• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

পুলিশের গাড়িতে তেল বরাদ্দ কমালো সরকার


নিজস্ব প্রতিবেদক আগস্ট ১৩, ২০২২, ০৯:১৩ পিএম
পুলিশের গাড়িতে তেল বরাদ্দ কমালো সরকার

ফাইল ছবি

ঢাকা: বাংলাদেশ পুলিশের সব ইউনিটের কর্মকর্তা-কর্মচারীদের জন্য বরাদ্দ জ্বালানি তেল কমিয়ে দেওয়া হয়েছে। মূলত জ্বালানি তেল সাশ্রয়ে সরকারি আদেশ অনুযায়ী এই উদ্যোগ নেওয়া হয়েছে। 

পুলিশ জানিয়েছে, তারা আভিযানিক গাড়ির তেল সমন্বয় করে কাজ করবে। আগে যেখানে তিনবার পর্যন্ত যেতে হতো, সেখানে এখন তারা একবার গিয়ে কাজ সম্পন্ন করবেন।

জানা গেছে, পুলিশ সুপার (এসপি) পদের কর্মকর্তারা আগে প্রতি মাসে ৪০০-৪৫০ লিটার তেল পেতেন, তা কমিয়ে এখন ২০০-২৫০ লিটারে করা হয়েছে। এছাড়া যেসব গাড়িতে আগে ৩০০-৪০০ লিটার বরাদ্দ ছিল তাও কমিয়ে ২০০ লিটার করা হয়েছে।

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) বিভিন্ন থানায় গাড়ির তেল আগের তুলনায় কোথাও কোথাও অর্ধেক করে দেওয়া হয়েছে। কোথাও কোথাও ২০-২৫ বা ৩০ শতাংশ কমিয়ে দেওয়া হয়েছে।

এবিষয়ে ডিএমপির পরিবহন বিভাগের উপ-পুলিশ কমিশনার মো. জোবায়েদুর রহমান সাংবাদিকদের বলেন, আমরা সরকারি নির্দেশনা অনুযায়ী জ্বালানি তেল ২০ শতাংশ হ্রাস করার চেষ্টা করছি। এরই মধ্যে ডিএমপির সব ইউনিটকে এ বিষয়ে নির্দেশনা দেওয়া হয়েছে। এক মাস শেষ হলে আমরা বলতে পারবো কত শতাংশ সাশ্রয় হয়েছে।

তেল কমিয়ে দেওয়ায় পুলিশের আভিযানিক কার্যক্রম হ্রাস পাবে কি না-সে বিষয়ে তিনি বলেন, আমরা আভিযানিক কার্যক্রম ঠিক রেখে সবকিছু সমন্বয় করার চেষ্টা করছি। পুলিশের কোনো আভিযানিক কার্যক্রম ব্যাহত হবে না।

এর আগে গত ২১ জুলাই সরকারি ও আধা সরকারি প্রতিষ্ঠানকে ২০-২৫ শতাংশ কম জ্বালানি তেল, গ্যাস ও বিদ্যুৎ ব্যবহার করতে পরিপত্র জারি করে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ। এর আগে ২০ জুলাই পরিচালন ও উন্নয়ন বাজেটের কিছু ব্যয় সাশ্রয় করতে প্রধানমন্ত্রীর কার্যালয় সিদ্ধান্ত নেয়, তার আলোকেই এ পরিপত্র জারি করা হয়।

সোনালীনিউজ/আইএ

Wordbridge School
Link copied!