• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

করোনা, লকডাউন ও আমাদের করণীয়


অধ্যাপক ডা. মীরজাদী সেব্রীনা ফ্লোরা মে ২৫, ২০২১, ০২:৪১ পিএম
করোনা, লকডাউন ও আমাদের করণীয়

ঢাকা : লকডাউন উঠে যাবে হয়তো কয়েকদিন পরই। কেন উঠবে সেটাও পরিষ্কার। হাজার হাজার মানুষ না খেয়ে মরবে। লকডাউন রাখা হয়েছিল ভাইরাসটা যেন ধীরে ছড়ায়, ততদিনে যেন ভ্যাকসিন আবিষ্কার হয়ে যায়। কিন্তু দুঃখের কথা হলো, পুরো পৃথিবীর ৭০০ কোটি মানুষের সবার হাতে হাতে এই ভ্যাকসিন পৌঁছাতে কম করে হলেও ৩-৪ বছর লাগবে। তাই এমন অনন্তকাল লকডাউন রাখা সম্ভব নয়, সে যত উন্নত রাষ্ট্রই হোক না কেন। চীন, ইতালিতেও উঠিয়ে নেওয়া হচ্ছে লকডাউন। তবে আমরা কি এভাবেই মরব?

সহজ ভাষায় বলতে গেলে, হ্যাঁ এবং এটা একদমই প্রাকৃতিক ব্যাপার। যুগে যুগে এমন Evolution হয়েছে। এক যুগে ‘ডাইনোসর’ ছিল, কিন্তু প্রকৃতিতে টিকে থাকতে পারেনি বলে তারা আজ নেই। অথচ সেই জুরাসিক যুগের ‘তেলাপোকা’ এখনো টিকে আছে। কারণ সে নিজেকে Evolve করে, নিজেকে চেঞ্জ করে প্রকৃতিতে টিকে থাকতে পেরেছে। ম্যামথও ছিল তখন, হয়তো ‘ম্যামথ’ তার রূপ চেঞ্জ করেই বর্তমানের হাতি হয়েছে। এগুলোই Evolution. এসব কথা বলার মানে কী? এগুলো জেনে কী করব? আমাদেরও প্রকৃতির উপাদানের সাথে Evolve হতে হবে। লড়াই করে টিকে থাকতে হবে। আমাদের নিজেদেরও চেঞ্জ হতে হবে।

কিছু নিয়ম মেনে চললেই টিকে থাকা সম্ভব

১. অভ্যাস : বাজে অভ্যাসগুলো ত্যাগ করতে হবে। কথায় কথায় মুখে আঙুল দেয়া, কলমের মুখ কামড়ানো, আঙুল জিহ্বায় লাগিয়ে কাগজ উল্টানো, থুতু দিয়ে টাকা গোনা ইত্যাদি যুগ যুগ ধরে চলে আসা বাজে অভ্যাস ত্যাগ করতে হবে। সাথে মাস্ক পড়তে হবে এবং সাবান দিয়ে হাত ধোয়ার অভ্যাস গড়ে তুলতে হবে। ২০০৩-এ জাপানে সার্স ভাইরাসের মহামারীর পর তাদের মধ্যে এই অভ্যাসগুলো গড়ে উঠেছিল, যা আজ খুব ভালো কাজ করছে ইমিউনিটি বৃদ্ধি করতে। ধূমপান যথাসম্ভব পরিহার করা।

২. এনভায়রনমেন্ট : আমরা খুব ভাগ্যবান যে, আমরা এমন পরিবেশে আছি। নয়তো এই ঘনবসতিপূর্ণ দেশ কবেই শেষ হয়ে যেত। আর্দ্রতা এবং তাপমাত্রা খুব ভালো কাজ করছে। আর্দ্রতা বেশি থাকা মানে বাতাসে ধুলাবালি কম উড়বে। শীতে আর্দ্রতা কম থাকে, চারদিক শুষ্ক থাকে বলে বেশি ধুলা ওড়ে। এজন্য শীতপ্রধান দেশে এই ভাইরাস হানা দিচ্ছে বেশি। তাই ঠান্ডা/এসি এভয়েড করতে হবে, এসি রুমের আর্দ্রতা কমিয়ে দেয়।

৩. ইমিউনিটি : এটাই মোস্ট ইম্পোর্টেন্ট। এই পুরো পোস্ট লেখার পেছনে এই পয়েন্টটিই সবচেয়ে গুরুত্বপূর্ণ। হার্ড ইমিউনিটির বিকল্প নেই। আমাদের ইমিউনিটি বুস্ট করতেই হবে। সেটা কীভাবে?

