• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

বিদায় মুক্তচিন্তক সৈয়দ আবুল মকসুদ


ইসমাইল মাহমুদ ফেব্রুয়ারি ২৫, ২০২১, ১২:৫১ পিএম
বিদায় মুক্তচিন্তক সৈয়দ আবুল মকসুদ

ঢাকা : সবাইকে ছেড়ে চলে গেলেন দেশের বিশিষ্ট মুক্তচিন্তক, সাংবাদিক, লেখক, কলামিস্ট, গবেষক, জাতীয় তেল-গ্যাস-খনিজসম্পদ রক্ষা আন্দোলনের নেতা, চট্টগ্রাম থেকে প্রকাশিত ‘দৈনিক সুপ্রভাত বাংলাদেশ’র প্রতিষ্ঠাতা সম্পাদক, টেলিভিশনের ‘টক শো’র সুবক্তা, বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত ও শুভ্রবসনের সৈয়দ আবুল মকসুদ। ২৩ ফেব্রুয়ারি বিকেলে বাসায় অসুস্থ হয়ে পড়লে স্বজনরা তাকে রাজধানীর স্কয়ার হাসপাতালে নিয়ে যান। সেখানে জরুরি বিভাগের কর্তব্যরত চিকিৎসক সন্ধ্যা ৭টার দিকে সৈয়দ আবুল মকসুদকে মৃত ঘোষণা করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তার বয়স হয়েছিল ৭৫ বছর। সৈয়দ আবুল মকসুদের মৃত্যুতে দেশ একজন বিশিষ্ট বুদ্ধিজীবীকে হারাল। মুক্তবুদ্ধি চর্চার মাধ্যমে জাতিকে আলোকিত করতে সৈয়দ আবুল মকসুদের অবদান অবিস্মরণীয়। তার মৃত্যুতে আমাদের সাহিত্য অঙ্গনের জন্য এক অপূরণীয় ক্ষতি সাধিত হলো। এ ক্ষতি অপূরণীয়। তার মৃত্যুতে বাংলা সাহিত্য ও সাংবাদিকতা অঙ্গনের এক উজ্জ্বল অধ্যায়ের যবনিকাপাত ঘটল। সৈয়দ আবুল মকসুদের দেহের মৃত্যু ঘটলেও তিনি দেশপ্রেমিক মানুষের হূদয়ে অনন্তকাল বেঁচে থাকবেন তার লেখন দিয়ে।

সৈয়দ আবুল মকসুদ ১৯৪৬ সালের ২৩ অক্টোবর মানিকগঞ্জ জেলার শিবালয় উপজেলার এলাচিপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবা সৈয়দ আবুল মাহমুদ ও মা সালেহা বেগম। তার জন্মের দুবছর পর ১৯৪৮ সালের ২০ নভেম্বর তার মা আরেক সন্তান জন্ম দিতে গিয়ে ধনুষ্টংকার রোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন। মায়ের মৃত্যুর পর বিমাতা বেগম রোকেয়া আখতার তাকে নিজ গর্ভজাত সন্তানের স্নেহে লালনপালন করেন। তিনিও ১৯৮০ সালে মারা যান। তার বাবা সৈয়দ আবুল মাহমুদ কাব্যচর্চা করতেন। তাই শৈশব থেকে তিনি দেশি-বিদেশি বিভিন্ন পত্রিকা পড়ার সুযোগ পান।

সৈয়দ আবুল মকসুদের শিক্ষাজীবনের হাতেখড়ি তাদের বাড়ির নাপিত লোকনাথ শীলের কাছে। লোকনাথ শীল তাঁতে ‘বর্ণবোধ’ ও ‘আদর্শলিপি’র পাঠ দিতেন। এরপর তিনি শিক্ষালাভ করেন ডাক্তার নিবারণচন্দ্র সাহা পোদ্দারের কাছে। তিনি কোনো প্রাথমিক বিদ্যালয়ে ভর্তি না হয়ে বাড়িতে পঞ্চম শ্রেণি পর্যন্ত লেখাপড়া সম্পন্ন করেন। তিনি ষষ্ঠ শ্রেণিতে ভর্তি হন আনন্দমোহন হাইস্কুলে। সেখান থেকে ম্যাট্রিক পাস করেন। পরে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে উচ্চতর ডিগ্রি অর্জন করেন।

