• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৪ জুন, ২০২১, ১১ আষাঢ় ১৪২৮
abc constructions
বাংলাদেশে করোনা

২৪ ঘন্টায় আরও কমল মৃত্যু, শনাক্ত ২৬১


নিজস্ব প্রতিবেদক মে ১৫, ২০২১, ০৩:৫৬ পিএম
২৪ ঘন্টায় আরও কমল মৃত্যু, শনাক্ত ২৬১

ফাইল ছবি

ঢাকা: প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন আরও ২২ জন। এনিয়ে করোনায় দেশে মোট মৃত্যু হয়েছে ১২ হাজার ১২৪ জনের।

এ সময়ে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ২৬১ জন।গত ৯ সপ্তাহের মধ্যে দেশে এটিই সর্বনিম্ন শনাক্ত। এ নিয়ে মোট শনাক্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ৭ লাখ ৭৯ হাজার ৭৯৬ জনে।

শনিবার (১৫ মে) স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, গত ২৪ ঘন্টায় করোনামুক্ত হয়েছেন ৯৬৪ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৭ লাখ ২১ হাজার ৪৩৫ জন।এসময়ে নমুনা পরীক্ষা করা  হয়েছে ৩ হাজার ৭৫৮টি। নমুনা পরীক্ষার অনুপাতে শনাক্তের হার ৬ দশমিক ৯৫ শতাংশ। দেশে এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৫৭ লাখ ২ হাজার ২৮৬টি।

এর আগে শুক্রবার করোনায় আক্রান্ত হয়ে ২৬ জনের মৃত্যু হয়। আর নতুন করে আক্রান্ত হন  ৮৪৮ জন।

গত ১৩ ফেব্রুয়ারি ২৯১ জনের করোনা শনাক্ত হয়েছিল। দুই মাস পর আজই শনাক্তের সংখ্যা এতটা কমল।গত বছরের ১৭ এপ্রিল ২৬৬ জনের করোনা শনাক্ত হয়েছিল।

এদিকে, বিশ্বজুড়ে করোনাভাইরাসে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৩৩ লাখ ৪০ হাজার। আর আক্রান্তের সংখ্যা ১৬ কোটি ৮ লাখ ছাড়িয়েছে।

শুক্রবার সকাল পর্যন্ত বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৬ কোটি ৮ লাখ ৩৩ হাজার ৪ জনে। এদের মধ্যে মৃত্যু হয়েছে ৩৩ লাখ ৪০ হাজার ৩৯৪ জনের।

বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা সবচেয়ে বেশি যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্তের সংখ্যা ৩ কোটি ২৮ লাখ ৫২ হাজার ৮৭১ জন। আর এই মহামারিতে দেশটিতে মৃত্যু হয়েছে ৫ লাখ ৮৪ হাজার ৪৮৭ জনের।

যুক্তরাষ্ট্রের পর মৃত্যু বিবেচনায় করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ ব্রাজিল। আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যু বিবেচনায় দেশটির অবস্থান দ্বিতীয়। লাতিন আমেরিকার এই দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ১ কোটি ৫৪ লাখ ৩৩ হাজার ৯৮৯ জন এবং মৃত্যু হয়েছে ৪ লাখ ৩০ হাজার ৪১৭ জনের।

আক্রান্তের দিক থেকে দ্বিতীয় স্থানে থাকা ভারত মৃত্যু বিবেচনায় আছে তৃতীয় স্থানে। এ পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ২ কোটি ৩৭ লাখ ৩ হাজার ৬৬৫ জন। আর মৃত্যু হয়েছে ২ লাখ ৫৮ হাজার ৩১৭ জনের।

মৃত্যু বিবেচনায় যুক্তরাষ্ট্রের প্রতিবেশী মেক্সিকো চতুর্থ স্থানে আছে। আক্রান্ত বিবেচনায় দেশটির অবস্থান ১৫ নম্বরে। মেক্সিকোতে শুক্রবার সকাল পর্যন্ত আক্রান্ত হয়েছেন ২৩ লাখ ৭৫ হাজার ১১৫ জন এবং মৃত্যু হয়েছে ২ লাখ ১৯ হাজার ৯০১ জনের।

২০১৯ সালের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী এ পর্যন্ত ১৯২টি দেশে ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। গত বছরের ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

সোনালীনিউজ/আইএ

Haque Milk Chocolate Digestive Biscuit
Wordbridge School