• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

শিক্ষার্থীদের লটারির মাধ্যমে ভর্তি কতটা ফলপ্রসূ


উম্মে হানী নভেম্বর ৩০, ২০২০, ১২:৫১ পিএম
শিক্ষার্থীদের লটারির মাধ্যমে ভর্তি কতটা ফলপ্রসূ

ঢাকা: চলতি বছরের করোনা মহামারীর কারণে শিক্ষাপ্রতিষ্ঠান আট মাসেরও বেশি সময় ধরে বন্ধ থাকায় শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম অনেকটা ব্যাহত হয়েছে। যার দরুন সরকার এখন ভর্তি পরীক্ষা ছাড়াই শিক্ষার্থীকে নতুন বিদ্যালয়ে ভর্তির সিদ্ধান্ত নিয়েছে। সরকারের এ সিদ্ধান্তের ফলে শিক্ষার স্বাভাবিক গতিশীলতা চলমান থাকবে। শিক্ষার্থীরা তাদের লটারির মাধ্যমে নির্বাচিত বিদ্যালয়ে পড়ার সুযোগ পাবে। 

এ আয়োজনে অভিভাবকরা উপস্থিত হতে পারবে না, এতে করে একটি স্বচ্ছ ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হবে বলে আশা করা যায়। স্কুল ম্যানেজিং কমিটির সদস্য, শিক্ষক ও কয়েকজন অভিভাবক নিয়ে ভর্তি কমিটি গঠন করে ভর্তিপ্রক্রিয়া সম্পন্ন করা হবে বলে জানা যায়। এখানে শিক্ষার্থীদের স্বাস্থ্য নিরাপত্তার বিষয়টি জোর দেওয়া হলেও এভাবে পরীক্ষা-ছাড়া ভর্তি নেওয়ার কারণে শিক্ষার্থীদের পরবর্তী শ্রেণির পড়ায় হয়তো কিছুটা বেগ পেতে হতে পারে। শিক্ষার্থীদের পড়াশোনার মান নিয়ে একটা প্রশ্ন থেকেই যায়। 

তবে, পূর্বে ভর্তি পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থী ভর্তি নেওয়ায় কিছুটা বৈষম্য হতো শিক্ষার্থীদের প্রতি। কারণ এতে করে কেবল ভালো মেধাবী শিক্ষার্থীরাই একটি নির্দিষ্ট বিদ্যালয়ে ভর্তি হওয়ার  সুযোগ পেত, তবে এবার লটারির পরীক্ষায় পড়ুয়া মেধাবী ও কম মেধাবী সব শিক্ষার্থীরাই একসঙ্গে ভর্তি হতে পারবে যে কোনো বিদ্যালয়ে। 

এক্ষেত্রে শিক্ষায় বৈষম্য দূর হবে, যা শিক্ষার অন্যতম উদ্দেশ্য। অপর দিকে অনলাইনের মাধ্যমে ভর্তির ফরম বিক্রি করা হলে অনেক প্রান্তিক শিক্ষার্থীদের জন্য তা কষ্টসাধ্য ও দুর্বোধ্য হবে, তারা একে ঝামেলাপূর্ণ মনে করে স্কুলে ভর্তির আগ্রহ হারিয়ে ফেলতে পারে। এতে করে বিদ্যালয়ের শিক্ষার্থী ঝরেপড়ার একটা আশঙ্কা থেকে যায়। 

তবে বর্তমানের সার্বিক পরিস্থিতি বিবেচনায় উক্ত সিদ্ধান্তটি বেশ কার্যকরী ও সবার নিকট গ্রহণযোগ্য হবে বলে আশা করা যাচ্ছে। এটি সরকারের ভাবমূর্তি রক্ষায় বেশ  গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

লেখক : শিক্ষার্থী, শিক্ষা ও গবেষণা ইন্সটিটিউট জগন্নাথ বিশ্ববিদ্যালয়

*** প্রকাশিত মতামত লেখকের নিজস্ব ভাবনার প্রতিফলন। সোনালীনিউজ-এর সম্পাদকীয় নীতির সঙ্গে লেখকের এই মতামতের অমিল থাকাটা স্বাভাবিক। তাই এখানে প্রকাশিত লেখার জন্য সোনালীনিউজ কর্তৃপক্ষ লেখকের কলামের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে আইনগত বা অন্য কোনও ধরনের কোনও দায় নেবে না। এর দায় সম্পূর্ণই লেখকের।

Wordbridge School
Link copied!