• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৪ জুন, ২০২১, ১১ আষাঢ় ১৪২৮
abc constructions

৪০১ ধারার আইনি ব্যাখ্যা 


মো. আসাদুজ্জামান মে ৯, ২০২১, ০৬:০৪ পিএম
৪০১ ধারার আইনি ব্যাখ্যা 

ফাইল ছবি

বেগম খালেদা জিয়া দণ্ডপ্রাপ্ত আসামী হওয়ায় বিদেশে চিকিৎসার জন্য অনুমতি দেওয়ার এখতিয়ার সরকারের নেই বলে যে আইনি ব্যাখ্যা বা মতামত সরকারের পক্ষ থেকে দেওয়া হয়েছে তার সাথে আমি একমত নই !! উক্ত মতামত per incuriam বা ভ্রান্ত ! কারন, ফৌজদারী কার্যবিধি, ১৮৯৮ এর ৪০১ ধারায় সরকারকে ক্ষমতায় দেওয়া হয়েছে সাজাপ্রাপ্ত আসামীর বিষয়ে শর্তহীন কিংবা শর্তযুক্ত সিদ্ধান্ত নেওয়ার।

৪০১ (১) এবং ৪০১(৪ক) ধারা ভালো করে পড়লে দেখবেন, আদালত যদি বিদেশ যেতে নিষেধ করে কোন আদেশও দেয় তাহলেও সরকার বিদেশ যাওয়ার অনুমতি দিতে পারে। 

পাঠকের জন্য উক্ত আইনের বিধান তুলে ধরা হলো : 

 “ 401.(1) When any person has been sentenced to punishment for an offence, the Government may at any time without conditions or upon any conditions which the person sentenced accepts, suspend the execution of his sentence or remit the whole or any part of the punishment to which he has been sentenced.

(4A) The provision of the above sub-sections shall also apply to any order passed by a Criminal Court under any section of this Code or of any other law, which restricts the liberty of any person or impose any liability upon him or his property.” 

৪০১(৪ক) ধারা পড়লে স্পষ্টত প্রতীয়মান হয় যে, যে কোন আইনে যদি কোন আদালত কোন ব্যাক্তির ( সাজাপ্রাপ্ত কিংবা সাজাপ্রাপ্ত নয়) চলাফেরার স্বাধীনতা খর্ব করে কোন আদেশ দেন সেক্ষেত্রেও সরকার তা স্থগিত করে তার স্বাধীনতা নিশ্চিত করতে পারে । এই ক্ষমতা সরকারের সহজাত কিংবা inherent power ! দুদক আইন, ২০০৪ এ সরকারের এই ব্যাপক সহজাত ক্ষমতাকে খর্ব করা হয়নি। ফলে, দুদকেরও এখানে বলার কিছু নাই !!!!

মো. আসাদুজ্জামান

লেখক: আইনজীবী ও রাজনৈতিক কর্মী।

সোনালীনিউজ/আইএ

Haque Milk Chocolate Digestive Biscuit

*** প্রকাশিত মতামত লেখকের নিজস্ব ভাবনার প্রতিফলন। সোনালীনিউজ-এর সম্পাদকীয় নীতির সঙ্গে লেখকের এই মতামতের অমিল থাকাটা স্বাভাবিক। তাই এখানে প্রকাশিত লেখার জন্য সোনালীনিউজ কর্তৃপক্ষ লেখকের কলামের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে আইনগত বা অন্য কোনও ধরনের কোনও দায় নেবে না। এর দায় সম্পূর্ণই লেখকের।

Wordbridge School