• ঢাকা
  • বৃহস্পতিবার, ১১ আগস্ট, ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯

ব্যয় কমাতে কম গুরুত্বপূর্ণ প্রকল্প স্থগিত


নিজস্ব প্রতিবেদক জুলাই ৩, ২০২২, ০৭:১৮ পিএম
ব্যয় কমাতে কম গুরুত্বপূর্ণ প্রকল্প স্থগিত

ঢাকা: বর্তমান বৈশ্বিক অর্থনৈতিক অবস্থার প্রেক্ষাপটে ব্যয় সংকচোন নীতির অংশ হিসেবে তুলনামূলক কম গুরুত্বপূর্ণ প্রকল্পে অর্থ ছাড় বন্ধ রাখার ঘোষণা দিয়েছে সরকার। তবে যেসব প্রকল্প সর্বাধিক গুরুত্বপূর্ণ বলে চিহ্নিত রয়েছে, সেগুলো অগ্রাধিকার ভিত্তিতে বাস্তবায়ন করা হবে বলে জানানো হয়।

রোববার (৩ জুলাই) অর্থ মন্ত্রণালয়ের বাজেট-১১ শাখা থেকে সংশ্লিষ্ট সব মন্ত্রণালয়, বিভাগ, সংস্থা ও অন্যান্য প্রতিষ্ঠানের উদ্দেশ্যে এ সম্পর্কিত পরিপত্র জারি করা হয়েছে।

অর্থ বিভাগের যুগ্মসচিব মোহাম্মদ ওয়ালিদ হোসেন স্বাক্ষরিত পরিপত্রে বলা হয়, বর্তমান বৈশ্বিক অর্থনৈতিক অবস্থার প্রেক্ষাপটে সরকারি ব্যয়ে কৃচ্ছ্ব্র সাধরনের লক্ষ্যে, সীমিত সম্পদের যথাযথ ব্যবহার নিশ্চিতে ২০২২-২৩ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচিভুক্ত প্রকল্পগুলো এ/বি/সি ক্যাটাগরি নির্ধারণ করা হয়েছে।

২০২২-২৩ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচিভুক্ত বিভিন্ন প্রকল্পের সুষ্ঠু বাস্তবায়নের লক্ষ্যে কিছু পদ্ধতি অনুসরণ করার সিদ্ধান্ত নিয়েছে।

সিদ্ধান্তগুলোর মধ্যে রয়েছে, মন্ত্রণালয়, বিভাগ, অন্যান্য প্রতিষ্ঠান এবং অধীনস্ত দপ্তর/সংস্থাগুলোর ‘এ’ ক্যাটাগরি চিহ্নিত প্রকল্পে যথা নিয়মে অগ্রাধিকার ভিত্তিতে বাস্তবায়ন অব্যাহত থাকবে।

‘বি’ ক্যাটাগরির প্রকল্পগুলোর ক্ষেত্রে জিওবি অংশের ২৫ শতাংশ সংরক্ষিত রেখে অনূর্ধ্ব ৭৫ শতাংশ ব্যয় করতে পারবে।

‘সি’ ক্যাটাগরির প্রকল্পে অর্থ ছাড় আপাতত স্থগিত থাকবে।

তবে সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগ/অন্যান্য প্রতিষ্ঠান প্রয়োজন অনুসারে ‘সি’ ক্যাটাগরির প্রকল্পগুলোর বরাদ্দকৃত অর্থ পুন:উপযোজনের মাধ্যমে প্রযোজ্য ক্ষেত্রে পরিকল্পনা কমিশন ও অর্থ বিভাগের আগাম অনুমতি নিয়ে ‘এ’ ক্যাটাগরির চিহ্নিত প্রকল্পে ব্যয় করতে পারবে।

প্রকল্পে অর্থ ছাড়ের ক্ষেত্রে অর্থ বিভাগের উন্নয়ন প্রকল্পের অর্থ অবমুক্তি ও ব্যবহার নির্দেশিকা-২০১৮ সহ বিদ্যমান আর্থিক বিধিবিধান অনুসরণ করতে হবে বলে পরিপত্রে উল্লেখ করা হয়েছে।

সোনালীনিউজ/আইএ

Wordbridge School
Sonali IT Pharmacy Managment System