ফিজিক্যালি অ্যান্ড মেন্টালি।

ফিজিক্যালি : ক. নিয়মমাফিক ঘুমাতে হবে, রাত জাগা খুব খারাপ শরীর ও ইমিউন সিস্টেমের জন্য। প্রতিদিন কমপক্ষে ৬ থেকে ৮ ঘণ্টা ঘুমাতে হবে। খ. প্রতিদিন ব্যায়াম করতে হবে, প্রায় ১৫ থেকে ৩০ মিনিট। মাসল অ্যাক্টিভিটি বাড়াতে হবে। গ. প্রায়ই রোদে ঘুরতে হবে ছাদে। রোদ দরকার, ভিটামিন ডি লাগবেই লাগবে।

খাবার : ভাতে কোনো ঘোড়ার আণ্ডার পুষ্টিও নাই, উল্টো অতিরিক্ত ভাত খেলে আপনি মোটা হবেন। ভাত কম খেয়ে তরকারি এবং প্রোটিন জাতীয় খাবার খেতে হবে। প্রচুর পানি খেতে হবে (এটা খুব বাজে অভ্যাস আমরা পানি খেতে চাই না)। অ্যান্টি অক্সিডেন্টযুক্ত খাবার খেতে হবে। শাকসবজি খেতে হবে। প্রয়োজনীয় প্রটেকশন নিয়ে বাজারে যান, নয়তো ইমিউনিটির অভাবে এমনিও মরতে হবে। ভিটামিন সি বা টকযুক্ত ফল, কমলা, লেবু খেতে হবে। এছাড়াও সিজনাল ফল খেতে হবে। প্রতিদিন সকালে লেবুসিদ্ধ গরম পানি খান। ফাস্ট ফুড টোটালি অফ, চিনি কিংবা লবণ খাওয়াও কমাতে হবে। আমাদের দেশের মশলাগুলো দারুণ কাজের। লবঙ্গ, জিরা, হলুদ, দারুচিনি- এগুলো ভালোভাবে ইমিউনিটি বুস্ট করে। দুধে হলুদ মিশিয়ে খাবেন, হলুদ অনেক কাজের। চায়ে মশলা মিশিয়ে খাবেন। গ্রিন টি (অ্যান্টি অক্সিডেন্ট) বেস্ট, গ্রিন টিতে এই মশলাগুলো খেলে অনেক ভালো। কালোজিরা কার্যকরী একটা জিনিস। প্রতিদিন সকালবেলা উঠে এক চামচ মধুর সাথে কালোজিরা অনেক বেটার একটা কম্বিনেশন। এছাড়া কালোজিরা ভর্তা/ভাজি খাবারের সাথেও খেতে পারেন।

মেন্টালি : ইমিউন বুস্টের জন্য সঠিক হরমোনাল ব্যালেন্স ঠিক রাখা খুব জরুরি। তাই মনকে শান্ত রাখতে হবে, হাসিখুশি থাকতে হবে। ধর্মীয় প্রার্থনায় মন দিন, মন সুন্দর থাকবে। সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন। সবাইকে নিয়েই বাঁচতে চাই। বাকিটুকু আল্লাহ ভরসা।

 

*** প্রকাশিত মতামত লেখকের নিজস্ব ভাবনার প্রতিফলন। সোনালীনিউজ-এর সম্পাদকীয় নীতির সঙ্গে লেখকের এই মতামতের অমিল থাকাটা স্বাভাবিক। তাই এখানে প্রকাশিত লেখার জন্য সোনালীনিউজ কর্তৃপক্ষ লেখকের কলামের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে আইনগত বা অন্য কোনও ধরনের কোনও দায় নেবে না। এর দায় সম্পূর্ণই লেখকের।

Wordbridge School
Link copied!