• ঢাকা
  • শনিবার, ৩১ জুলাই, ২০২১, ১৫ শ্রাবণ ১৪২৮
abc constructions

সংক্রমণ ২০ শতাংশের ওপরে গেলে কঠিন সিদ্ধান্ত


নিজস্ব প্রতিবেদক জুন ২৩, ২০২১, ০৪:০১ পিএম
সংক্রমণ ২০ শতাংশের ওপরে গেলে কঠিন সিদ্ধান্ত

ফাইল ছবি

ঢাকা: করোনায় সংক্রমণ ও মৃত্যু বেড়ে যাওয়ায় রাজধানীর আশপাশের ৭ জেলায় কঠোর লকডাউন ঘোষণা করেছে সরকার।বন্ধ করা হয়েছে বাস-লঞ্চ-ট্রেনসহ সকল গণপরিবহন।

রাজধানী ঢাকায় লকডাউন রয়েছে আগামী মাসের ১৫ তারিখ পর্যন্ত।তবে তা কেবল ঘোষণাতেই সীমাবদ্ধ।মানছে না কেউ।এমন পরিস্থিতে ঢাকাসহ সারাদেশে আবারও ‘কঠোর লকডাউন’ ঘোষণা হতে পারে কিনা এমন প্রশ্ন এখন মুখে মুখে।

বিষয়টি নিয়ে কথা বলেছেন স্বাস্থ্য অধিদপ্তরের মুখপাত্র ও লাইন ডিরেক্টর অধ্যাপক ডা. রোবেদ আমিন।

বুধবার (২৩ জুন) নিয়মিত করোনা বুলেটিনে তিনি বলেন, সারাদেশে আপাতত লকডাউন নয়।  তবে পরিস্থিতি যদি নাজুক হয় এবং প্রতিটি জেলায় যদি সংক্রমণ ২০ শতাংশের ওপরে চলে যায়, তাহলে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

তিনি বলেন, আমরা আপাতত ঢাকার পার্শ্ববর্তী ৭ জেলার সংক্রমণ পরিস্থিতি দেখছি। যদি সেগুলোকে নিয়ন্ত্রণ করতে না পারি এবং ঢাকার পরিস্থিতি নাজুক হয় তাহলে শুরুতে ঢাকাকে লকডাউনের বিষয়ে ব্যবস্থা নেওয়া হবে।

উল্লেখ্য, স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী দেশে এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষার অনুপাতে রোগী শনাক্তের হার  ১৩ দশমিক ৫০ শতাংশ।মোট নমুনা পরীক্ষা হয়েছ ৬৩ লাখ ৭৬ হাজার ৮১৯টি।

মঙ্গলবার ২৫ হাজার ২৮টি নমুনা পরীক্ষা করা হয়, এদিন শনাক্তের হার ছিলো ১৯ দশমিক ৩৬ শতাংশ।

এদিকে মহামারি করোনায় আক্রান্ত হয়ে খুলনা বিভাগের ১০ জেলায় গত ২৪ ঘন্টায় আরও ৩২ জনের মৃত্যু হয়েছে। যা ওই বিভাগে একদিনে এখন পর্যন্ত সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড। 

এছাড়া গত ২৪ ঘন্টায় এ বিভাগে নতুন করে শনাক্ত হয়েছেন ৯০৩ জন। যদিও এ সংখ্যা আগের ২৪ ঘন্টার থেকে ৯৫ জন কম।

সোনালীনিউজ/আইএ

Haque Milk Chocolate Digestive Biscuit
Dutch Bangla Bank Agent Banking
Wordbridge School