• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৪ জুন, ২০২১, ১১ আষাঢ় ১৪২৮
abc constructions
বাংলাদেশে করোনা

২৪ ঘন্টায় বেড়েছে মৃত্যু ও শনাক্ত


নিজস্ব প্রতিবেদক জুন ১০, ২০২১, ০৪:২৬ পিএম
২৪ ঘন্টায় বেড়েছে মৃত্যু ও শনাক্ত

ঢাকা: দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে আরও ৪০ জনের। এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে ১২ হাজার ৯৮৯ জনে দাঁড়িয়েছে। 

এছাড়া গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন আরও ২ হাজার ৫৭৬ জন। এ নিয়ে দেশে এখন পর্যন্ত মোট করোনা আক্রান্তের সংখ্যা ৮ লাখ ২০ হাজার ৩৯৫ জন।

বৃহস্পতিবার (১০ জুন) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, গত ২৪ ঘণ্টায় করোনামুক্ত হয়েছেন ২ হাজার ৬১ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৭ লাখ ৫৯ হাজার ৬৩০ জন।এসময়ে দেশে ১৯ হাজার ৪৪৭টি নমুনা পরীক্ষা করা হয়েছে।নমুনা পরীক্ষার অনুপাতে রোগী শনাক্তের হার ১৩ দশমিক ২৫ শতাংশ।

এর আগে বুধবার দেশে করোনায় ৩৬ জনের মৃত্যুর খবর দেয় স্বাস্থ্য অধিদপ্তর। এছাড়া ২ হাজার ৫৩৭ জন জনের করোনা শনাক্তের কথাও জানানো হয়। 

এদিকে, প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বজুড়ে মৃত্যু ও শনাক্ত ফের বেড়েছে। গত ২৪ ঘণ্টায় এ ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ১৩ হাজার ৯৮৯ জন। আর নতুন করে আক্রান্ত হয়েছেন ৪ লাখ ২৬ হাজার ৮৭১ জন। একই সময়ে সুস্থ হয়ে উঠেছেন ৫ লাখ ৪০ হাজার ৮০৬ জন।

বৃহস্পতিবার আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে এসব তথ্য জানা গেছে।

এর আগে গতকাল বুধবার ২৪ ঘণ্টায় করোনায় বিশ্বজুড়ে মৃত্যু হয় ১০ হাজার ৬৭৭ জনের এবং নতুন করে শনাক্ত হয় ৩ লাখ ৬৮ হাজার ৪৩৭ জন রোগী। আর একই সময়ে সুস্থ হয়েছেন ৫ লাখ ১৩ হাজার ৬৪৩ জন। সেই হিসাবে ২৪ ঘণ্টার ব্যবধানে মৃত্যু বেড়েছে প্রায় সাড়ে ৩ হাজার এবং শনাক্ত বেড়েছে প্রায় ৫৮ হাজার।

বিশ্বব্যাপী এখন পর্যন্ত করোনা আক্রান্ত হয়েছেন মোট ১৭ কোটি ৪৭ লাখ ৩৮ হাজার ৭৬২ জন। এর মধ্যে মারা গেছেন ৩৭ লাখ ৬২ হাজার ৫৭০ জন। আর এখন পর্যন্ত করোনা থেকে সুস্থ হয়েছেন ১৫ কোটি ৮১ লাখ ৩৩ হাজার ৯৩৫ জন।

ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, বিশ্বব্যাপী এখন পর্যন্ত করোনা আক্রান্ত হয়েছেন মোট ১৭ কোটি ৫১ লাখ ৬৫ হাজার ৬৩৩ জন। এরমধ্যে মারা গেছেন ৩৭ লাখ ৭৬ হাজার ৫৫৯ জন। আর এখন পর্যন্ত করোনা থেকে সুস্থ হয়েছেন ১৫ কোটি ৮৬ লাখ ৭৪ হাজার ৭৪১ জন।

বিশ্বে করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় সবার ওপরে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন তিন কোটি ৪২ লাখ ৬৪ হাজার ৭২৭ জন। এর মধ্যে মারা গেছেন ছয় লাখ ১৩ হাজার ৪৯৪ জন। আর সুস্থ হয়েছেন দুই কোটি ৮২ লাখ ৫৪ হাজার ৯১ জন।

তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে ভারত। দেশটিতে এখন পর্যন্ত দুই কোটি ৯১ লাখ ৮২ হাজার ৭২ জনের করোনা শনাক্ত হয়েছে। মৃত্যু হয়েছে তিন লাখ ৫৯ হাজার ৬৯৫ জনের। আর সুস্থ হয়েছেন দুই কোটি ৭৬ লাখ ৪৫ হাজার ২২৫ জন।

তৃতীয় স্থানে রয়েছে ব্রাজিল। লাতিন আমেরিকার দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন এক কোটি ৭১ লাখ ২৫ হাজার ৩৫৭ জন। মৃত্যু হয়েছে চার লাখ ৭৯ হাজার ৭৯১ জনের। আর সুস্থ হয়েছেন এক কোটি ৫৫ লাখ ৯৬ হাজার ৮১৬ জন।

তালিকায় চতুর্থ স্থানে রয়েছে ফ্রান্স, পঞ্চম স্থানে তুরস্ক, ষষ্ঠ স্থানে রাশিয়া, সপ্তম যুক্তরাজ্য, অষ্টম ইতালি, নবম আর্জেন্টিনা এবং দশম জার্মানি।

সংক্রমণ ও মৃত্যুর তালিকায় বাংলাদেশের অবস্থান এখন ৩২তম। 

সোনালীনিউজ/আইএ

Haque Milk Chocolate Digestive Biscuit
Wordbridge School