• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ডিসিদের ২৪৫ প্রস্তাবে যা যা আছে


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ২৪, ২০২৩, ০৬:১৪ পিএম
ডিসিদের ২৪৫ প্রস্তাবে যা যা আছে

ঢাকা : আজ শুরু হয়েছে জেলা প্রশাসক সম্মেলন। মাঠপর্যায়ে সরকারের সরসরি প্রতিনিধিত্ব করেন এই জেলা প্রশাসকগণ। আজ এই সম্মেলন শুরু হওয়ার আগে প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে জেলা প্রশাসকগণ ২৪৫টি প্রস্তাব দিয়েছেন। তিনদিনের ২৬টি অধিবেশনে এই প্রস্তাবগুলো নিয়ে আলোচনা হবে। ডিসিদের এই প্রস্তাব গুরুত্ব দেবেন সরকার, এই আশাই করছেন তারা। তারা আশাবাদী যে ২৪৫টি প্রস্তাবের মধ্যেই আলোচনা ও সিদ্ধান্ত হবে।

জানা গেছে, কারাগারে বন্দীদের সঙ্গে ভিডিও কলের মাধ্যমে আত্মীয়স্বজনের কথা বলার প্রস্তাবটি দিয়েছেন মৌলভীবাজারের ডিসি। এর যুক্তিতে তিনি বলেছেন, ভিডিও কলের মাধ্যমে কথা বলার সুযোগ পেলে আত্মীয়স্বজনের কারাগারে যাতায়াত কমবে।

দণ্ডবিধির ১৭০, ১৭১ ও ৪১৯ ধারা ভ্রাম্যমাণ আদালত আইনের তফসিলভুক্ত করার প্রস্তাব দিয়েছেন সাতক্ষীরার ডিসি। এ প্রস্তাবে তিনি তার যুক্তিতে বলেছেন, বিশেষ কোনো ব্যক্তি পদে অধিষ্ঠিত না হয়েও নিজেকে সেই পদের পরিচয় এবং বিভিন্ন বাহিনীর পোশাক ব্যবহার করে প্রতারণা করেন, যা দণ্ডবিধির ওই সব ধারায় শাস্তিযোগ্য অপরাধ।

উল্লেখ্য, এ প্রস্তাব গ্রহণ করা হলে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে এসব অপরাধের জন্য সাজা দিতে পারবেন নির্বাহী ম্যাজিস্ট্রেটরা। সীমান্তের ৮ কিলোমিটারের বাইরে বিজিবি সদস্যের মাধ্যমে গুলির ঘটনা ঘটলে নির্বাহী তদন্তের মাধ্যমে যৌক্তিকতা যাচাই করার প্রস্তাব দিয়েছেন খাগড়াছড়ির ডিসি। উপজেলা, জেলা ও বিভাগীয় পর্যায়ে গণিত ও বিজ্ঞান অলিম্পিয়াড আয়োজনের প্রস্তাব দিয়েছেন লক্ষ্মীপুরের ডিসি। আর জামালপুরের ডিসি গণিত ও বিজ্ঞান অলিম্পিয়াড থেকে লব্ধ জ্ঞান আরও গবেষণার মাধ্যমে বাস্তবভিত্তিক প্রয়োগের উদ্যোগ নিতে বলেছেন। পর্যায়ক্রমে সব উপজেলায় পাবলিক লাইব্রেরি নির্মাণ করতে বলেছেন ভোলার ডিসি।

জেলা পর্যায়ে রাজস্ব আদায়ের বিষয়ে সমন্বয় কমিটির প্রস্তাব দিয়েছেন গোপালগঞ্জের ডিসি।  শেরপুরের ডিসি দুর্যোগকালে সরকারের প্রণোদনা কার্যক্রম সুষ্ঠুভাবে বাস্তবায়ন চেয়েছেন। ২৪ ঘণ্টার জন্য ‘শিক্ষা চ্যানেল’ চেয়েছেন ঝালকাঠির ডিসি। ব্রাহ্মণবাড়িয়ার ডিসি যুবঋণের সর্বোচ্চ সীমা (সিলিং) বাড়ানোর প্রস্তাব দিয়েছেন । সিলেট এলাকায় বিপুল পরিমাণ অনাবাদি কৃষিজমি রয়েছে। এগুলো চাষাবাদের আওতায় আনতে প্রকল্প চান সিলেটের ডিসি। প্রস্তাবে সাতক্ষীরার ডিসি আম গবেষণা কেন্দ্র চেয়েছেন তার জেলায়।

দেশের ৮ বিভাগে ৮টি সমন্বিত চামড়া প্রক্রিয়াজাতকরণ শিল্পাঞ্চলের প্রস্তাব দিয়েছেন রংপুরের বিভাগীয় কমিশনার। বরিশালের ডিসি বিভাগীয় বা জেলা পর্যায়ে বৃদ্ধাশ্রম তৈরির প্রস্তাব দিয়েছেন। মাগুরার ডিসি মহাসড়কের প্রথম লেনে কম গতিসম্পন্ন ট্রাক চলাচল বন্ধের ব্যবস্থা নেয়ার কথা বলেছেন।

কুমিল্লা সিটি করপোরেশনকে ব্যয়বহুল এলাকা হিসেবে ঘোষণা চান কুমিল্লার জেলা প্রশাসক। অপরদিকে পিরোজপুর ও ঝালকাঠির ডিসি জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে বরাদ্দ করা অর্থে উন্নয়ন প্রকল্পের আয়ন-ব্যয়ন ক্ষমতা ডিসিদের দেয়ার প্রস্তাব দিয়েছেন ।

জামালপুরের জেলা প্রশাসক উপজেলা নির্বাহী কর্মকর্তার আবাসিক কার্যালয়ের জনবল সৃষ্টির প্রস্তাব দিয়েছেন। সুপ্রিম কোর্টের হাইকোর্টে বিভিন্ন রিট মামলা ও সিভিল মামলা তদারকির জন্য ব্রাহ্মণবাড়িয়ার জেলা প্রশাসক আইন মন্ত্রণালয়ের পাশাপাশি ভূমি মন্ত্রণালয়ের অধীন একটি সমন্বয় সেল গঠন করার কথা বলেছেন । মাদকসেবী কয়েদিদের জন্য জেলখানার ভেতরে মাদক নিরাময় কেন্দ্র চেয়েছেন জয়পুরহাটের ডিসি। বরিশাল শহরে মেডিকেল বিশ্ববিদ্যালয়ের প্রস্তাব দিয়েছেন সেখানকার ডিসি।

মন্ত্রিপরিষদ বিভাগ জানিয়েছে, আজ সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা হলে ডিসি সম্মেলন উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সম্মেলনের দ্বিতীয় দিনে (২৫ জানুয়ারি) জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী ও প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর সঙ্গে এবং তৃতীয় দিনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে ডিসিরা সৌজন্য সাক্ষাৎ করবেন। এতে উপস্থিত থাকবেন বিভাগীয় কমিশনারও।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!