• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

এখনো তিন কোটি ভোটার স্মার্ট কার্ড পাননি


নিজস্ব প্রতিবেদক মার্চ ৮, ২০২১, ১২:০১ পিএম
এখনো তিন কোটি ভোটার স্মার্ট কার্ড পাননি

ঢাকা : উন্নত মানের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) বা স্মার্ট কার্ড বিতরণ শুরুর পর ৫৩ মাস পার হলেও এখনো তিন কোটির বেশি ভোটার স্মার্ট কার্ড কার্ড পাননি। এ পর্যন্ত বিতরণ হয়েছে ৫ কোটি ৯৬ লাখ স্মার্ট কার্ড। এই ধারাবাহিকতা বজায় থাকলে বাকি কার্ডগুলো বিতরণ করতে আরো ২৭ মাস লেগে যাবে। অর্থাৎ নয় কোটি ভোটারের স্মার্ট কার্ড দিতে সময় লাগবে ৮০ মাস।

২০১১ সালে বিশ্বব্যাংকের সহায়তায় সে সময়কার ৯ কোটি ভোটারের স্মার্ট কার্ড দেওয়ার জন্য আইডিইএ নামে একটি প্রকল্প হাতে নেয় নির্বাচন কমিশন (ইসি)। এরপর ফরাসি কোম্পানি অবারথার টেকনোলজিস নামের একটি প্রতিষ্ঠানের সঙ্গে স্মার্ট কার্ড সরবরাহের জন্য ১৮ মাসের চুক্তিতে যায় ইসি। বারবার সময় পরিবর্তন করে ২০১৬ সালে বিতরণে গেলেও সে কাজে এখনো গতি আনতে পারেনি সংস্থাটি।

ইসি কর্মকর্তারা জানিয়েছেন, বর্তমানে ভোটার আছে ১১ কোটি ১৭ লাখ। এক্ষেত্রে ২০২১ পর্যন্ত যারা ভোটার হয়েছেন, তাদেরসহ স্মার্ট কার্ড সরবরাহ করতে সব মিলিয়ে সময় লাগার কথা আরো ৪৬ মাসের মতো। ২০২৫ সাল নাগাদ আরো প্রায় চার কোটির মতো ভোটার যুক্ত হবে।

এছাড়া ১০ থেকে ১৭ বছর বয়সী ভোটারদেরও স্মার্ট কার্ড দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। সে হিসাবে এ সময়ের মধ্যে আরো প্রায় ১০ কোটির মতো স্মার্ট কার্ড তৈরি ও বিতরণ করতে হবে। যদিও স্মার্ট কার্ড বিতরণ ও ভোটার বৃদ্ধির হারের দৌড়ে খুবই পিছিয়ে আছে নির্বাচন কমিশন।

২০১৬ সালের ২ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে স্মার্ট কার্ড বিতরণ কার্যক্রম উদ্বোধন করেন। সেদিন জাতীয় ক্রিকেট দলের খেলোয়াড়দের মাঝে এই কার্ড বিতরণ করেন তিনি। এরপর ৩ অক্টোবর থেকে সারা দেশে এই কার্ড বিতরণের লক্ষ্যে কার্যক্রম শুরু হয়।

এক্ষেত্রে রাজধানীর উত্তরা থানা, রমনা থানা এবং কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার দাসিয়াছড়ায় এই কার্ড বিতরণ করা হয়। সে সময় দায়িত্বে থাকা প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদের নেতৃত্বাধীন কমিশন কুড়িগ্রামে গিয়ে এ কর্মসূচি উদ্বোধন করেন।

এ বিষয়ে আইডিইএ (স্মার্ট কার্ড) প্রকল্প পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আবুল কাশেম মোহাম্মদ ফজলুল কাদের বলেন, স্মার্ট কার্ড উৎপাদনকারী ফরাসি কোম্পানি অবারথারের কাছ থেকে ৯ কোটি কার্ড পাওয়ার কথা থাকলেও আমরা ৭ কোটির কিছু বেশি কার্ড পেয়েছিলাম। দুই কোটি কার্ড এখনো আমরা পায়নি।

তবে ২০২৫ সালের মধ্যে নিবন্ধিত সকল নাগরিককে স্মার্ট কার্ড দেওয়ার জন্য আমরা কাজ করছি। স্মার্ট কার্ড উৎপাদন ও বিতরণ চলমান রয়েছে। এ পর্যন্ত ৬ কোটি ৩৮ লাখ ২০ হাজার স্মার্ট কার্ড প্রস্তুত করা হয়েছে। এর মধ্যে ৬ কোটি ৩৩ লাখ কার্ড উপজেলা পর্যায়ে পাঠানো হয়েছে। আর বিতরণ হয়েছে ৫ কোটি ৯৬ লাখ স্মার্ট কার্ড।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!