ইউনাইটেড (জেডিইউ)। তাদের শরিক বিজেপি লড়ছে ২৯টি আসনে। জেডিইউ দেয়া ৩৫টি আসনের প্রত্যেকটিতেই প্রার্থী দিয়েছে চিরাগ পাসওয়ানের দল এলজেপি।

এছাড়া তেজস্বী যাদবের দল আরজেডির প্রার্থী লড়ছে ৪২টি আসনে। আর তাদের শরিক কংগ্রেস লড়ছে ২০টি আসনে। ৬ মন্ত্রী ও একজন সাবেক মুখ্যমন্ত্রীসহ ১ হাজার ৬৬ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ হবে আজকের ভোটাভুটিতে।

এদিকে বিহারবাসীকে কোভিড নিয়ম মেনে ভোটদানের আহ্বান জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বুধবার সকালে হিন্দিতে এক টুইটে তিনি লিখেছেন, আজ বিহার বিধানসভার প্রথম দফার নির্বাচন। সব ভোটারদের কোভিড নিয়ম মেনে এই গণতন্ত্রের উৎসবে শামিল হওয়ার জন্য আহ্বান জানাচ্ছি। দুই গজের দূরত্ব বজায় রাখুন আর মাস্ক পরুন। মনে রাখবেন, প্রথম ভোটদান, তারপর পানি পান।

অন্যদিকে করোনা সতর্কতা হিসেবে নির্বাচন কমিশনের গাইডলাইন মেনেই সব রকম ব্যবস্থা করা হয়েছে। করোনা রুখতে প্রতিটি বুথে ভোটার সংখ্যা ১০০০-১৬০০ মধ্যে সীমাবদ্ধ রাখা হয়েছে। ইভিএম স্যানিটাইজ করা হচ্ছে কিছুক্ষণ পরপরই। প্রতিটি বুথে থাকবে থার্মাল স্ক্যানার, হ্যান্ড স্যানিটাইজার, সাবানের ব্যবস্থা। বুধবার ভোট দেয়ার কথা রয়েছে প্রায় ২ কোটি ১৪ লাখ ভোটারের।

প্রসঙ্গত, বিহার অর্থনৈতিকভাবে অতি পিছিয়ে থাকা একটা জনপদ হলেও দক্ষিণ এশিয়ার জন্য এই ভারতীয় রাজ্যের নির্বাচনের গুরুত্ব বহুমাত্রিক।

আগামী বছরের মার্চ-এপ্রিলে ভোট হবে পশ্চিমবঙ্গে। বিহারের নির্বাচনী ফলের সরাসরি প্রভাব পড়বে সেখানে। সেই সূত্রে বাংলাদেশের জন্যও এসব নির্বাচন মনোযোগের বিষয়।

মহামারি শুরু হওয়ার পর পুরো দক্ষিণ এশিয়ায় বিহারেই প্রথম বড় পরিসরে নির্বাচন হচ্ছে। বড় বড় জনসভা আর জমকালো মিছিলহীন নির্বাচনী সংস্কৃতিতে ভোটের হার কী রকম থাকে, সেটা বোঝা যাবে এ নির্বাচনে। এর চেয়েও বড় বিষয় হলো, এ নির্বাচনে বিজেপির অনেকগুলো পদক্ষেপ বিষয়ে জনমত যাচাই হবে। বিজেপির প্রতি ভারতবাসীর নতুন মনোভাব বুঝতেও আগ্রহী আশপাশের প্রায় সব দেশ। ভূরাজনীতি তাদের আষ্টেপৃষ্ঠে বেঁধে রেখেছে ভারতের সঙ্গে।

জনসংখ্যার বিচারে বিহার ভারতের তৃতীয় বড় রাজ্য। ১০ কোটির বেশি মানুষের বাস এখানে। বিহারের নির্বাচনকে তাই যেকোনো একটা দেশের নির্বাচনের সঙ্গেই তুলনা করা চলে। সেই সূত্রে বিহারের এই নির্বাচন কোভিড-১৯–এর রাজত্বকালে বিশ্ব পরিসরেই প্রথম বড়সড় নির্বাচন।

সোনালীনিউজ/এএস

Wordbridge School
Link copied!