• ঢাকা
  • বৃহস্পতিবার, ২১ জানুয়ারি, ২০২১, ৮ মাঘ ১৪২৭

এইডসের ঝুঁকিতে যৌনপল্লীর বাসিন্দারা


নিজস্ব প্রতিবেদক ডিসেম্বর ১, ২০২০, ০২:৪৬ পিএম
এইডসের ঝুঁকিতে যৌনপল্লীর বাসিন্দারা

ঢাকা : আজ ১ ডিসেম্বর, বিশ্ব এইডস দিবস। দিনটিতে এইডস নিয়ে সচেতনধর্মী বিভিন্ন কর্মসূচি পালিত হচ্ছে সারাবিশ্বে। এরই ধারাবাহিকতায় বাংলাদেশেও পালন হচ্ছে দিবসটি।

এবছর দিবসের প্রতিপাদ্য নির্ধারিত হয়েছে, ‘সারা বিশ্বের ঐক্য, এইডস প্রতিরোধে সবাই নিব দায়িত্ব’। ১৯৮৮ সাল থেকে এইডসের বিরুদ্ধে প্রতিরোধ ও জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে বিশ্বে এ দিবসটি পালন করা হচ্ছে।

এদিকে, তুলনামূলকভাবে অন্যান্য দেশের থেকে আমাদের দেশে এইডসে আক্রান্তের হার অনেক কম হলেও চরম ঝুঁকিতে রয়েছে রাজবাড়ীর গোয়ালন্দের দৌলতদিয়া যৌনপল্লীর প্রায় তিন হাজার বাসিন্দা। সেই সাথে ঝুঁকিতে রয়েছে পল্লীতে আসা খদ্দেররা। অবাধ মেলামেশার জন্য যৌনকর্মী ও খদ্দেররা সহজেই এইডস রোগে আক্রান্ত হতে পারে বলে আশংকা করছে স্থানীয় স্বাস্থ্য বিভাগ।

জানা গেছে, এখানে আসা খদ্দেরসহ পল্লীর তিন হাজার যৌনকর্মী মরণব্যাধি এইডসের ঝুঁকির মুখে রয়েছে। দেশের বিভিন্ন সীমান্ত এলাকা থেকে আসা ট্রাক চালকসহ প্রতিদিন কয়েক হাজার খদ্দের এখানে প্রবেশ করেন। এখানে আসা বেশির ভাগ খদ্দেরই দৈহিক মিলনে কনডম ব্যবহারে অনাগ্রহী প্রকাশ করে থাকে বলে জানান যৌনকর্মীরা। খদ্দেরদের ইচ্ছাপূরণ ও অধিক টাকার আশায় যৌনকর্মীরারও প্রতিনিয়ত অনিরাপদ যৌন মিলন করে থাকে।

তাছাড়া এখানে সুইয়ের মাধ্যমে খদ্দের ও যৌনকর্মীরা মাদক গ্রহণ করায়ও এইডস সংক্রমণের সম্ভাবনা রয়েছে। তবে যৌনকর্মীদের নিয়ে কাজ করা একটি বেসরকারি সংগঠনের দাবি এখানে প্রতি মাসে যৌনকর্মীদের মাঝে প্রায় দেড় থেকে পৌনে দুই লাখ কনডম বিনামূল্যে বিতরণ করা হয়।

সর্বশেষ তথ্য অনুযায়ী, এই পল্লীতে তালিকাভুক্ত যৌনকর্মীর সংখ্যা রয়েছে ১ হাজার ৫২৬ জন। বাবুর সংখ্যা রয়েছে ৫৬২, বাড়িওয়ালী ২৮১ এবং শিশুর সংখ্যা রয়েছে ৬৫৩ জন। এর বাইরেও এখানে আরো বসবাস করছে কয়েক শত বয়স্ক নারী ও ব্যবসায়ী।

এ প্রসঙ্গে গোয়ালন্দ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আসিফ মাহমুদ বলেন, দৌলতদিয়া যৌনপল্লীর সব যৌনকর্মী ও খদ্দের মারাত্মক এইডস ঝুঁকিতে রয়েছে। তারা সহজেই এইডসে আক্রান্ত হতে পারেন। তাই এই মরণব্যাধির হাত থেকে রক্ষা পেতে সবাইকে সচেতন হতে হবে।

এ নিয়ে জনসচেতনতা বাড়াতে আজ গোয়ালন্দ উপজেলা স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে সীমিত আকারে শোভাযাত্রা ও আলোচনাসভার আয়োজন করা হয়েছে।

সোনালীনিউজ/এমটিআই