• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

বাজেট প্রস্তাবে নবম পে-স্কেলসহ ৭ দফা অন্তর্ভুক্ত করার সুপারিশ


নিজস্ব প্রতিবেদক মে ২৭, ২০২২, ০৪:০৩ পিএম
বাজেট প্রস্তাবে নবম পে-স্কেলসহ ৭ দফা অন্তর্ভুক্ত করার সুপারিশ

ঢাকা : জাতীয় সংসদে ২০২২-২৩ অর্থবছরের জাতীয় বাজেট প্রস্তাবে সরকারি কর্মচারীদের নবম পে- স্কেলসহ ৭ দফা অন্তর্ভুক্ত করার সুপারিশ করেছে ‘বাংলাদেশ সরকারি কর্মচারী দাবি বাস্তবায়ন মহাজোট’।

শুক্রবার (২৭ মে) জাতীয় প্রেস ক্লাবের আকরাম খাঁ হলে এক সংবাদ সম্মেলনে মহাজোটের পক্ষ থেকে এই সুপারিশ উত্থাপন করেন সভাপতি মিরাজুল ইসলাম।

তিনি লিখিত বক্তব্যে বলেন, সরকারি কর্মচারীদের বর্তমান প্রথম গ্রেড থেকে ২০ গ্রেডের  ব্যবধান (৭৮০০০ - ৮২৫০) ৬৯৭৫০ টাকা। প্রজাতন্ত্রের কর্মচারীদের ২০০৯ সালে সপ্তম জাতীয় পে-স্কেল প্রদান করা হয়। সর্বশেষ ২০১৫ সালে অষ্টম পে-স্কেল প্রধানমন্ত্রী কর্তৃক প্রদান করা হয়। বর্তমান সময়ে বাজারে মূল্যের ঊর্ধ্বগতি প্রতিটি জিনিসের মূল্য বৃদ্ধি, বিদ্যুৎ, পানি, গ্যাস, পরিবহন ভাড়া, বাড়ি ভাড়াসহ পারিবারিক ব্যয় বৃদ্ধির কারণে কর্মচারীদের ২০২০ সালে নবম জাতীয় পে-স্কেল অনিবার্য হয়ে পড়েছে।

সরকারি কর্মচারীদের সাত দফা দাবির মধ্যে অন্যতম হচ্ছে—  আগের মতো শতভাগ পেনশন প্রথা পুনর্বহাল করতে হবে। নবম পে-স্কেল প্রদানের পূর্ব পর্যন্ত দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির বিষয় বিবেচনা করে ৫০% মহার্ঘ ভাতা অবিলম্বে দিতে হবে। পে-কমিশন কমিটিতে কর্মচারী প্রতিনিধি অন্তর্ভুক্ত করতে হবে। ব্লক পোস্টধারীদের পদোন্নতির সুযোগ দৃষ্টি করতে হবে।


সোনালীনিউজ/এনএন

Wordbridge School
Link copied!