• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ছোট ভাইয়ের বক্তব্য নিয়ে যা বলেন ওবায়দুল কাদের


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ৬, ২০২১, ০৫:৪০ পিএম
ছোট ভাইয়ের বক্তব্য নিয়ে যা বলেন ওবায়দুল কাদের

ফাইল ছবি

ঢাকা : আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের দলীয় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগ এনে তার ছোট ভাই আবদুল কাদের মির্জার বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার ইঙ্গিত দিয়েছেন। ভাইয়ের নাম উল্লেখ না করে তিনি বলেছেন, দলের নিয়ম শৃঙ্খলার ঊর্ধ্বে কেউ নয়।

বুধবার (৬ জানুয়ারি) আওয়ামী লীগের রাজনৈতিক কার্যালয়ে এক অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে দলীয় শৃঙ্খলার ইস্যুতে কথা বলেন ওবায়দুল কাদের।

তিনি বলেন, বাংলাদেশ আওয়ামী লীগ এমন একটি পার্টি, এই পার্টিতে সভাপতি শেখ হাসিনা ছাড়া কেউ দলে অপরিহার্য নয়। আমরা কেউ নিয়ম শৃঙ্খলার ঊর্ধ্বে নই। দল করলে দলের নিয়ম কানুন সবাইকে মেনে চলতে হবে। দলের শৃঙ্খলা মেনে সবাইকে চলতে হবে।

সেতুমন্ত্রী বলেন, শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে দলের কেন্দ্রীয় কমিটি, দলীয় সভাপতির সভাপতিত্বে ব্যবস্থা নিয়ে থাকে এবং ব্যক্তিগতভাবে সভাপতি শেখ হাসিনা দলীয় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে যে কোনো ধরনের শাস্তিমূলক ব্যবস্থা নিতে পারেন।

নিজের অবস্থান পরিষ্কার করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, আমি পরিষ্কারভাবে বলতে চাই। শৃঙ্খলা ভঙ্গের বিষয়ে শেখ হাসিনা ব্যবস্থা নেবেন। এ ব্যাপারে আমরা কেন্দ্র থেকে তৃণমূল পর্যন্ত কেউ ছাড় পাব না।

নিজের ভাই বলে কাদের মির্জা ছাড় পাবেন- এমনটি না ভাবার পরামর্শ দিয়ে তিনি বলেন, শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে শাস্তি এটা বিশেষ কারও ক্ষেত্রে ছাড় দেওয়ার বিষয় নয় এবং সুযোগও নেই।

ওবায়দুল কাদেরের ছোট ভাই আবদুল কাদের মির্জা নোয়াখালীর বসুরহাট পৌরসভার তিন বারের মেয়র। আগামী ১৬ জানুয়ারির ভোটে তিনি আবার প্রার্থী হয়েছেন। গত রোববার হঠাৎ সুষ্ঠু নির্বাচনের দাবিতে সমর্থকদের নিয়ে তিনি রাস্তা অবরোধ করেন। দাবি করেন নোয়াখালী জেলা প্রশাসনের পদত্যাগের।

সেদিন কাদের মির্জার একটি বক্তব্য ফেসবুকে ভাইরাল হয়। এ সময় তিনি বলেন, বৃহত্তর নোয়াখালীতে ক্ষমতাসীন দলের বেশিরভাগ সংসদ সদস্যরা সুষ্ঠু ভোটে জিততে পারবেন না।

ক্ষমতাসীন দলের কয়েকজন নেতার বিরুদ্ধে সন্ত্রাসী লালন, চাকরির নিয়োগে ঘুষ আদায়সহ নানা অভিযোগও আনেন তিনি।

এই বক্তব্য স্বভাবতই তুমুল আলোচিত হয়েছে। বিএনপি বলেছে, তারা যে ভোটে কারচুপির অভিযোগ আনেন, সেটি প্রমাণ করেছেন খোদ ওবায়দুল কাদেরের ভাই। তার ভূয়সী প্রশংসাও করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

কাদের মির্জা অবশ্য দুই দিনের মধ্যে কথা ঘুরিয়েছেন। মঙ্গলবার (৫ জানুয়ারি) এক বিবৃতিতে বলেছেন, তার বক্তব্যের খণ্ডিত অংশ প্রচার করা হয়েছে।

তিনি বলেন, শেখ হাসিনার জনপ্রিয়তার কারণে বৃহত্তর নোয়াখালীতে বিএনপির দুর্গ ভেঙে আওয়ামী লীগের জনপ্রিয়তা বেড়েছে। কিন্তু কোনো কোনো গণমাধ্যমে সেগুলো বিস্তারিত উল্লেখ না করে বিভ্রান্তি সৃষ্টির উদ্দেশ্যে আমার বক্তব্যের খণ্ড অংশ বিশেষ প্রকাশ করেছে।

কাদের মির্জা বলেন, আমি শুধুমাত্র বৃহত্তম নোয়াখালীর আঞ্চলিক রাজনীতি নিয়ে নানা অনিয়মের কথা বলেছিলাম। জাতীয় ইস্যুতে আমি কোনো বক্তব্য রাখিনি।

ওবায়দুল কাদেরের ভাইয়ের ওই কর্মসূচি নিয়ে এলাকায় এখনো আলোচনা তুমুল। কারণ, নির্বাচন এলে বিরোধী পক্ষ যে অভিযোগগুলো করে থাকে সেটি বসুরহাটে নেই।

মির্জার দুই প্রতিদ্বন্দ্বী বিএনপির প্রার্থী কামাল উদ্দিন চৌধুরী ও স্বতন্ত্র প্রার্থী মোশাররফ হোসাইনের ভোটের পরিবেশ নিয়ে আপত্তি তো নেইই, বরং বাংলাদেশে বিরোধীদের মধ্যে যে ঢালাও অভিযোগের প্রবণতা আছে, তার বিপরীতে গিয়ে তারা বলছেন, এলাকায় নির্বাচনের পরিবেশ ভালো আছে।

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!