• ঢাকা
  • শনিবার, ২৫ জুন, ২০২২, ১১ আষাঢ় ১৪২৯

প্রাথমিক নিয়োগ পরীক্ষা: ১৩ জন আটক, একজনের কারাদণ্ড


নিজস্ব প্রতিবেদক মে ২০, ২০২২, ০৯:১৯ পিএম
প্রাথমিক নিয়োগ পরীক্ষা: ১৩ জন আটক, একজনের কারাদণ্ড

ঢাকা: সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগের দ্বিতীয় ধাপের পরীক্ষা চলাকালে ডিজিটাল ডিভাইস ব্যবহার সংক্রান্ত অভিযোগে রাজবাড়ীতে ১৩ জনকে আটক করা হয়েছে। উদ্ধার করা হয়েছে ডিজিটাল ডিভাইস।

অপরদিকে কিশোরগঞ্জে একই অভিযোগে এক পরীক্ষার্থীকে একমাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। শুক্রবার (২০ মে) এ পরীক্ষা অনুষ্ঠিত হয়।

প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম  এ তথ্য নিশ্চিত করেছেন।

প্রাথমিক শিক্ষা অধিদফতর সূত্রে জানা গেছে, শুক্রবার দেশের ২৯টি জেলায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগের দ্বিতীয় ধাপের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

পরীক্ষা চলাকালে রাজবাড়ী পৌরসভার ভবানীপুর এলাকা থেকে সকাল সাড়ে ১১টার দিকে ডিজিটাল ডিভাইস ব্যবহারের অভিযোগে ১৩ জনকে আকট করা হয়। আটককৃতদের কাছ থেকে উদ্ধার করা হয় মোবাইল ফোন সেট, মডেম, মাস্টার কার্ড লেখা সংবলিত একটি ডিভাইস। 

রাজবাড়ী জেলা প্রশাসকের কার্যালয় সূত্রে জানা গেছে, গ্রেফতারকৃতরা রাজবাড়ী ডিবি পুলিশের হেফাজতে রয়েছেন। তাদের বিরুদ্ধে বিস্তারিত তদন্ত করে নিয়মিত মামলা দায়ের করা হবে।

অভিযুক্তদের আটকের পর শুক্রবার বিকালে রাজবাড়ী জেলা প্রশাসকের কার্যালয় থেকে মন্ত্রিপরিষদ বিভাগে এ সংক্রান্ত একটি প্রতিবেদন পাঠানো হয়েছে।

প্রতিবেদন সূত্রে জানা গেছে, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগের লিখিত পরীক্ষা চলাকালে শুক্রবার বেলা সাড়ে ১১টার দিকে জেলা পুলিশের গোয়েন্দা শাখা গোপন সংবাদের ভিত্তিতে রাজবাড়ী পৌরসভার ভবানীপুর এলাকার মিজানুর রহমানের বাড়ি থেকে ইলেক্ট্রনিক ডিভাইস উদ্ধার করে। এ সময় বাড়ির মালিকসহ ১৩ জন সন্দেহভাজনকে গ্রেফতার করা হয়।

গ্রেফতারকৃতদের মধ্যে মাইনুল ইসলাম দাবি করেন, তিনি পটুয়াখালীর মির্জাগঞ্জের উপজেলা রিসার্চ সেন্টারের (ইউআরসি)ইন্সট্রাকটর। ফরিদা নামের এক শিক্ষার্থীকেও আটক করা হয়। তাদের দেওয়া  তথ্যের ভিত্তিতে পুলিশ ইলেক্ট্রনিক ডিভাইস উদ্ধার করে। এরপর ঘটনার সঙ্গে জড়িত আরও ১১ জনকে আটক করা হয়।

পরীক্ষার্থী আটকের বিষয়ে জানতে চাইলে রাজবাড়ী জেলা প্রাথমিক শিক্ষা অফিসার হোসনে ইয়াসমিন করিমী বাংলা ট্রিবিউনকে বলেন, এই ঘটনা তারা জনেন না।

অপরদিকে কিশোরগঞ্জ জেলা সদর কেন্দ্রে অনুষ্ঠিত পরীক্ষার সময় ডিজিটাল ডিভাইস ব্যবসহরের অভিযোগে ভ্রাম্যমাণ আদালত এক পরীক্ষার্থীকে এক মাসের বিনাশ্রম কারাদণ্ড দেন।  নিকলি উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আবু হাসান জানান, পরীক্ষাকেন্দ্রে মোবাইল ফোন থাকায় কিশোগঞ্জ সৈয়দ আশরাফুল ইসলাম পৌর মহিলা কলেজে কেন্দ্রে সাদিয়া জান্নাত নামের  এক পরীক্ষার্থীকে একমাসের কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

সোনালীনিউজ/এন

Wordbridge School
Sonali IT Pharmacy Managment System