• ঢাকা
  • শনিবার, ৩১ জুলাই, ২০২১, ১৫ শ্রাবণ ১৪২৮
abc constructions

ঢাকার সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ বন্ধ


নিজস্ব প্রতিবেদক জুন ২২, ২০২১, ০৫:৪৩ পিএম
ঢাকার সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ বন্ধ

ফাইল ফটো

ঢাকা: সারাদেশের সঙ্গে যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ। মঙ্গলবার (২২ জুন) রাত ১২টা থেকেই সিদ্ধান্ত কার্যকর হবে।এরই মধ্যে সবগুলো কাউন্টারে টিকিট বিক্রি বন্ধ রাখা হয়েছে।

বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক ধীরেন্দ্র নাথ মজুমদার গণমাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছেন। 

এ বিষয়ে বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক সরদার শাহদাত হোসেন সোনালীনিউজকে বলেন, এ সিদ্ধান্ত ৩০ জুন মধ্যরাত পর্যন্ত কার্যকর থাকবে। এরপর সরকারের সিদ্ধান্তের আলোকে পরবর্তী সিদ্ধান্ত নেয়া হবে।

এর আগে গতকাল সোমবার (২১ জুন) বিকেলে এক জরুরি প্রেস ব্রিফিংয়ে নারায়ণগঞ্জ, গাজীপুর, মুন্সীগঞ্জ, মানিকগঞ্জ, রাজবাড়ী, মাদারীপুর ও গোপালগঞ্জে কঠোর বিধি-নিষেধের (লকডাউন) সিদ্ধান্ত জানান খন্দকার আনোয়ারুল ইসলাম। আজ মঙ্গলবার থেকে ৩০ জুন পর্যন্ত ঢাকার আশেপাশের ওই সাত জেলায় কঠোর লকডাউন চলবে।

এ সিদ্ধান্তে পর গতকালই কঠোর লকডাউনের জেলাগুলোতে ট্রেন না থামিয়ে চলাচলের সিদ্ধান্ত নেয়া হয়। তবে এর একদিন পরেই আজ সিদ্ধান্তে পরিবর্তন আনলো রেল কর্তৃপক্ষ। 

উল্লেখ্য, করোনা ভাইরাসের সংক্রমণ রোধে গত ৫ এপ্রিল থেকে যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধ করে দেওয়া হয়েছিল। ওই সময় সরকার বিধিনিষেধ আরোপ করলে যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধ করে দেওয়া হয়। পরে যাত্রীবাহী ট্রেন পরিচালনা শুরু হয় গত ২৪ মে থেকে। ট্রেনের মোট আসনের ৫০ শতাংশ যাত্রী পরিবহন করার শর্তে যাত্রী পরিবহন অব্যাহত ছিল। সারাদেশে ২৮ জোড়া আন্তঃনগর ট্রেন, ৯টি মেইল এক্সপ্রেস ও কমিউটার ট্রেন চলাচল শুরু হয় প্রথম দিকে। পরে তা আরও বাড়ানো হয়। 

গত ৮ জুন টিকিট কাউন্টারে বিক্রি শুরু হয় নির্ধারিত ভ্রমনদিনের পাঁচ দিন আগে থেকে। তার আগে শুধু অনলাইনে টিকিট পাওয়া যেত।

বাংলাদেশ রেলওয়ের ৩৬২টি ট্রেনের মধ্যে স্বাভাবিক সময়ে ১০২টি আন্তঃনগর ট্রেন চলাচল করে থাকে। এছাড়া চলাচল করে ২৬০টি লোকাল, কমিউটার ট্রেন ও মালবাহী ট্রেন। 

সোনালীনিউজ/এমএইচ/আইএ

Haque Milk Chocolate Digestive Biscuit
Dutch Bangla Bank Agent Banking
Wordbridge School