• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

৪৯২টি নতুন পদ সৃষ্টির প্রস্তাব বাদ


নিজস্ব প্রতিবেদক জুলাই ৩০, ২০২২, ০৪:০২ পিএম
৪৯২টি নতুন পদ সৃষ্টির প্রস্তাব বাদ

ঢাকা: অর্থ বিভাগের অসম্মতিতে বাতিল হয়ে গেছে সহকারী উপজেলা মহিলাবিষয়ক কর্মকর্তার ৪৯২টি নতুন পদ তৈরির প্রস্তাব। ফলে সহকারী পাচ্ছেন না উপজেলা মহিলাবিষয়ক কর্মকর্তারা। তাদেরকে একাই এ–সংক্রান্ত দায়িত্ব সামলাতে হবে। এখন ৪৯২টি পদ বাদ দিয়ে মন্ত্রণালয় নতুন জনবল কাঠামো তৈরি করছে।

মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলছেন, করোনাকালে সরকারের ব্যয় সংকোচন নীতির কারণে প্রস্তাবটি বাতিল করা হয়েছে। 

জানা গেছে, যেকোনো পদের সঙ্গে দ্বিতীয় ব্যক্তি অর্থাৎ সহকারী পদ থাকে। কিন্তু উপজেলা মহিলাবিষয়ক কর্মকর্তাকে একাই এ–সংক্রান্ত দায়িত্ব সামলাতে হয়। এ কারণে সহকারী উপজেলা মহিলাবিষয়ক কর্মকর্তার পদের প্রয়োজনীয়তা রয়েছে।

২০১৮ সালে সহকারী মহিলাবিষয়ক কর্মকর্তার ৪৯২টি পদ তৈরির প্রস্তাব করে।

মহিলাবিষয়ক অধিদপ্তরের বিভিন্ন প্রকল্প থেকে রাজস্ব বাজেটে স্থানান্তরিত যেসব পদ বিদ্যমান নিয়োগ বিধিতে নেই, সে পদগুলো নিয়োগ বিধিতে অন্তর্ভুক্ত করার বিষয়ে একটি কমিটি কাজ করছে। তিন সদস্যের ওই কমিটির প্রধান মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. ইকবাল হোসেন। ওই কমিটি ৯টি সভা করে সহকারী উপজেলা মহিলাবিষয়ক কর্মকর্তার পদসহ প্রস্তাবিত নিয়োগ বিধি ও জনবল কাঠামো তৈরি করে।

মোট ৪ হাজার ৮৮ জনের জনবল অন্তর্ভুক্ত করা হয়। এর মধ্যে ছিল ২২টি প্রকল্প ও ২টি কর্মসূচির ১ হাজার ৯৯৪টি এবং রাজস্ব বাজেটের ২ হাজার ৯৪টি পদ। 

এ বিষয়ে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. ইকবাল হোসেন সাংবাদিকদের বলেন, অর্থ বিভাগ রাজি না হওয়ায় সহকারী উপজেলা মহিলাবিষয়ক কর্মকর্তার পদগুলো বাদ দিয়ে ৩ হাজার ৫৯৬টি পদের জনবল কাঠামো তৈরি করা হচ্ছে।

২০১৮ সালের ১৪ অক্টোবর জনপ্রশাসন মন্ত্রণালয় নতুন পদগুলোর বিষয়ে রাজি হয়, তবে অর্থ বিভাগ আপত্তি জানিয়েছিল। এবার আপত্তির প্রেক্ষাপট ভিন্ন। কাগজে-কলমে উল্লেখ না করলেও করোনাকালের আর্থিক বিষয়টি মাথায় রেখে আপত্তি জানায় অর্থ বিভাগ।

গত বছরের ১৫ নভেম্বর মন্ত্রণালয় পদগুলোর বিষয়ে আবার প্রস্তাব পাঠায়। ১৩ ডিসেম্বর অর্থ বিভাগ এ নিয়ে আপত্তি জানায়। চলতি বছরের ১৩ এপ্রিল মন্ত্রণালয়ে অনুষ্ঠিত সভায় মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের তৎকালীন সচিব মু. আনোয়ার হোসেন হাওলাদার এ বিষয়ে অর্থ মন্ত্রণালয়ে আর চিঠি না পাঠিয়ে ৪৯২টি পদ বাদ দিয়ে জনবল কাঠামো তৈরি করতে বলেন।

নতুন উপজেলাসহ দেশে এখন উপজেলার সংখ্যা ৪৯৪। এর মধ্যে ৪৩০টি উপজেলায় মহিলাবিষয়ক কর্মকর্তা রয়েছেন। 

সোনালীনিউজ/আইএ

Wordbridge School
Link copied!