• ঢাকা
  • শনিবার, ৩১ জুলাই, ২০২১, ১৫ শ্রাবণ ১৪২৮
abc constructions
আরও ভয়াবহ করোনা

২৪ ঘন্টায় মৃত্যু ৮৫, শনাক্ত ৫৭২৭


নিজস্ব প্রতিবেদক জুন ২৩, ২০২১, ০৪:৫৮ পিএম
২৪ ঘন্টায় মৃত্যু ৮৫, শনাক্ত ৫৭২৭

ঢাকা: দেশে প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও ৮৫ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে এখন পর্যন্ত দেশে করোনায় মোট মৃত্যু হয়েছে ১৩ হাজার ৭৮৭ জনের। ৫৪ দিন পর দেশে একদিনে এটিই সর্বোচ্চ মৃত্যু।এরআগে ২৯ এপ্রিল ৮৮ জনের মৃত্যু হয়েছিলো।

এছাড়া গত ২৪ ঘন্টায় নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৫ হাজার ৭২৭ জন।এ নিয়ে দেশে মোট শনাক্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ৮ লাখ ৬৬ হাজার ৮৭৭ জনে।শনাক্তের দিক দিয়ে গত ৭২ দিনের মধ্যে এটিই সবচেয়ে বেশি।এক দিনের হিসেবে এর আগে সর্বোচ্চ শনাক্ত হয়েছিল ১৩ এপ্রিল, ৬ হাজার ২৮ জন।

বুধবার (২৩ জুন) স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, গত ২৪ ঘণ্টায় দেশে সুস্থ হয়েছেন ৩ হাজার ১৬৮ জন। এ নিয়ে মোট সুস্থ হয়েছেন ৭ লাখ ৯১ হাজার ৫৫৩ জন। এসময়ে দেশে ২৮ হাজার ২৫৬ টি নমুনা পরীক্ষা করা হযেছে।নমুনা পরীক্ষার অনুপাতে রোগী শনাক্তের হার ২০ দশমিক ২৭ শতাংশ। 

এর আগে মঙ্গলবার দেশে করোনায় ৭৬ জনের মৃত্যুর খবর দেয় স্বাস্থ্য অধিদপ্তর। এছাড়া আরও ৪ হাজার ৮৪৬ জনের করোনা শনাক্ত হয়।

এদিকে, মহামারি করোনায় আক্রান্ত ও প্রাণহানির সংখ্যা কোনোভাবেই কমছে না। সবশেষ গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনা ঘটেছে ব্রাজিলে। 

অন্যদিকে দৈনিক মৃত্যুতে ভারত রয়েছে দ্বিতীয় অবস্থানে। এতে বিশ্বব্যাপী করোনায় আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ১৭ কোটি ৯৯ লাখে। এ সময় মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৩৮ লাখ ৯৭ হাজার।

বুধবার (২৩ জুন) সকালে করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটার থেকে এই তথ্য জানা গেছে।

করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৮ হাজার ১৮১ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় মৃত্যু বেড়েছে প্রায় ২৪০০। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৩৮ লাখ ৯৭ হাজার ৩৫৪ জনে।

একই সময়ের মধ্যে করোনাভাইরাসে নতুন করে আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৬৫ হাজার ১৮৩ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় নতুন শনাক্ত রোগীর সংখ্যা বেড়েছে প্রায় ৮৯ হাজার। এতে মহামারির শুরু থেকে ভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৭ কোটি ৯৯ লাখ ৯ হাজার ৮৪৪ জনে।

করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত ৩ কোটি ৪৪ লাখ ৩৩ হাজার ৬৯৬ জন করোনায় আক্রান্ত এবং ৬ লাখ ১৭ হাজার ৮৬৪ জন মারা গেছেন। লাতিন আমেরিকার দেশ ব্রাজিল করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ২ হাজার ৮০ জন। দেশটিতে মোট শনাক্ত রোগী এক কোটি ৮০ লাখ ৫৬ হাজার ৬৩৯ জন এবং মৃত্যু হয়েছে ৫ লাখ ৪ হাজার ৮৯৭ জনের।

করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে প্রতিবেশী দেশ ভারত। তবে ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যার তালিকায় দেশটির অবস্থান তৃতীয়। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১ হাজার ১২৯ জন। দেশটিতে মোট আক্রান্ত ৩ কোটি ২৭ হাজার ৮৫০ জন এবং মারা গেছেন ৩ লাখ ৯০ হাজার ৬৯১ জন।আক্রান্ত এবং মৃত্যু দিক দিয়ে বিশ্বে বাংলাদেশের অবস্থান ৩১তম।

সোনালীনিউজ/আইএ

Haque Milk Chocolate Digestive Biscuit
Dutch Bangla Bank Agent Banking
Wordbridge School