• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
রাষ্ট্রপতির সঙ্গে সংলাপ

চলতি সংসদেই নির্বাচন কমিশন আইন পাসের চেষ্টায় সরকার


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ১৭, ২০২২, ০৬:২১ পিএম
চলতি সংসদেই নির্বাচন কমিশন আইন পাসের চেষ্টায় সরকার

ঢাকা: নতুন নির্বাচন কমিশন গঠন নিয়ে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সংলাপ করেছে আওয়ামী লীগ। সোমবার (১৭ জানুয়ারি) বিকাল ৪টায় আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ১০ সদস্যের প্রতিনিধিদল বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে অংশ নেন। 

সংলাপ শেষে সংবাদ ব্রিফিং করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।তিনি রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে কতগুলো প্রস্তাবনার কথা তুলে ধরেন। 

রাষ্ট্রপতির ওপর আওয়ামী লীগের আস্থা রয়েছে উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, নির্বাচন কমিশনকে আর্থিক এবং প্রযুক্তিগতভাবে শক্তিশালী করার ওপর সংলাপে গুরুত্ব দেওয়া হয়েছে।

এছাড়া প্রধান নির্বাচন কমিশনার ও কমিশনার পদে নিয়োগের ক্ষেত্রে আবারও সার্চ কমিটি গঠনের প্রস্তাব করা হয়েছে।একইসঙ্গে ইসি গঠনে আইন প্রণয়নেরও পরামর্শ প্রদান করেছে আওয়ামী লীগ।

ওবায়দুল কাদের বলেছেন, চলতি সংসদে নির্বাচন কমিশন আইন পাসের চেষ্টা করছে সরকার।

উল্লেখ্য, সোমবার নির্বাচন কমিশন গঠন আইনের খসড়ায় চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে ‘প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশনার নিয়োগ আইন, ২০২২’ এর খসড়া নীতিগত ও চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে।

সংলাপে অংশ নেওয়া আওয়ামী লীগের প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেন- দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, উপদেষ্টা পরিষদ সদস্য আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, সভাপতিমণ্ডলীর সদস্য মতিয়া চৌধুরী, শেখ ফজলুল করিম সেলিম, ড. মো. আব্দুর রাজ্জাক, লে. কর্নেল (অব.) মুহাম্মদ ফারুক খান, জাহাঙ্গীর কবির নানক ও আব্দুর রহমান।

নির্বাচন কমিশন গঠন নিয়ে আলোচনা করতে ২০ ডিসেম্বর সংলাপ শুরু করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। সেদিন সংসদের বিরোধী দল জাতীয় পার্টি (জাপা) সংলাপে অংশ নেয়। এরপর ধারাবাহিকভাবে বেশকিছু দল সংলাপে অংশ নেয়। তবে বিএনপি, ইসলামী আন্দোলন বাংলাদেশ, সিপিবি, জেএসডিসহ (রব) ছয়টি রাজনৈতিক দল রাষ্ট্রপতির এ সংলাপ বর্জন করেছে।

কে এম নূরুল হুদার নেতৃত্বাধীন বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ আগামী ১৪ ফেব্রুয়ারি শেষ হচ্ছে। এর আগেই নতুন ইসি গঠনের প্রক্রিয়া সম্পন্ন হবে।

সোনালীনিউজ/আইএ

Wordbridge School
Link copied!