সৈয়দ আবুল মকসুদ ১৯৬৪ সালে এম আনিসুজ্জামান সম্পাদিত ‘সাপ্তাহিক নবযুগ’ পত্রিকায় সাংবাদিকতার মাধ্যমে কর্মজীবন শুরু করেন। এরপর তিনি ন্যাশনাল আওয়ামী পার্টি সমর্থিত সাপ্তাহিক ‘জনতা’য় কিছুদিন কাজ করেন। ১৯৭১ সালে তিনি বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস)-এ যোগ দেন। বাসসে উপ-প্রধান বার্তা সম্পাদক হিসেবে দায়িত্ব পালনকালে বিএনপি-জামায়াত জোট সরকারের শাসনামলে ২০০৪ সালের ১ মার্চ দৈনিক প্রথম আলো পত্রিকায় ‘হুমায়ুন আজাদের ওপর আঘাত-ফ্যাসিবাদের নগ্নরূপ’ শিরোনামে একটি কলাম লেখেন। এ লেখা প্রকাশিত হওয়ার পর বাসস-এর তৎকালীন কর্তৃপক্ষ সৈয়দ আবুল মকসুদকে ভবিষ্যতে এ ধরনের কাজ না করার জন্য কড়া ভাষায় নির্দেশ দেয়। এর পরদিন ২ মার্চ চিন্তার স্বাধীনতা রক্ষার অঙ্গীকারে সৈয়দ আবুল মকসুদ বাসস থেকে পদত্যাগ করেন। এরপর থেকে বিভিন্ন জাতীয় পত্রিকায় তিনি লেখালেখিতে আরো অধিক সক্রিয় হয়ে ওঠেন। তার সমসাময়িক বিষয়াবলি নিয়ে লেখা দেশে ব্যাপক আলোড়ন সৃষ্টি করেন। তিনি দৈনিক প্রথম আলোতে ‘সহজিয়া কড়চা’ এবং ‘বাঘা তেঁতুল’ শিরোনামে সমাজ, রাজনীতি, সাহিত্য-সংস্কৃতি নিয়ে কলাম লিখে গেছেন দীর্ঘদিন। তার লেখা কলাম ও প্রবন্ধসমূহ দেশের রাজনীতি, সমাজ, সাহিত্য ও সংস্কৃতি সম্পর্কে স্পষ্ট ধারণা দেয় সাধারণ মানুষকে। বিখ্যাত সাহিত্যিক ও রাজনীতিবিদদের জীবনী ও কর্ম নিয়ে অসংখ্য গবেষণামূলক প্রবন্ধ লিখে সাহিত্যানুরাগীদের মনে স্থায়ী জায়গা করে নিয়েছেন বাংলা সাহিত্যের অন্যতম দিকপাল সৈয়দ আবুল মকসুদ।

লেখক ও সাহিত্যিক হিসেবে সৈয়দ আবুল মকসুদের যাত্রা শুরু হয় ষাটের দশকে। তিনি দেশের বিভিন্ন পত্রিকায় নিয়মিত গল্প, কবিতা, প্রবন্ধ লিখতেন। ১৯৮১ সালে তার প্রথম কবিতার বই ‘বিকেলবেলা’ প্রকাশিত হয়। ১৯৮৭ সালে প্রকাশিত হয় তার দ্বিতীয় কাব্যগ্রন্থ ‘দারা শিকোহ ও অন্যান্য কবিত’। এ গ্রন্থে তিনি মানবাধিকার, পরিবেশ, সমাজ ও প্রেম নিয়ে কবিতা লিখেছেন। তিনি ছিলেন বাংলা সাহিত্যের ক্লাসিকধর্মী গবেষকদের মধ্যে অন্যতম। তিনি তার লেখায় স্বপ্ন বুনেছেন দিনবদলের। বাম ধারার অনুসারী সৈয়দ আবুল মকসুদের লেখা প্রবন্ধগুলো দেশ ও সময়ের প্রয়োজনে হয়ে ওঠে একেকটি ইতিহাস। তিনি রবীন্দ্রনাথ ঠাকুর, বুদ্ধদেব বসু, সৈয়দ ওয়ালীউল্লাহ, মোহনদাস করমচাঁদ গান্ধী, মওলানা আব্দুল হামিদ খান ভাসানী প্রমুখ প্রখ্যাত লেখক, সাহিত্যিক ও রাজনীতিবিদের জীবনী ও কর্ম নিয়ে গবেষণা করেছেন।

