• ঢাকা
  • শনিবার, ২৫ জুন, ২০২২, ১১ আষাঢ় ১৪২৯

ঢাকা থেকে কলকাতা যেতে লাগবে মাত্র ৬ ঘণ্টা


সাতক্ষীরা প্রতিনিধি জুন ২৩, ২০২২, ০১:২৪ পিএম
ঢাকা থেকে কলকাতা যেতে লাগবে মাত্র ৬ ঘণ্টা

পদ্মা সেতু। ফাইল ছবি

সাতক্ষীরা : আগামী ২৫ জুন স্বপ্নের পদ্মা সেতু উদ্বোধন করা হবে তা সবারই জানা। একইদিনে দেশের দক্ষিণাঞ্চলের সাথে রাজধানীর স্থলপথে সংযোগ স্থাপন করা হবে। পদ্মা সেতু চালুর ফলেই এই সংযোগ স্থাপিত হবে। আর বদলে যাবে সাতক্ষীরার ভোমরা স্থলবন্দরের চিত্র। এই পথে মাত্র ছয় ঘণ্টায় যাওয়া যাবে কলকাতা।

ঢাকা-কলকাতা যাতায়াতে সময় কমে আসার সাথে সাথে ভারতের সাথে বাংলাদেশের আমদানি-রপ্তানি বাণিজ্য বেড়ে যাবে।

পাশাপাশি ভোমরা স্থলবন্দরে তৈরি হবে বহু মানুষের কর্মসংস্থান। অবকাঠামোর উন্নয়ন হবে দ্বিগুণ। আমদানিকৃত পণ্য দ্রুত সময়ে ঢাকায় পৌঁছে গেলে উৎপাদন খরচ কমে যাবে। বাজারে পণ্যের দাম কমবে। ব্যবসায়ী থেকে শুরু করে পরিবহন মালিক ও শ্রমিক এবং আমদানি-রপ্তানিকারকরা নতুন স্বপ্ন বুনছেন।

সড়ক ও জনপথ (সওজ) অধিদপ্তরের তথ্যমতে, বর্তমানে ভারতের কলকাতা থেকে ভোমরা স্থলবন্দরের দূরত্ব ৭০ কিলোমিটার। বাসন্তী হাইওয়ে হয়ে এক-দেড় ঘণ্টার মধ্যে কলকাতা থেকে ভোমরায় পৌঁছে পণ্যবাহী ট্রাক।

অপরদিকে, ঢাকার সাথে ভোমরার দূরত্ব ৩০৫ কিলোমিটার। হিসাবে কলকাতা থেকে ঢাকার দূরত্ব ৩৭৫ কিলোমিটার। খুলনা মহাসড়ক হয়ে দৌলতদিয়া-পাটুরিয়া ফেরিঘাট দিয়ে ঢাকায় যেতে সময় লাগে ১০-১২ ঘণ্টা। মাঝে মধ্যে এর চেয়ে বেশি সময় লাগে। দুর্যোগকালীন ফেরি না পাওয়ায় নদীর পাড়ে কেটে যায় ঘণ্টার পর ঘণ্টা। ফলে সাধারণ মানুষ যেমন ক্ষতিগ্রস্ত হন তেমনি আমদানি পণ্য নষ্ট হয়ে নানাভাবে ক্ষতিগ্রস্ত হন ব্যবসায়ীরা।

পদ্মা সেতু চালুর পর কলকাতা থেকে ভোমরা স্থলবন্দর হয়ে মাওয়া দিয়ে ঢাকায় যাওয়ার দূরত্ব হবে ৩৩০ কিলোমিটার। খুলনা-গোপালগঞ্জ হয়ে পদ্মা সেতু দিয়ে গেলে দূরত্ব কমবে ৪৫ কিলোমিটার। দৌলতদিয়া-পাটুরিয়া হয়ে আগে যেখানে লাগতো ১০-১২ ঘণ্টা এখন লাগবে ছয় ঘণ্টা। সড়কপথে সময় বাঁচবে পাঁচ-ছয় ঘণ্টা। ফেরিঘাটের দুর্ভোগ আর থাকবে না। ফলে এ অঞ্চলের মানুষ ও পণ্যবাহী যানবাহন পদ্মা সেতু দিয়ে সহজে ঢাকায় পৌঁছাবে।

সড়ক ও জনপথ অধিদপ্তর সাতক্ষীরার নির্বাহী প্রকৌশলী মীর নিজাম উদ্দিন আহমেদ বলেন, ‘ঢাকার সাথে ভোমরার দূরত্ব ৩০৫ কিলোমিটার। হিসাবে কলকাতা থেকে ঢাকার দূরত্ব ৩৭৫ কিলোমিটার। খুলনা মহাসড়ক হয়ে দৌলতদিয়া-পাটুরিয়া ফেরিঘাট দিয়ে ঢাকায় যেতে সময় লাগে ১০-১২ ঘণ্টা। মাঝে মধ্যে এর চেয়ে বেশি সময় লাগে। এখন দূরত্ব কমায় ছয় ঘণ্টায় কলকাতা থেকে ঢাকায় পৌঁছাবে পণ্যবাহী ট্রাক। সাতক্ষীরার সবজি, ফল ও মাছ দ্রুত সময়ে ঢাকায় পৌঁছাবে। ফলে অর্থনীতির চাকা পরিবর্তনে বিশেষ ভূমিকা রাখবে পদ্মা সেতু।’

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Sonali IT Pharmacy Managment System