• ঢাকা
  • বুধবার, ০৪ আগস্ট, ২০২১, ২০ শ্রাবণ ১৪২৮
abc constructions
ভয়াবহ করোনা পরিস্থিতি

কোরবানি ঈদযাত্রাতেও বিধিনিষেধ, পশুর হাট কমানোর প্রস্তাব


নিজস্ব প্রতিবেদক জুন ২০, ২০২১, ০৮:৩৯ পিএম
কোরবানি ঈদযাত্রাতেও বিধিনিষেধ, পশুর হাট কমানোর প্রস্তাব

ঢাকা: দেশে ফের উদ্বেগজনকভাবে বাড়ছে করোনাভাইরাসের প্রকোপ। গত ২৪ ঘন্টায় ৮২ জনের মৃত্যু হয়েছে প্রাণঘাতী এ ভাইরাসে আক্রান্ত হয়ে। যা গত সাত সপ্তাহের  মধ্যে সর্বোচ্চ।এছাড়া ২৪ ঘন্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৬৪১ জন।

এমন পরিস্থিতিতে আগমী ঈদুল আযহায় গ্রামের বাড়ি যাওয়া নিয়ে নিরুৎসাহিত করেছে স্বাস্থ্য অধিদপ্তর।একইসঙ্গে কুরবানির পশুর হাটের সংখ্যাও কমানোর প্রস্তাব করা হয়েছে।

রোববার (২০ জুন) কোভিড-১৯ পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের ভার্চুয়াল স্বাস্থ্য বুলেটিনে এ কথা জানান অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক ও মুখপাত্র অধ্যাপক ডা. মো. নাজমুল ইসলাম।

তিনি বলেন, ‘ঈদে ঘরমুখী মানুষের ঢেউ ঠেকাতে আমরা গতবছরও পরিকল্পনা দিয়েছিলাম। এবারও আমার ঘরমুখী মানুষকে নিরুৎসাহিত করছি। নিজ নিজ বাসায় অবস্থান করে ঈদ উযাপন করতে পরামর্শ দেয় হয়েছে।’

‘এ ছাড়া এবার পশুর হাটের সংখ্যা কমিয়ে আনার কথা বলছি। পশুর হাটে স্বাস্থ্যবিধি কীভাবে নিশ্চিত করা যায় এ বিষয়ে পরামর্শ দেয়া হবে। সেই বিষয়ে আমরা প্রস্তাব দিয়েছিলাম। এবারও দিয়েছি। ব্যক্তিগতভাবে স্বাস্থ্যবিধি মেনে চলার বিষয়টি যদি নিশ্চিত করেন সংক্রমণের ঊধ্র্বগতি নিয়ন্ত্রণ করা সম্ভব।’

করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ের সংক্রমণ রোধে সরকার প্রথমে ৫ থেকে ১১ এপ্রিল পর্যন্ত নানা বিধিনিষেধ আরোপ করে। এ নিষেধাজ্ঞা দফায় দফায় বাড়িয়ে করা হয়েছে ১৫ জুলাই পর্যন্ত বাড়ানো হয়েছে।

গত ঈদুল ফিতরেও ঈদ যাত্রায় বিধিনিষেধ আরোপ করেছিল সরকার। বাসসহ যাত্রীবাহী গণপরিববন বন্ধ রাখা হয়। কিন্তু কোনো কিছুই তোয়াক্কা করেনি ঘরমূখী মানুষ। যে যার মতো করে বাড়ি ফেরে। লঞ্চঘাটগুলোতে ছিল যাত্রীদের উপচেপড়া ভিড়।

ঈদ যাত্রার জের পড়েছে করোনা সংক্রমণেও। ঈদের আগে দেশে করোনা পরিস্থিতি অনেকটা নিয়ন্ত্রণে থাকলেও সময়ের সঙ্গে পরিস্থিতি খারাপ হয়েছে।

করোনা পরিস্থিতি সামাল দিতে চলমান বিধিনিষেধ কুরবানির ঈদের পরও অব্যাহত রাখা হবে বলে আগেই জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী মো. ফরহাদ হোসেন।

সোনালীনিউজ/আইএ

Haque Milk Chocolate Digestive Biscuit
Dutch Bangla Bank Agent Banking
Wordbridge School