জীবদ্দশায় সৈয়দ আবুল মকসুদের প্রায় চল্লিশের ওপর গ্রন্থ প্রকাশিত হয়েছে। তার উল্লেখযোগ্য গ্রন্থগুলো হলো-

কবিতা : ‘বিকেলবেলা (১৯৮১)’, ‘দারা শিকোহ ও অন্যান্য কবিতা (১৯৮৭)’, ‘সৈয়দ আবুল মকসুদের কবিতা (২০১২)’, ‘বাঙালির সাংস্কৃতিক উত্তরাধিকার’। প্রবন্ধ : ‘যুদ্ধ ও মানুষের মূর্খতা (১৯৮৮)’, ‘গান্ধী, নেহেরু ও নোয়াখালী (২০০৮)’, ‘ঢাকার বুদ্ধদেব বসু (২০১১)’, ‘রবীন্দ্রনাথের ধর্মতত্ত্ব ও দর্শন, প্রভৃতি (২০১২)’, ‘প্রতীচ্য প্রতিভা’, ‘কাজী ইমদাদুল হক রচনাবলী’, ‘ঢাকা বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশে উচ্চশিক্ষা’, ‘অরণ্য বেতার’, ‘বাঙালি জাতি, বাঙালি মুসলমান ও বাঙালি জাতীয়তাবাদ’, ‘রাজনীতি ও ধর্মীয় রাজনীতি’, ‘রবীন্দ্র রাজনীতি’, ‘নির্বাচিত প্রবন্ধ’। জীবনীগ্রন্থ : ‘মওলানা আব্দুল হামিদ খান ভাসানীর জীবন, কর্মকাণ্ড, রাজনীতি ও দর্শন (১৯৮৬)’, ‘সৈয়দ ওয়ালীউল্লাহর জীবন ও সাহিত্য (২০১১)’, ‘ভাসানী কাহিনী (২০১৩)’, ‘গান্ধী মিশন ডায়েরী’, ‘স্মৃতিতে সৈয়দ ওয়ালীউল্লাহ (২০১৪)’, ‘পূর্ববঙ্গে রবীন্দ্রনাথ’, ‘বিশ্বের শ্রেষ্ঠ দশ দার্শনিক’, ‘হরিশচন্দ্র মিত্র’, ‘পথিকৃৎ নারীবাদী খায়রুন্নেসা খাতুন’, ‘গোবিন্দচন্দ্র দাসের ঘর-গেরস্থালি’, ‘মোতাহের হোসেন চৌধুরী জীবন ও সাহিত্য’। ভ্রমণকাহিনী : ‘জার্নাল অব জার্মানি’, ‘ভ্রমণসমগ্র’, ‘পারস্যের পত্রাবলি’। কলাম সংকলন : ‘সহজিয়া কড়চা’।

সৈয়দ আবুল মকসুদ ১৯৯৫ সালে সাহিত্যে সামগ্রিক অবদানের জন্য বাাংলা একাডেমি পুরস্কার এবং ১৪২২ বঙ্গাব্দে প্রথম আলো বর্ষসেরা বই পুরস্কার লাভ করেন।

সৈয়দ আবুর মকসুদের প্রয়াণে কষ্টে বুক ভারী হয়ে উঠেছে দেশের অগণিত মানুষের। তিনি কারো একার ছিলেন না। তিনি ছিলেন অনেকের। তার মৃত্যুসংবাদে দেশের সাংবাদিকতা, সাহিত্য অঙ্গনের মানুষের হূদয় ও মন বিষণ্নতায় বলে উঠেছে। আমাদের বিশ্বাস, সৈয়দ আবুল মকসুদ যেখানেই থাকুন না কেন ভালো থাকবেন। আর থাকবেন আমাদের স্মৃতিপটে।

লেখক ও কলামিস্ট

 

*** প্রকাশিত মতামত লেখকের নিজস্ব ভাবনার প্রতিফলন। সোনালীনিউজ-এর সম্পাদকীয় নীতির সঙ্গে লেখকের এই মতামতের অমিল থাকাটা স্বাভাবিক। তাই এখানে প্রকাশিত লেখার জন্য সোনালীনিউজ কর্তৃপক্ষ লেখকের কলামের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে আইনগত বা অন্য কোনও ধরনের কোনও দায় নেবে না। এর দায় সম্পূর্ণই লেখকের।

Wordbridge School
Link copied!