• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

এবারও হজে যেতে পারছেন না বাংলাদেশিরা


নিজস্ব প্রতিবেদক জুন ১২, ২০২১, ০৫:১২ পিএম
এবারও হজে যেতে পারছেন না বাংলাদেশিরা

ঢাকা : মহামারির করোনা মধ্যে টানা দ্বিতীয় বছরের মতো বিদেশিদের হজে যাওয়া বন্ধ করেছে সৌদি আরব। তবে সৌদিতে থাকা মুসলমানরাই হজ করার সুযোগ পাবেন।

সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয় থেকে নিশ্চিত করা হয়েছে বিষয়টি। বলা হয়েছে, সৌদির বাইরে থেকে কোনো দেশের মানুষ এবার হজে অংশে নিতে পারবেন না। তবে সৌদিতে অবস্থানরত মুসলিমরা হজে অংশ নেয়ার সুযোগ পাবেন।

শনিবার (১২ জুন) আরব নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, সৌদি আরব সরকার এবার করোনাভাইরাস বিধিনিষেধের কারণে শুধু তাদের নাগরিক এবং দেশটিতে বসবাসরতদের হজ করার সুযোগ দেবে। এ বছর সর্বমোট ৬০ হাজার ব্যক্তি হজ করতে পারবেন।

মহামারি শুরুর আগে সৌদি আরবের পবিত্র নগরী মক্কা ও মদিনায় সপ্তাহব্যাপী হজ পালনের জন্য ২৫ লাখের বেশি মানুষ সমবেত হতেন। এ থেকে প্রতিবছর ১ হাজার ২০০ কোটি মার্কিন ডলার আয় হতো সৌদি আরবের।

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের অর্থনৈতিক সংস্কার পরিকল্পনা অনুযায়ী দেশটি ২০২০ সাল নাগাদ ওমরাহ ও হজের জন্য আগত মুসল্লিদের সংখ্যা দুই কোটিতে উন্নীত করতে চেয়েছিল। আর ২০৩০ সালের মধ্যে এই সংখ্যা তিন কোটিতে নিয়ে যেতে চেয়েছিল তারা।

এই পরিকল্পনা অনুযায়ী ২০৩০ সাল নাগাদ শুধু হজ থেকেই ৫০ বিলিয়ন রিয়াল (১৩ দশমিক ৩২ বিলিয়ন ডলার) আয়ের লক্ষ্য নির্ধারণ করেছিল সৌদি আরব।

সোনালীনিউজ/এমটিআই

 

Wordbridge School
Link copied!