• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৪ জুন, ২০২১, ১১ আষাঢ় ১৪২৮
abc constructions

ফিরতি যাত্রা নিয়ে উদ্বিগ্ন সরকার


নিজস্ব প্রতিবেদক মে ১৪, ২০২১, ০৩:১৪ পিএম
ফিরতি যাত্রা নিয়ে উদ্বিগ্ন সরকার

ফাইল ছবি

ঢাকা: সরকারের বিধিনিষেধ থাকা সত্ত্বেও নাড়ির টানে যে যেভাবে পেরেছে ছুটে গেছেন গ্রামে।স্বজনদের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে গত কয়েকদিন ধরে মানুষ যেভাবে ঠাসাঠাসি করে বাড়ি ফিরছেন তাতে করে করোনা সংক্রমণ ব্যাপক হারে বাড়ার আশঙ্কা রয়েছে বলে মনে করছেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা।সেইসঙ্গে ঈদের ছুটি শেষে ঢাকায় ফেরার যাত্রা নিয়েও রয়েছে উদ্বেগ।
 
ঢাকায় ফেরার যাত্রাও যদি একই রকম হয় তবে করোনা ভাইরাসের সংক্রমণের ঝুঁকি কয়েকগুন বেড়ে যাবে বলে আশঙ্কা করা হচ্ছে।

এমন পরিস্থিতিতে লোকজনের ফিরতি যাত্রা বিলম্বিত করতে সুপারিশ করেছে স্বাস্থ্য অধিদপ্তর।

শুক্রবার (১৪ মে) সকালে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল পরিদর্শন শেষে এ কথা জানান অধিদপ্তরের মহাপরিচালক আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম।

তিনি বলেন, ‘করোনাভাইরাস সংক্রমণ নিয়ন্ত্রণে ঈদ উপলক্ষে স্বাস্থ্যবিধি উপেক্ষা করে মানুষ যেভাবে ভিড় জমিয়ে বাড়ি গিয়েছেন, তাদের ফিরতি যাত্রা বিলম্বিত করতে সুপারিশ করা হয়েছে।’

অধিদপ্তরের মহাপরিচালক আরও বলেন, ‘ভারতসহ অন্য দেশের ভ্যারিয়েন্ট যেন আমাদের দেশে প্রবেশ করতে না পারে এ বিষয়ে আমরা সর্তক রয়েছি। এ বিষয়ে সবার সহযোগিতা প্রয়োজন। ভারতের মতো পরিস্থিতি আমাদের দেশে তৈরি হলে নাজুক অবস্থা হবে।’

বাংলাদেশে এরই মধ্যে ছয় জনের দেহে করোনার ভারতীয় ভ্যারিয়েন্ট বা ‘ডাবল মিউট্যান্ট’ ধরন শনাক্ত হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

এক বছরে করোনা চিকিৎসায় সক্ষমতা বেড়েছে জানিয়ে অধিদপ্তরের মহাপরিচালক বলেন, ‘আমরা সক্ষমতা বাড়িয়েছি। কিন্তু আমাদের তারও সীমাবদ্ধতা আছে।

‘তাই সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে; মাস্ক পরতে হবে। সাবান পানি দিয়ে হাত ধুতে হবে।’

এদিকে সংক্রমণ রুখতে ঈদের পর আরও একসপ্তাহ লকডাউনের চিন্তা-ভাবনা করছে সরকার। এ লকডাউনে বিচারিক ক্ষমতা দেয়া হতে পারে পুলিশকে।তবে দূর পাল্লার বাস, লঞ্চ খুলে দেয়া হবে কি না তা জানতে অপেক্ষা করতে হবে ১৬ মে পর্যন্ত।

সোনালীনিউজ/আইএ

Haque Milk Chocolate Digestive Biscuit
Wordbridge School