• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

আমরা একটা যুদ্ধের মধ্যে আছি: জ্বালানি প্রতিমন্ত্রী


নিউজ ডেস্ক আগস্ট ৯, ২০২২, ০৭:১৩ পিএম
আমরা একটা যুদ্ধের মধ্যে আছি: জ্বালানি প্রতিমন্ত্রী

ঢাকা: বর্তমান সময়ে পুরো বিশ্বই এক ক্রান্তিকাল অতিক্রম করছে। বিশ্বব্যাপী করোনা মহামারির প্রাদুর্ভাবের মধ্যে ইউক্রেন ও রাশিয়া যুদ্ধের ফলে বিশ্বের অন্য দেশের মতো বাংলাদেশেও এর প্রভাব পড়েছে। এ অবস্থায় জ্বালানি খাত একটি চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছে। এ চ্যালেঞ্জ মোকাবিলা করে অগ্রগতি অব্যাহত রাখা হবে।

মঙ্গলবার (৯ আগষ্ট)  জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ আয়োজিত এক ভার্চ্যুয়াল আলোচনায় বক্তারা এসব কথা বলেন। প্রধানমন্ত্রীর উপদেষ্টা, প্রতিমন্ত্রী, সরকারি কর্মকর্তা ও জ্বালানি বিশেষজ্ঞরা বক্তব্য দেন। 

বিশ্বব্যাপী জ্বালানিসংকটের প্রসঙ্গ টেনে বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, ‘আমরা এখন একটি যুদ্ধের মধ্যে আছি। সারা পৃথিবীর প্রতিটি দেশই যুদ্ধ করছে। আমরাও এর বাইরে নই।

তবে অনেক দেশের চেয়ে আমরা এখনো ভালো আছি। যেহেতু আমাদের নিজেদের খাদ্য আছে, নিজেদের কিছু সম্পদ আছে। অনেক দেশ খুবই সমস্যার মধ্যে পড়ে গেছে। চ্যালেঞ্জ মোকাবিলায় অবিচল থাকলে এ ধরনের বিপদ-আপদ থেকে পার হতে পারব।’

জ্বালানি ক্ষেত্রে বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরে বাংলাদেশ তেল, গ্যাস ও খনিজ সম্পদ করপোরেশনের (পেট্রোবাংলা) চেয়ারম্যান নাজমুল আহসান বলেন, জ্বালানিনিরাপত্তার ক্ষেত্রে সরকার উদ্যোগ গ্রহণ করেছে এবং এটি অব্যাহত থাকবে। 

জ্বালানি তেল আমদানির কাজটি বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) পাশাপাশি বেসরকারি খাতেও ছেড়ে দেওয়ার প্রস্তাব তুলে ধরেন এনার্জি অ্যান্ড পাওয়ারের সম্পাদক মোল্লা এম আমজাদ হোসেন।

সোনালীনিউজ/এআর

Wordbridge School
Link copied!