• ঢাকা
  • সোমবার, ২৭ জুন, ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯

দেড় মাসের বেতনের সমান বোনাস পাচ্ছেন সরকারি চাকরিজীবীরা


নিজস্ব প্রতিবেদক মে ২৩, ২০২২, ০২:৪৫ পিএম
দেড় মাসের বেতনের সমান বোনাস পাচ্ছেন সরকারি চাকরিজীবীরা

ঢাকা: ২০২০-২০২১ অর্থ বছরের APA (Annual Performance Agreement) লক্ষ্যমাত্রা অর্জন করায় বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের কর্মকর্তা/কর্মচারীদের ১.৫ (দেড়) মাসের মূলবেতনের সমপরিমান ইনসেনটিভ বোনাস প্রদানের বিষয়ে অর্থ বিভাগ সম্মতি প্রদান করেছে। 

সোমবার (২৩ মে) বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের সচিব মোহাম্মদ সেলিম রেজা স্বাক্ষরিত এক অফিসে আদেশে এতথ্য জানা গেছে।

বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের 26/04/2022 তারিখের ১৯৪৩ তম সাধারন বোর্ডসভার আলোচ্য সূচি নম্বর ১৯ এর সিদ্ধান্ত অনুযায়ী নিম্নলিখিত শর্তে কর্মকর্তা/কর্মচারীদের ১.৫ (দেড়) মাসের মূলবেতনের সমপরিমান অর্থ ইনেসেনটিভ বোনাস মঞ্জুর করা হল বলে আদেশে উল্লেখ করা হয়েছে।

শর্তগুলো হলো:
ক) ইনসেনটিভ বোনাস প্রাপ্য কর্মকর্তা/কর্মচারীগণ ২০২০-২০২১ অর্থ বছরের জুন, ২০২১ মাসের মুলাবর্তনের সমপরিমাণ ১.৫ (দেড়) টি ইনসেনটিভ বোনাস প্রাপ্য হবেন।
হ) ২০২০-২০২১ অর্থ বছরে কোন কর্মকর্তা/কর্মচারীর আকস্মিক মৃত্যু এবং পি আর এল গমনের পূর্বে কর্মকাল নুন্যতম ১৮০ (একশত আশি) দিন বা তার বেশী হলে ১.৫ (দেড়) মাসের সমপরিমাণ এবং ১৮০ দিনের কম হলে কর্ম দিবসের ভিত্তিতে আনুপাতিক হারে বোনাস প্রাপ্য হবেন।
গ) বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড থেকে অন্য সংস্থায় প্রেষণে (Deputation) নিয়োজিত কর্মকর্তা/কর্মচারী, যারা বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড থেকে বেতন-ভাতাদি গ্রহন করেন তারা এই বোনাস প্রাপ্য হবেন।
ঘ) বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড থেকে অন্য সংস্থায় Lien এ কর্মরত কর্মকর্তা/কর্মচারী, যারা বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড থেকে বেতন-ভাতাদি গ্রহন করেন না তাদের ক্ষেত্রে এই বোনাস প্রযোজ্য হবে না।
ঙ) সরকার কর্তৃক নিয়োগকৃত এবং বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডে কর্মরত কর্মকর্তাগণ, যারা বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড থেকে বেতন-ভাতাদি গ্রহন করেন তারা এই বোনাস প্রাপ্য হবেন।
চ) ২০২০-২০২১ অর্থ বছরে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডে নতুন যোগদানকৃত কর্মকর্তা/কর্মচারী গণের কর্মকাল ১৮০ দিন বা তার বেশী হলে ১.৫ (দেড়) মাসের সমপরিমান এবং ১৮০ দিনের কম হলে কর্ম দিবসের ভিত্তিতে আনুপাতিক হারে বোনাস প্রাপ্য হবেন।
ছ) ২০২০-২০২১ অর্থ বছরে কোন কর্মকর্তা/কর্মচারীর বিরুদ্ধে কোন বিভাগীয় মামলা বা অন্য কোন মামলায় দত্ত আরোপ বা শৃঙ্খলামূলক ব্যবস্থা গ্রহন করা হলে ইনসেনটিভ বোনাস প্রাপ্য হবেন না।
জ) কোন কর্মকর্তা/কর্মচারীর বিরুদ্ধে ২০২০-২০২১ অর্থ বছরে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের বিভাগীয় মামলা ও অন্য যে কোন মামলা চলমান থাকলে মামলা হতে অব্যাহতি না পাওয়া পর্যন্ত তিনি "ইনসেনটিভ বোনাস" প্রাপ্য হবেন না। অব্যাহতি পত্র প্রাপ্তি সাপেক্ষে বোনাস প্রাপ্য হবেন।
ঝ) প্রকৌশল একাডেমি, বিউবো, কাপ্তাই দপ্তরের জন্য ইনসেনটিভ বোনাস টি শুধুমাত্র বিউবো এর কর্মকর্তা/কর্মচারীগণের জন্য প্রযোজ্য হবে।
ঞ) বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের কর্মকর্তা/কর্মচারীদের প্রাপ্য ইনসেনটিভ বোনাস প্রদানের ক্ষেত্রে কোন জটিলতা দেখা দিলে এই বিষয়ে মহাব্যবস্থাপক, বাণিজ্যিক পরিচালন বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড, ঢাকা এর মতামতের ভিত্তিতে বিষয়টি নিষ্পত্তি করতে হবে।

সোনালীনিউজ/আইএ

Wordbridge School
Sonali IT Pharmacy Managment System