• ঢাকা
  • সোমবার, ২০ সেপ্টেম্বর, ২০২১, ৪ আশ্বিন ১৪২৮
abc constructions

৫ লাখ জাপানি টিকা আসছে শনিবার


নিজস্ব প্রতিবেদক জুলাই ৩০, ২০২১, ০৭:৩৩ পিএম
৫ লাখ জাপানি টিকা আসছে শনিবার

ঢাকা: জাপান থেকে উপহার হিসেবে করোনা প্রতিরোধী অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকার আরও পাঁচ লাখ ডোজ টিকা শনিবার (৩১ জুলাই) ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছাবে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

স্বাস্থ্য অধিদপ্তরের ভ্যাকসিন ডেপ্লয়মেন্ট কমিটির সদস্য সচিব ডা. শামসুল হক এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘শনিবার বিকেল ৩টায় বিশেষ বিমানে এই টিকা আসার কথা রয়েছে। আনুমানিক ৫ লাখ টিকা এই চালানে আসবে। টিকা গ্রহণ করতে বিমানবন্দরে স্বাস্থ্য অধিদপ্তর কর্মকর্তারা উপস্থিত থাকবেন। এই টিকা কেন্দ্রীয় ইপিআইয়ের স্টোরের ওয়াক ইন কুলার রুমে সংরক্ষণ করা হবে। জাপান থেকে আসা অ্যাস্ট্রাজেনেকার টিকা ঢাকা মহানগর ও ঢাকা বিভাগে ২য় ডোজ হিসেবে দেয়া হবে।’

বিশ্বজুড়ে ন্যায্যতার ভিত্তিতে করোনার টিকা প্রাপ্তি নিশ্চিতের লক্ষ্যে গড়ে তোলা প্ল্যাটফর্ম কোভ্যাক্সের আওতায় বাংলাদেশকে অ্যাস্ট্রাজেনেকার টিকা দিচ্ছে জাপান। এই টিকা ভারতের সিরাম ইনস্টিটিউট থেকে কিনেছিল বাংলাদেশ। কিন্তু সরবরাহ সংকটে যারা প্রথম ডোজ নিয়েছিলেন, তাদের সবাইকে দ্বিতীয় ডোজ দেয়া যায়নি। জাপান থেকে আসা অ্যাস্ট্রাজেনেকার এসব টিকা দিয়ে এখন দ্বিতীয় ডোজ দেয়া শুরু হবে।

এর আগে গত শুক্রবার জাপান থেকে আড়াই লাখ টিকা গ্রহণ করেন টিকা গ্রহণ করেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। ঢাকায় জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি ওই টিকা হস্তান্তর করেন। এ ছাড়া স্বাস্থ্য অধিদপ্তরের কর্তকর্তারাও উপস্থিত ছিলেন।

সোনালীনিউজ/আইএ

Haque Milk Chocolate Digestive Biscuit
Dutch Bangla Bank Agent Banking
Wordbridge School
Sonali IT Pharmacy Managment System