• ঢাকা
  • সোমবার, ২১ জুন, ২০২১, ৮ আষাঢ় ১৪২৮
abc constructions

পবিত্র ঈদুল ফিতর শুক্রবার


নিজস্ব প্রতিবেদক মে ১২, ২০২১, ০৭:৩৮ পিএম
পবিত্র ঈদুল ফিতর শুক্রবার

ঢাকা: বাংলাদেশের আকাশে শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। তাই শুক্রবার (১৪ মে) মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে। চাঁদ দেখা না যাওয়ায় আগামীকাল বৃহস্পতিবার (১৩ মে) ৩০ রোজা পূর্ণ হবে। 

বুধবার (১২ মে) বাদ মাগরিব বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভা শেষে এই তথ্য জানানো হয়। 

সভায় সভাপতিত্ব করেন ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান। 

করোনাভাইরাস মহামারীর মধ্যে আসছে আরেকটি ঈদ। মহামারীর কারণে সারা দেশে লকডাউনের বিধিনিষেধ চলছে এপ্রিল মাস থেকে। দূরপাল্লার বাস, লঞ্চ ও ট্রেনও বন্ধ রাখা হয়েছে।

ঈদযাত্রার মধ্য দিয়ে ভাইরাস যাতে না ছড়ায় সেজন্য সবাইকে যার যার কর্মস্থলের এলাকায় ঈদ করতে বলা হচ্ছে সরকারের তরফ থেকে। তারপরও অনেকে ঝুঁকি নিয়ে বাড়ির পথে ছুটছেন।

গত কোরবানির ঈদের মতো এবার রোজার ঈদেও জামাত হবে কেবল মসজিদে, আর তাতে অংশ নিতে হবে বিধিনিষেধ মেনে।

সবাইকে বাসা থেকে অজু করে মসজিদে যেতে হবে মাস্ক পরে। কাতারে দাঁড়াতে হবে দূরত্ব রেখে। নামাজ শেষে কোলাকুলি বা হাত মেলানো যাবে না। ঈদগাহ বা খোলা মাঠে ঈদের জামাত হবে না।

সেইসঙ্গে মসজিদে ঈদ জামাত আয়োজনের ক্ষেত্রে সুরক্ষার ব্যবস্থা এবং স্বাস্থ্যবিধি মেনে চলার বেশ কিছু শর্ত দিয়ে ধর্ম মন্ত্রণালয় বলেছে, এসব নির্দেশনা না মানলে ‘আইনগত ব্যবস্থা’ নেওয়া হবে।

সোনালীনিউজ/আইএ

Haque Milk Chocolate Digestive Biscuit
Wordbridge School