• ঢাকা
  • সোমবার, ২০ সেপ্টেম্বর, ২০২১, ৪ আশ্বিন ১৪২৮
abc constructions
বাংলাদেশে করোনা

২৪ ঘন্টায় মৃত্যু-শনাক্ত দুটোই কম


নিজস্ব প্রতিবেদক জুলাই ৩০, ২০২১, ০৬:১০ পিএম
২৪ ঘন্টায় মৃত্যু-শনাক্ত দুটোই কম

ফাইল ছবি

ঢাকা : প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় দেশে মৃত্যু হয়েছে ২১২ জনের। এই নিয়ে দেশে মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২০ হাজার ৪৬৭ জনে।

এ সময় নতুন করে আক্রান্ত হয়েছেন ১৩ হাজার ৮৬২ জন। এ নিয়ে দেশে মোট শনাক্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ১২ লাখ ৪০ হাজার ১১৫ জনে। 

শুক্রবার (৩০ জুলাই) স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

এর আগে বৃহস্পতিবার দেশে ২৩৯ জনের মৃত্যু হয়।শনাক্ত হয় রেকর্ড সংখ্যক ১৫ হাজার ২৭১ জন।

এদিকে, বিশ্বে করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় আরও ১০ হাজার ৩৫৬ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন করে আক্রান্ত হয়েছে আরও ৬ লাখ ৫৯ হাজার ৮৭৩ জন। ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৪ লাখ ১১ হাজার ১৮৪ জন।

শুক্রবার (৩০ জুলাই) সকাল সাড়ে ৮টায় আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারে এসব তথ্য পাওয়া গেছে।

ওয়ার্ল্ডোমিটারের সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ১৯ কোটি ৭৩ লাখ ১৩ হাজার ৪২২। এর মধ্যে মারা গেছে ৪২ লাখ ১৩ হাজার ৮৭২ জন। তবে ইতোমধ্যেই সুস্থ হয়ে উঠেছে ১৭ কোটি ৮৪ লাখ ৯১ হাজার ১৪৮ জন। বিশ্বের ২২০টি দেশ ও অঞ্চলে এই প্রাণঘাতী ভাইরাসের প্রাদুর্ভাব ছড়িয়ে পড়েছে।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। দেশটিতে করোনায় প্রথম রোগীর মৃত্যু হয় ২০২০ সালের ৯ জানুয়ারি। ওই বছরের ১৩ জানুয়ারি চীনের বাইরে প্রথম করোনা রোগী শনাক্ত হয় থাইল্যান্ডে।

করোনা সংক্রমণ ও মৃত্যুতে এখন পর্যন্ত বিশ্বে শীর্ষ অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ৩ কোটি ৫৫ লাখ ৮৪ হাজার ১৯২ জনের। এদের মধ্যে মারা গেছেন ৬ লাখ ২৮ হাজার ৪৮৭ জন। আর সুস্থ হয়েছেন দুই কোটি ৯৬ লাখ ২৬ হাজার ৬৯৪ জন।

এই তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারত। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৩ কোটি ১৫ লাখ ৭১ হাজার ২৯৫ জন। এদের মধ্যে মারা গেছেন ৪ লাখ ২৩ হাজার ২৪৪ জন। তবে ইতোমধ্যেই সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৩ কোটি ৭ লাখ ৩৬ হাজার ২৪১ জন।

তৃতীয় অবস্থানে রয়েছে ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিল। তবে মৃত্যুর দিক থেকে দ্বিতীয় অবস্থানে রয়েছে দেশটি। সেখানে এখন পর্যন্ত মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে পাঁচ লাখ ৫৪ হাজার ৬২৬ জনে। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ১ কোটি ৯৮ লাখ ৩৯ হাজার ৩৬৯। তবে সুস্থ হয়ে উঠেছে ১ কোটি ৮৫ লাখ ৬৯ হাজার ৯৯১ জন।

তালিকার চতুর্থ অবস্থানে রয়েছে রাশিয়া। দেশটিতে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৬২ লাখ ১৮ হাজার ৫০২। এর মধ্যে মারা গেছে ১ লাখ ৫৬ হাজার ৯৭৭ জন এবং সুস্থ হয়ে উঠেছে ৫৫ লাখ ৬৮ হাজার ৩৬৩ জন।

এদিকে ফ্রান্সে আক্রান্তের সংখ্যা ৬০ লাখ ৭৯ হাজার ২৩৯। এর মধ্যে মারা গেছে ১ লাখ ১১ হাজার ৭৬৪ জন। দেশটিতে ইতোমধ্যেই করোনা থেকে সুস্থ হয়ে উঠেছে ৫৬ লাখ ৯১ হাজার ৩৬৩ জন।তালিকায় বাংলাদেশের অবস্থান এখন ২৬ নম্বরে। 

সোনালীনিউজ/আইএ

Haque Milk Chocolate Digestive Biscuit
Dutch Bangla Bank Agent Banking
Wordbridge School
Sonali IT Pharmacy Managment System